adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রহমতের বৃষ্টিতে শেষ হল তাজিয়া মিছিল

ডেস্ক রিপাের্ট : শোকের মাতমে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পবিত্র আশুরার তাজিয়া মিছিলটি রহমতের বৃষ্টিতে সমাপ্ত হয়েছে। শিয়া মতাবলম্বী ধর্মপ্রাণ মুসলমানরা শুক্রবার সকাল সোয়া ১০টায় রাজধানীর পুরান ঢাকার হোসেনী দালান থেকে বের করে তাজিয়া মিছিল। একই সঙ্গে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হয়।

মিছিলটি হোসেনী দালান থেকে ধানমন্ডি লেকে স্থাপিত প্রতিকী কারবালায় গিয়ে দুপুর একটায় শেষ হয়।

শোকের মাতমে মিছিলটি ধানমন্ডির প্রতীকী কারবালা প্রান্তরে এসে পৌঁছতে পৌঁছতে বৃষ্টিতে ভিজে গেছেন সেখানকার প্রায় সবাই। তবে এ বৃষ্টিকে তারা ‘রহমতের বৃষ্টি’ হিসেবেই আখ্যায়িত করছেন। বৃষ্টিতে ভিজে বিশ্ব শান্তি কামনায় মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা তাজিয়া মিছিলের আনুষ্ঠানিকতা।

এবারের তাজিয়া মিছিল সাজানো হয়েছিল কারবালার শোকের নানা প্রতিকৃতি দিয়ে। বিবি ফাতেমার স্মরণে মিছিলের শুরুতেই দু’টি কালো গম্বুজ বহন করা হচ্ছে। অংশগ্রহণকারীরা বহন করছেন বিভিন্ন নিশান।

মিছিলে দু’টি ঘোড়া রয়েছে যার মধ্যে একটিকে রং দিয়ে রক্তের রূপ দেওয়া হয়েছে। ইমাম হোসেন যখন কারবালায় যান তখন এক রকম থাকে, আবার যুদ্ধের শেষে রক্তাক্ত ঘোড়ার অবস্থা তুলে ধরা হয়।

এর আগে হোসেনী দালান থেকে বের হওয়া মিছিলে অংশ নেন হাজারো মুসল্লি। মিছিল থেকে ‘হায় হোসেন, হায় হোসেন’ স্লোগানে মাতম করতে দেখা যায় যুবকদের।

সকাল সোয়া দশটায় হোসেনী দালান ইমামবাড়ি থেকে তাজিয়া মিছিলটি শুরু হয়ে বকশীবাজার রোড, নিউমার্কেট হয়ে ধানমন্ডি লেকের ‘কারবালা’ প্রাঙ্গণে গিয়ে দুপুর একটার দিকে শেষ হয়।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট মিছিল নিয়ে যোগ দিয়েছেন অনেকে। মূল তাজিয়া মিছিলে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে কালো কাপড় পড়ে হোসেনী দালানে আসতে থাকেন মানুষ। নিরাপত্তা বিবেচনায় মিছিলে অংশ নিতে ইচ্ছুক প্রত্যেককে পুলিশের তল্লাশি চৌকির মধ্য দিয়ে যেতে দেখা যায়।

ডিএমপির ঘোষণা অনুযায়ী মিছিলে অংশগ্রহণকারীদের আর্চওয়ে দিয়ে প্রবেশ করানো হয়। এ ছাড়া প্রত্যেক দর্শনার্থীর দেহ তল্লাশী করে অনুষ্ঠানস্থলে প্রবেশ করানো হয়। পুলিশ ও র‌্যাবের ডগ স্কোয়াড দিয়েও অনুষ্ঠানস্থল সুইপিং করানো হয়।

তাজিয়া মিছিলের আগে, মাঝে, পাশে ও পেছনে নেয়া হয়েছে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা। শোক মিছিলের নিরাপত্তায় সাদা পোশাকে ও ইউনিফর্মে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রাজধানীর বড় কাটারা ইমামবাড়া, খোজা শিয়া ইসনুসারী ইমামবাড়া এবং বিবিকা রওজাতেও নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

যে সড়ক দিয়ে মিছিল যাচ্ছিল পুরো রাস্তা ঘিরে নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। রাস্তার পাশের ভবনগুলোর রুফটপ থেকে পুলিশ সদস্যদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে দেখা যায়। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামান ও সাজোয়া যান।

রাজধানীর পুরান ঢাকার ফরাশগঞ্জের বিবিকা রওজা, পুরান পল্টন, মগবাজার, মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প ও মিরপুর-১১ নম্বরে বিহারি ক্যাম্পগুলোয় আশুরা পালিত হয়। এসব এলাকাগুলোতেও নিরাপত্তা জোরদার করেছে ডিএমপি।

মিছিল সমন্বয়ের মূল দায়িত্ব পালন করছে হোসেনী দালান ইমামবাড়া ম্যানেজমেন্ট কমিটি।

হোসেনী দালানের সুপারেনটেনডেন্ট এমএম ফিরোজ হোসাইন চ্যানেল আই অনলাইনকে বলেন, বরাবরের মতো আমরা এবারও তাজিয়া মিছিলের আয়োজন করেছিলাম। কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তাজিয়া মিছিল।প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। এর পাশাপাশি আমাদেরও ৩০০ স্বেচ্ছাসেবক মোতায়েন ছিল।

২০১৫ সালের ২৪ অক্টোবর আশুরা উপলক্ষে হোসনি দালানে শোক মিছিলের প্রস্তুতিতে গ্রেনেড বোমা চালায় জঙ্গিরা। এ ঘটনায় একজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হন। ওই ঘটনার পর থেকে তাজিয়া মিছিলে বেশ কড়াকড়ি আরোপ করে আসছে ঢাকা মহানগর পুলিশ। এবারও নিরাপত্তার ক্ষেত্রে কোনো ব্যত্যয় রাখতে চায়নি পুলিশ।

কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে।

হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া