adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অজ্ঞাত স্থানে জামায়াতের ‘সংবাদ সম্মেলন’- নির্বাচন ঘিরে তাদের ৮দফা দাবি

ডেস্ক রিপোর্ট : সংবাদ সম্মেলন, তবে আমন্ত্রণ নেই গণমাধ্যম কর্মীদের। সেখানে কী দাবি জানানো হয়েছে, সেটি ইমেইলে জানিয়ে দেয়া হলো। আবার এই দাবিগুলোও নতুন নয়, জাতীয় ঐক্যফ্রন্ট যেসব দাবি জানিয়েছে, সেগুলোই তুলে ধরেছে দলটি।

ঘটনাটি ঘটিয়েছে জামায়াতে ইসলামী। বুধবার দলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে আট দফা দাবি জানিয়েছেন জামায়াতের সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান।

দলের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের বৈঠক শেষে সংবাদ সম্মেলন করা হয়। পরে বিজ্ঞপ্তিতে দাবিগুলো জানিয়ে দেয়া হয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে দলটির শীর্ষস্থানীয় পাঁচজন নেতার ফাঁসি হয়েছে, আমৃত্যু কারাদণ্ড হয়েছে আরও একজনের। আর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ফাঁসির দণ্ড হওয়া দুই জনের শুনানির অপেক্ষা আপিল বিভাগে।

আবার ২০১৩ থেকে ২০১৫ সালে নাশকতার নানা ঘটনায় জামায়াতের শীর্ষস্থানীয় বহু নেতা-কর্মী আসামি। এই অবস্থায় দলটি প্রকাশ্য রাজনীতিতে নেই বললেই চলে। গোপন স্থান থেকে নানা সময় বিবৃতি আর বিএনপির সঙ্গে নানা কর্মসূচিতে অংশ নেয়া এবং ঝটিকা মিছিল করে নিজেদের অস্তিত্বের জানান দিচ্ছে দলটি।

এর মধ্যে সংবাদ সম্মেলনও প্রকাশ্যে করেনি দলটি। আর বিবৃতিতে এটাও জানানো হয়নি, কোথায় হয়েছে সে সংবাদ সম্মেলন।

সংবাদ সম্মেলনের ভাষ্যমতে জামায়াতের সেক্রেটারি জেনারেল আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে আট দফা প্রস্তাব রেখেছেন।

দাবির মধ্যে আছে: অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার গঠন;নির্বাচন কমিশন পূনর্গঠন ও ইভিএম বাতিল,বেগম খালেদা জিয়াসহ নেতা-কর্মীদের মুক্তি দিয়ে মামলা প্রত্যাহার, ভোটের নির্বাচনের ফলাফল ঘোষণা পর্যন্ত সব মামলা স্থগিত রাখা, নতুন করে মামলা না দেয়া, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল; বিচারবিভাগের উপর অবৈধ হস্তক্ষেপ বন্ধ ও আইন-শৃঙ্খলা বাহিনীসহ প্রশাসনকে দলীয় প্রভাবমুক্ত করে ঢেলে সাজানো; কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের দাবি বাস্তবায়ন এবং তাদের উপর হামলার তদন্ত ও বিচার এবং মিথ্যা মামলা প্রত্যাহার; রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গুম হওয়া নাগরিকদের পরিবারের কাছে ফেরত দেয়া এবং গুম-খুনের সুষ্ঠু তদন্ত ও বিচার এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনের এক সপ্তাহ আগে থেকে বিচারিক ক্ষমতা দিয়ে সারা দেশে সেনাবাহিনী মোতায়েন করা।

এই দাবিগুলো অবশ্য নতুন নয়। বিএনপির আরেক জোট জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকেও প্রায় একই দাবি জানানো হয়েছে। তবে সেখানে দফা আছে সাতটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংবাদ সম্মেলনে পুনরায় ক্ষমতায় আসার লক্ষ্যে বিরোধী রাজনৈতিক দলসমূহকে হয়রানি করছে। মিথ্যা মামলা, গণ-গ্রেপ্তার চালানো হচ্ছে। এটা কোন অবস্থাতেই নির্বাচনের পরিবেশ নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া