adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকায় গবেষণা জরিপ – ২০৪০ সালে বাংলাদেশিদের গড় আয়ু হবে ৭৯.৩৪ বছর

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকানদের গড় আয়ুর সীমারেখা কমেছে। বিশ্বব্যাপী পরিচালিত এক গবেষণা জরিপ অনুযায়ী যুক্তরাষ্ট্র ৪৩ থেকে ৬৪ স্থানে নেমেছে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স এ্যান্ড ইভালুয়েশনের এ জরিপ রিপোর্ট প্রকাশ পায় গত মঙ্গলবার।

এ রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বেই মানুষের আয়ু আরো বাড়বে ২০৪০ সালের মধ্যে। বাংলাদেশের গড় আয়ু ২০১৬ সালে ছিল ৭২.৬৩ বছর। ২০৪০ সালে তা বেড়ে ৭৯.৩৪ বছর হবে।

এ গবেষণায় আরো বলা হয়েছে যে, এখনও বিশ্বের মানুষের গড় আয়ু হচ্ছে ৭৯.৮ বছর। যুক্তরাজ্য, কলম্বিয়া, জাপান, কোস্টারিকা, সৌদি আরব এবং তুরস্কের নীচে রয়েছে আমেরিকানরা। ২০৪০ সালে মানুষের গড় আয়ু বেড়ে ৮৫.৮ বছর হবে বলেও আশা প্রকাশ করা হয়েছে এই জরিপে। সে সময় সবচেয়ে বেশি দিন বাঁচবে জাপান, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, পর্টুগাল, ইটালি, ইসরাইয়েল, ফ্রাঞ্চ, লুক্সেমবার্গ এবং অস্ট্রেলিয়ানরা। তবে সবকিছু নির্ভর করবে বিশ্বের সামগ্রিক গতি-প্রকৃতির উপর। সে সময়ে চীনের বর্তমান অবস্থান ৬৮ থেকে তালিকায় ৩৯-এ উঠবে। তুলনামূলকভাবে সবচেয়ে বেশি বাড়বে সিরিয়ানদের গড় আয়ু। বর্তমানে তাদের অবস্থান ১৩৭, সেটি কমে ৮০ হবে। অপরদিকে সবচেয়ে কমবে ফিলিস্তিনিদের আয়ু। বর্তমানে তাদের অবস্থান ১১’তে, ২০৪০ সালে তা ১৫২’তে উঠবে।

উচ্চ রক্তচাপ, বেশি মুটিয়ে যাওয়া, রক্তে সুগারের সংযোজন, নেশা করা, সিগারেট পান ইত্যাদি কারণে মানুষের আয়ু কমবে। এ জরিপে আরো বলা হয়েছে, চীনে বায়ু দুষণের শিকার হয়ে প্রতি বছর ১০ লাখ মানুষের প্রাণ যাচ্ছে। আফগানিস্তানসহ প্যাসিফিক আইল্যান্ডের ৩০টি দেশের মানুষের গড় আয়ু ৫৭ থেকে বেড়ে ৬৯ বছর হবে।
-এনআরবি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া