adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধ

নিজস্ব প্রতিবেদক : আরব আমিরাতের দুবাইয়ে বুধবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় ভারত-পাকিস্তান যুদ্ধ। এ যুদ্ধ কাশ্মীর নিয়ে নয়, বরাবরের মতো ক্রিকেট যুদ্ধ। যদিও উভয় দেশ রাজনৈতিক বৈরিতার কারণে দ্বিপাক্ষীক সিরিজ খেলতে কখনওই একমত হয়নি। এবার এশিয়া কাপের গ্রুপ পর্বে বাধা পড়েছে দুই দেশ। তাদের ক্রিকেট মহারণ নিয়ে আগে থেকেই উত্তেজনার রেণু ভেসে বেরাচ্ছে বিশ্বের আকাশে বাতাসে।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের বিরুদ্ধে জয়ের পাল্লাটা কিন্তু পাকিস্তানের ভারী। আজ হবে দুই দলের ১৩০তম সাক্ষাত। বিগত ১২৯ ম্যাচে দুই দলের সাক্ষাতে পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচ আর ভারত ৫২টি। দুই দলের মধ্যকার চারটি ম্যাচ পরিত্যক্ত। তবে এশিয়া কাপে বুধবার দুই পরাশক্তি ১২ বার পরস্পরের মুখোমুখি হচ্ছে। এর আগে দুই দলই পাঁচবার করে একে অপরের বিরুদ্ধে জয় পেয়েছে। একটি ম্যাচ পরিত্যক্ত।
ভারত-পাকিস্তান ম্যাচ বিশ্বের যে প্রান্তেই হোক না কেন, দর্শকদের মধ্যে উত্তাপ ছড়াবেই। শুধু দর্শক নয়, উত্তেজনা থাকে দু’দলের খেলোয়াড়দের মধ্যেও।

গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পর এই প্রথম একে অপরের বিরুদ্ধে মাঠে নামছে ভারত ও পাকিস্তান। লন্ডনের ওভালে সেই ফাইনালে বিরাট কোহলির দলকে ১৮০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সরফরাজ আহমেদের দল।
১৯৮৪-২০০০ পর্যন্ত আরব আমিরাতে নিয়মিত সিরিজ খেলতো ভারত ও পাকিস্তান। কিন্তু কয়েক বছর অনিয়মিত হওয়ার পর ২০০৬ থেকে আর সেটা হয়নি। ঠিক এক যুগ পর মরুরবুকে ফিরছে আবেগ-উত্তেজনায় বিশ্ব ক্রিকেটের উপরের দিকে থাকা হাইভোল্টেজ এক ম্যাচ।

ভারতের বিপক্ষে মাঠে নামার আগে চ্যাম্পিয়ন্স ট্রফির স্মৃতি মাথাতেই রাখতে চান না পাকিস্তান অধিনায়ক সরফরাজ। তবে দুবাইতে তার দল যে বেশি সুবিধা পাবে সেটা মানতেও নারাজ তিনি। সাংবাদিকদের তিনি বললেন, চ্যাম্পিয়ন্স ট্রফির জয়ের কথাটা আমরা মাথায় রাখতে চাই না। আলাদা পরিবেশে সেখানে (লন্ডন) কন্ডিশনটাও ছিল ভিন্ন। এক বছর পর সেটা এখন ইতিহাস। আমরা এখন নতুন কৌশল আর নতুন চাহিদা নিয়ে মাঠে নামব।

বিশ্রাম দেয়ায় এশিয়া কাপে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। দলের নেতৃত্বে থাকবেন রোহিত শর্মা। অনেকে বলছেন, কোহলির অভাব হাড়ে হাড়ে টের পাবে ভারতীয় দল।

কিন্তু পাকিস্তান অধিনায়ক এ কথা মানতে নারাজ। তিনি বলেন, বিরাট কোহলি যে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমি মনে করি, তাকে ছাড়াও ভারত অনেক ভালো দল।
তাদের যেসব খেলোয়াড় আছেন তারা সবাই ভালো এবং ভারতে ভালো ক্রিকেট খেলেছেন। সুতরাং আমি মনে করি না, কোহলির না থাকা পার্থক্য তৈরি করবে। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, পাকিস্তানের বিরুদ্ধে খেলাটা সবসময়ই উত্তেজনাকর। আশাকরি এবারও উত্তেজনাকর ম্যাচই হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া