adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

অতীত নিয়ে ভাবি না, সামনে এগােতে চাই : কোচ জেমি ডে

স্পোর্টস ডেস্ক : প্রায় তিন বছর আগে এশিয়া কাপের বাছাইপর্বে ভুটানের কাছে ৩-১ গোলের হার দুই বছরের জন্য নির্বাসনে পাঠিয়েছিল বাংলাদেশকে। সেই নির্বাসন কাটিয়ে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে লাল-সবুজরা। এবার চ্যালেঞ্জ ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপ। যেখানে প্রথম ম্যাচেই জেমি ডে দলের প্রতিপক্ষ সেই ভুটান।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সাউথ এশিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। সন্ধ্যা ৭টায় ভুটানের মুখোমুখি স্বাগতিক বাংলাদেশ।

প্রতিপক্ষ যখন ভুটান, তখন বারবার সামনে চলে আসে ২০১৬ সালে থিম্পুতে হয়ে যাওয়া সেই ম্যাচের ইতিহাস। কতটা নিচে নেমে গিয়েছিল বাংলাদেশের ফুটবলের মান, সেটাই যেন চোখে আঙুল দিয়েই দেখিয়ে দিয়েছিল সাউথ এশিয়ার অন্যতম দলটি। সেই হারের পর র‍্যাঙ্কিংয়ে নিচে নামতে নামতে প্রায় ২০০’র কাছাকাছি চলে গিয়েছিল বাংলাদেশ।

নির্বাসন থেকে ফেরার পর র‍্যাঙ্কিংয়ে যে খুব একটা এগিয়েছে বাংলাদেশ সেটিও নয়। আছে ১৯৪তম স্থানে। কিন্তু খেলোয়াড়দের মানসিক, দৈহিক ও মেজাজে যে একটা পরিবর্তন এসেছে; সেটা স্পষ্ট হয়েছে গত এশিয়ান গেমসে। শক্তিশালী থাইল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতারকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ান গেমসের নকআউটে খেলার যোগ্যতা অর্জন করে লাল-সবুজরা।

সোমবার বাফুফে ভবনে টুর্নামেন্ট পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ভুটান ম্যাচের আগে তাই প্রতিশোধ শব্দটি শুনতেই চাননি বাংলাদেশ কোচ জেমি ডে। তিন বছর আগের সেই দলের সঙ্গে বর্তমান দলের বিরাট পার্থক্য দেখছেন লাল-সবুজদের কোচ, ‘তিন বছর আগে যা হয়েছে সেটা অতীত। সেই দলের অর্ধেকও এই দলে নেই। এটা মোটেও প্রতিশোধের ম্যাচ নয়। অন্য আট-দশটা ম্যাচের মতই। এই ম্যাচে ভালো করে আমরা পরের ম্যাচগুলোতে নজর দিতে চাই।’

গ্রুপ ‘এ’তে বাংলাদেশ-ভুটানের সঙ্গী পাকিস্তান ও নেপাল। পাঁচদিনের ব্যবধানে বাকি তিন দলের সঙ্গে খেলতে হবে স্বাগতিকদের। ঘোষিত ২০ ফুটবলারকে কাজে লাগানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে লাল-সবুজ কোচ বললেন, ‘গ্রুপে পাঁচদিনের ব্যবধানে কঠিন তিনটা ম্যাচ আছে। আমরা গ্রুপে একটা একটা করে ম্যাচ ধরে আগাব।’

‘আমি আমার দল নিয়ে নিয়ে বেশ খুশি। কারণ শেষ কয়টা মাস আমরা খুব পরিশ্রম করেছি। স্বাগতিক দেশ হিসেবে চাপ থাকবেই। থাকাটাই স্বাভাবিক। তবে ছেলেরা একসঙ্গে থেকেছে, খেলেছে। তাই ওদের মধ্যে বোঝাপড়াটা বেশ ভালো।’ যোগ করেন জেমি ডে।

প্রতিশোধ তত্ত্ব নিয়ে স্বাগতিক কোচের মতো মাথা ঘামাতে চান না ভুটানের কোচ ট্রেভর মরগ্যানও। অপেক্ষাকৃত তরুণ এক দল নিয়ে আসা ব্রিটিশ এই কোচ বলছেন, ‘সেটা তো তিন বছর আগের ম্যাচ। সেই ম্যাচের পর দুই দলের অনেক পরিবর্তন হয়েছে। বাংলাদেশ এখন অনেক শক্তিশালী। আমরা ভালো করার জন্যই খেলব।’

সাফের জন্য বাংলাদেশ দল
গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান।
ডিফেন্ডার: নাসির উদ্দিন চৌধুরী, ওয়ালি ফয়সাল, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, ফয়সাল মাহমুদ।
মিডফিল্ডার: মোহাম্মদ আতিকুর রহমান ফাহাদ, জামাল ভুঁইয়া, ইমন মাহমুদ, মামুনুল ইসলাম, বিপলু আহমেদ বিপলু, সোহেল রানা।
ফরোয়ার্ড: সাদ উদ্দিন সাদ, শাখাওয়াত হোসেন রনি, মাহবুবুর রহমান সুফিল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া