adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের সমালোচনা সীমিত করতেই সামাজিক মাধ্যমে নজরদারি -হিউম্যান রাইটস ওয়াচ

ডেস্ক রিপাের্ট : নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ অভিযোগ করে বলেছে, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ সরকার সামাজিক যোগাযোগমাধ্যমে নিবিড় ও অনধিকারমূলক নজরদারি এবং পর্যবেক্ষণ চালাচ্ছে। যা সরকারের সমালোচনা সীমিত করারই চেষ্টা।

সংস্থাটি জানায়, এতে মানুষের কথা বলার স্বাধীনতার ওপর মারাত্মক প্রভাব পড়বে বলে উদ্বেগ তৈরি হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, রাজনৈতিকবিরোধী, সাংবাদিক, ভাষ্যকার ও সম্প্রচার মাধ্যমের বিরুদ্ধে নতুন নতুন দমনমূলক আইন ও নীতি ব্যবহার করছে বাংলাদেশ সরকার।

মানবাধিকার সংস্থাটি জানায়, আগামী জানুয়ারি মাসের মধ্যে বাংলাদেশে জাতীয় নির্বাচন হতে পারে। বিরোধী দলগুলো ও নিরপেক্ষ পর্যবেক্ষকদের আশঙ্কা, গোপনীয়তা ও স্বাধীন মতপ্রকাশের বিরুদ্ধে ক্রমবর্ধমান দমনপীড়ন নির্বাচনকালে বক্তব্য ও সরকারের সমালোচনা সীমিত করারই এক চেষ্টা।

‘যদিও সরকার দাবি করছে, এসব চেষ্টার লক্ষ্য হলো ক্ষতিকর গুজব, ভুয়া তথ্য এবং আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে আপত্তিকর বিষয়বস্তুর প্রকাশ ঠেকানো।’

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, বিরোধী ও সমালোচকদের কণ্ঠ রোধ করতে জননিরাপত্তার বিষয়টিকে দাবি হিসেবে ব্যবহার করছে বাংলাদেশ।

‘নির্বাচনের আগে সরকারের এমন নজরদারিতে ব্যক্তিগত গোপনীয়তা ও মতপ্রকাশের স্বাধীনতার অধিকার লঙ্ঘিত হচ্ছে,’ বলেন অ্যাডামস।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি ৮০ লাখ। সামাজিক যোগাযোগের মাধ্যম যখন ভিন্নমত প্রকাশ ও প্রতিবাদ সংঘটিত করার গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে, তখন কর্তৃপক্ষ বিভিন্ন সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ও ইন্টারনেটভিত্তিক যোগাযোগের ওপর নজরদারি চালাচ্ছে।

‘এর ধারাবাহিকতায় সরকারের সমালোচনার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করায় এরই মধ্যে লোকজনকে গ্রেপ্তার করার ঘটনা ঘটেছে,’ জানিয়েছে এইচআরডব্লিউ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া