adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

৫৫ বছর বয়সে ১৪৫টি ‍ডিগ্রির মালিক !

আন্তর্জাতিক ডেস্ক : তার বয়স ৫৫ বছর। আর নামের সাথে ডিগ্রি রয়েছে ১৪৫ টি! বিস্ময়কর হলেও তথ্যটি সত্য। ভারতের চেন্নাইয়ের অধ্যাপক ভিএন পার্থিবানের শখই হচ্ছে ডিগ্রি অর্জন করা। আর এজন্য নিজের ব্যক্তিগত ঝোলায় সংগ্রহ করেছেন ১৪৫টি ডিগ্রি। আর এই সব ডিগ্রি তিনি শুধু নামেই অর্জন করেনি। এর প্রয়োগও করছেন বিভিন্ন সেক্টরে।

বিস্ময়কর এই অধ্যাপক প্রায় একশোটির মতো সাবজেক্ট (বিষয়) পড়ান চেন্নাইয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। অলরাউন্ডার বলতে যা বোঝায় তার চেয়ে বহুগুণ এগিয়ে আছেন এই অধ্যাপক।

তার অর্জিত ডিগ্রিগুলোর ভেতর আছে দশটি মাস্টার অব আর্টস ডিগ্রি (এমএ), আটটি মাস্টার অব কমার্স ডিগ্রি (এম কম), তিনটি মাস্টার অব সায়েন্স ডিগ্রি (এমএসসি), ১২ টি রিসার্চ ডিগ্রি (এম ফিল), ৯ টি মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি (এমবিএ), আটটি মাস্টার অব ল ডিগ্রি। আর এতো সব কিছুই তিনি অর্জন করেছেন ৫৫ বছর বয়সে।

পার্থিবানের ভিজিটিং কার্ডটির চেহারাই দাঁড়িয়েছে একটি ছোটখাটো বইয়ের মতো। স্বাভাবিক, একটুকরো কার্ডে কি আর এতো গুলো ডিগ্রির জায়গা হয়? বয়স ৫৫ হয়েছে, ছেলে মেয়েরাও গ্রাজুয়েশন শেষ করেছে। তবুও পার্থিবানের ডিগ্রি অর্জনের নেশাটা কাটছে না। এখনো তিনি বিভিন্ন বিষয়ে ডিগ্রি অর্জনের জন্য আবেদন করে যাচ্ছেন।

ডিগ্রি পাগল পার্থিবানের এই ডিগ্রি অর্জনের নেশার শুরুটা হয়েছিলো ছাত্র জীবনে। দরিদ্র পরিবারের ছেলে পার্থিবান। তাদের পরিবারে পড়াশুনাই ছিলো এক বিলাসিতার মতো বিষয়। তাই প্রথম ডিগ্রিটি অর্জন করতে গিয়ে হিমশিম খায় পার্থিবান। তারপরই শুরু হয় একের পর এক ডিগ্রি অর্জনের অভিযান। পার্থিবানের স্ত্রিও ৯টি ডিগ্রি অর্জন করেছেন।

এতো কিছু জানা পার্থিবানের একমাত্র ভয় অঙ্ক। একবার অঙ্কে ফেলও করেছেন। তিনি এখনো গণিতকে পুরোপুরি আয়ত্তে আনতে পারেননি।

নিজের কাজ শেষ করে বাকি সময়টা পড়াশুনা করে কাটান পার্থিবান। এতে অবশ্য একটা সমস্যা হচ্ছে তার। ভুলে যান অনেক কিছুই। অনেক পরিচিতি মুখ, নাম এমনকি বাসার ঠিকানাও!

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া