adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘৪৪ বছর ধরে অবহেলিত রোয়িং ফেডারেশন’

নিজস্ব প্রতিবেদক : দেশের ঐতিহ্যবাহী ক্রীড়া ফেডারেশন বাংলাদেশ রোয়িং ফেডারেশন টানা ৪৪ বছর ধরেই অবহেলার শিকার। জনপ্রিয় এই ক্রীড়া ইভেন্টকে দেশের মানুষ নৌকাবাইচ হিসাবে চিনে। ১৯৭২ সালে স্বাধীনতা দিবসে প্রথম নৌকাবাইচ সমিতি গঠন করা হয়। ১৯৭৪ সালে জাতির জনক নিজেই নৌকাবাইচের নাম পরিবর্তন করে বাংলাদেশ রোয়িং ফেডারেশন নামকরণ করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর এই ফেডারেশন মাথা তুলে দাঁড়াতে পারেনি। সরকার আসে সরকার যায়, কেউই গ্রামগঞ্জের এই খেলার দিকে খুব একটা নজর দেয়নি। অবহেলা আর অযতেœ কেটে গেছে ৪৪টি বছর। এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ রোযিং ফেডারেশনের সাধারণ সম্পাদক হাজী মো.খোরশেদ আলম।

ফেডারেশনের এই কর্মকর্তা নৌকাইবাইচ খেলাটি নিয়ে ভীষণ শঙ্কিত। এই প্রতিনিধির সঙ্গে আলাপকালে ৮৫ বছর বয়সের এই প্রবীণ ক্রীড়া সংগঠক বললেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু ‘রোয়িং ফেডারেশন’ গঠনের ঘোষণার পর আমি তাকে কথা দিয়েছিলাম নৌকাবাইচ সারা পৃথিবীতে পরিচিত করবো। ভাগ্যের কী নির্মম পরিহাস, জাতির জনককে হত্যা করায় থমকে যায় আমার সকল কার্যক্রম। বেশ কিছু সময় অতিক্রান্ত হওয়ার পর সতীর্থদের নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ করতে পর্যায়ক্রমে সিঙ্গাপুর, থাইল্যান্ড ও বার্মাসহ (মিয়ানমার) বেশ কয়েকটি দেশে আমরা নৌকাবাইচে অংশ নিয়েছি। ১৯৮২ সালে এশিয়ান রোয়িং, আন্তর্জাতিক রোয়িং ও আন্তর্জাতিক ড্রাগন ফেডারেশনের সদস্য পদ লাভ করে বাংলাদেশ রোয়িং ফেডারেশন।

খোরশেদ আলম আরো বলেন, ১৯৬৪ সালে মাঝি সম্প্রদায় নিয়ে একটি মাঝিমাল্লা সমিতি গঠন করি। ওই সময়ে ৪ জুলাই ১৪৪ ধারা ভঙ্গ করে বৈঠা মিছিল নিয়ে গভর্নর মোনায়েম খানকে ঘেরাও করেছিলাম। ফলে আমাকে ৩ দিন জেল খাটতে হয়েছে। ১৯৭০ সালে আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে বের করেছিলাম। ৭১ সালে ৭ মার্চ মাঝিমাল্লাদের নিয়ে বৈঠা মিছিল করে মঞ্চের প্রথম কাতারে হাজির ছিলাম। আমাদের থেকে বঙ্গবন্ধুর নজর এড়ায়নি। যে কারণে তিনি মাঝিমাল্লাদের নিয়ে ১৯৭৪ সালে আমার নৌকাবাইচ সমিতি বাতিল করে নাম রাখলেন ‘বাংলাদেশ রোয়িং ফেডারেশন।

বঙ্গবন্ধুর স্মৃতি ধরে রাখতে খোরশেদ আলম যার পরনাই লড়ে যাচ্ছেন। এক দিকে আর্থিক দৈন্যতা অপরদিকে অনুশীলনের জন্য উপযুক্ত স্থানের অভাব থাকা সত্ত্¡েও নিয়মিত জাতীয় প্রতিযোগিতার আয়োজন করে চলেছেন তিনি। শম্বুক গতিতে রেইয়ং ফেডারেশনের সকল কার্যক্রম এগিয়ে চলার পেছনে সব ধরনের সহযোগিতা করছেন ফেডারেশনের প্রেসিডেন্ট ও স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাজী অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার। তার প্রত্যক্ষ সহযোগিতায় বর্তমানে নৌকাবাইচ এগিয়ে চলেছে বলে জানালেন খোরশেদ আলম। তিনি বলেন, আমার দুঃখ একটাই, প্রতিটি ক্রীড়া ইভেন্টের অনুশীলনের জন্য জায়গা বরাদ্দ থাকলেও নেই শুধু রোয়িংয়ের। ১৯৭৪ সাল থেকে লেকের অভাবে অনুশীলন করতে পারিনি। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের আগে ভারতে গিয়ে অনুশীলন করতে হয়।

ফেডারেশনের সাধারণ সম্পাদক আরো বলেন, অনুশীলনের জন্য বারিধারা লেক আর হাতির ঝিল লেকের ৫০০ মিটার বরাদ্দ চেয়ে বার বার আবেদন করেছি রাজউকের কাছে। তারা আমাদের আবেদনে সারা দেয়নি। কর্তৃপক্ষের অবহেলার শিকার হয়েই থাকলো রোয়িং ফেডারেশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া