adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুখোমুখি জয়ে বাংলাদেশ ৪১, জিম্বাবুয়ে ২৮

স্পোর্টস ডেস্ক : রোববার থেকে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে শুরু হতে যাওয়া তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি হবে দুই দেশের মধ্যকার ৭০তম ওয়ানডে ম্যাচ। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ যে ৬৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে তার মধ্যে ৪১টি ম্যাচ জিতেছে। বাকি ম্যাচগুলো জিতেছে জিম্বাবুয়ে।

১৯৯৭ সালে প্রথমবারের মতো জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৪৮ রানে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ১০টি ওয়য়ানডে ম্যাচে হারে বাংলাদেশ। ১১ ও ১২তম ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। ১৩তম ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা। ২০০৪ সালে হারারেতে অনুষ্ঠিত ওই ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল ৮ রানে।

এই একটি ম্যাচে জয় পাওয়ার পর টানা চার ম্যাচে হারে বাংলাদেশ। কিন্তু পরে টানা তিনটি জয় পায় টাইগাররা। এরপর থেকে জিম্বাবুয়ের বিপক্ষে আধিপত্য বিস্তার করে একের পর এক সাফল্য পেতে থাকে লাল-সবুজের জার্সিধারীরা।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ দশ ম্যাচের দশটিতেই জয় পেয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে বাংলাদেশ হোয়াইটওয়াশ করে। আর গত জানুয়ারিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি ম্যাচ খেলে দুইটিতেই বাংলাদেশ জয় পায়।

বাংলাদেশ ও জিম্বাবুয়ে এখন পর্যন্ত যে কয়টি ওয়ানডে ম্যাচ খেলেছে তার মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান বাংলাদেশের সাকিব আল হাসান। ৪৫ ম্যাচে ১৪০৪ রান করেছেন তিনি। এর মধ্যে তার তিনটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি রয়েছে। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন তামিম ইকবাল। ৩৮ ম্যাচ খেলে ১৩৭৪ রান করেছেন তিনি। এর মধ্যে একটি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরি রয়েছে তার।

১২২২ রান করে তৃতীয় অবস্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। ১২০৩ রান করে চতুর্থ অবস্থানে আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ১১৯৫ রান করে পঞ্চম অবস্থানে আছেন জিম্বাবুয়ের এলটন চিগুম্বুরা। ১১৫২ রান করে ষষ্ঠ অবস্থানে আছেন জিম্বাবুয়ের হ্যামিলটন মাসাকাদজা।

ব্যাটিংয়ের ন্যায় বোলিংয়েও শীর্ষে আছেন সাকিব আল হাসান। তার উইকেট সংখ্যা ৭৪টি। ৬২টি উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে আছেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। ৫৬ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন বাংলাদেশের আব্দুর রাজ্জাক। ৩৫ উইকেট নিয়ে চতুর্থ অবস্থানে আছেন জিম্বাবুয়ের রে প্রাইস। ৩২টি উইকেট নিয়ে পঞ্চম অবস্থানে আছেন জিম্বাবুয়ের প্রসপার উৎসেয়া। -ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া