adv
৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ব্র্যাডম্যানের কিছু অজানা তথ্য

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ১১০তম জন্মদিন রোববার। অস্ট্রেলিয়ার নিউ সাউথওয়েলসে ১৯০৮ সালের ২৭ আগস্ট ব্র্যাডম্যানের জন্ম। অস্ট্রেলিয়ান কিংবদন্তি মাত্র ৫২ টেস্ট খেলেই নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। ৬ হাজার ৯৯৬ রান, ২৯টি সেঞ্চুরি, ১৩টি হাফ সেঞ্চুরি, সর্বোচ্চ ইনিংস ৩৩৪, গড় ৯৯.৯৪- তার কীর্তির সাক্ষী হয়ে আছে যুগ যুগ ধরে।

সর্বকালের সেরা এই ক্রিকেটার সম্পর্কে কিছু অজানা তথ্য-

১. স্কুলে পড়াশোনার সময় ব্র্যাডম্যানের প্রিয় বিষয় ছিল গণিত।

২. পিয়ানো বাজিয়ে গান করতে অসম্ভব ভালবাসতেন তিনি। ১৯৩০ সালে, ‘এভরিডে ইজ আ রেনবো ডে ফর মি’ নামে একটি গান কম্পোজ করে রেকর্ড করেছিলেন। পিয়ানোবাদক হিসেবেও ‘অ্যান ওল্ড ফ্যাশনড লকেট’ এবং ‘আওয়ার বাংলো অব ড্রিমস’ নামে তাঁর দু’টি গান আছে তার।

৩. অস্ট্রেলিয়ার সমস্ত প্রদেশ এবং প্রদেশের রাজধানীতে অস্ট্রেলিয়া ক্রিকেটবোর্ডের যে অফিস আছে সব অফিসের পোস্ট বক্স নম্বর ৯৯৯৪। এটি স্যর ডনের ব্যাটিং অ্যাভারেজ ৯৯.৯৪ এর সম্মানে।

৪. অস্ট্রেলীয় ক্রিকেটারদের মধ্যে একমাত্র ব্র্যাডম্যানকেই নাইটহুড উপাধি দেওয়া হয়েছে। তিনি ‘স্যার’ হন ১৯৪৯ সালে। ক্রিকেটে অবদানের জন্য তাকে নাইটহুড দেওয়া হয়।

৫. স্যার ব্র্যাডম্যান নিজে চাইতেন তাকে সবাই মানুষ হিসেবে মনে রাখুন। ক্রিকেটার হিসাবে নয়। এ কথা জানিয়েছেন ব্র্যাডম্যানের ছেলে।

৬. ১৯৪৮ সালের ভারতের কাঠিয়াওয়ারে আঞ্চলিক দলের সঙ্গে ক্রিকেট খেলছিল মহারাষ্ট্রের দল। নিম্বলকর নামে এক ব্যাটসম্যান যখন ৪৪৩ রানে অপরাজিত তখন দুই দল ও আম্পায়ার মিলে সেই ম্যাচ না খেলার সিদ্ধান্ত নেন। স্যার ডনের ৪৫২ রানের সেই সময়ের রেকর্ড অতিক্রম করাটা উচিত মনে করেননি তারা।

৭. অত্যন্ত সাবধানে গাড়ি চালাতেন ব্র্যাডম্যান। শুধুমাত্র বাঁ দিকে গাড়ি ঘোরাতেই পছন্দ করতেন। যাকে বলে কনসেন্ট্রিক সার্কেলই ছিল তার পছন্দের।

৮. বিখ্যাত অঙ্কবিদ জি এইচ হার্ডি ‘ব্র্যাডম্যান ক্লাস’ বলে একটা টার্ম বের করেছিলেন। অন্যতম মানদ- বোঝাতে এই শব্দবন্ধ ব্যবহার করা হয়।

৯. রোবেন দ্বীপে বন্দি ছিলেন দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা ‘মাদিবা’ নেলসন ম্যান্ডেলা। ১৯৯০ সালে দীর্ঘ ২৭ বছর কারাবাসের পর মুক্তি পান। মুক্তি পাওয়ার পরে তার প্রথম কথাটি ছিল, “স্যার ডন ব্র্যাডম্যান কি এখনও জীবিত আছেন?- ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া