adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব নেতা ভ্লাদিমির পুতিন সব কিছুতেই অপ্রতিরোধ্য

আন্তর্জাতিক ডেস্ক : যদি পারমাণবিক অস্ত্রের আঘাত লাগে রাশিয়ার বুকে, যদি রাশিয়াকে মুছে দেওয়ার চেষ্টা করা হয়, সেদিন পৃথিবীর টিকে থাকার কোনো অর্থই থাকবে না। এমন কথা কেবল একজনের মুখেই মানায়। সেই তিনি হলেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নেতা ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন। রাশিয়ার প্রেসিডেন্ট। সারা বিশ্ব যখন আমেরিকা ও তার মিত্রদের ভয়ে তটস্থ, পুতিন তখন তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলেন। আমেরিকার খবরদারির বিরুদ্ধে শোষিতদের মনে তিনি জ্বালান আশার আলো। লৌহমানব হিসেবেই কেবল পরিচিত নন, তিনি বিবেচিত এক রহস্যময় নেতা হিসেবেও। তাকে বিশ্লেষণ করার সাধ্য কারও নেই। বিশ্ব রাজনীতিকে কখন যে কোন দিকে ঘুরিয়ে দেবেন, তা কেউ বলতে পারে না। বিজ্ঞ বিশ্লেষকরাও তাকে নিয়ে আগাম কোনো ভবিষ্যদ্বাণী করতে পারেন না। বরং তিনি বিশ্লেষকদের যা ভাবান যেভাবে ভাবান তারা সেভাবেই ভাবতে বাধ্য হন কিংবা ভেবে থাকেন। তিনি শুধু ঝানু রাজনীতিবিদই নন, তিনি ভীষণ অ্যাডভেঞ্চারপ্রিয় একজন মানুষও। কখনও ছুটে যান মেরু অঞ্চলে, কখনও ডুব দেন গভীর শীতল পানিতে, কখনও হয়ে ওঠেন কাউ বয়। এমন বিচিত্রতায় পরিপূর্ণ নেতা সম্পর্কে তাই সারা পৃথিবীর মানুষের রয়েছে তীব্র আগ্রহ। তারা উম্মুখ হয়ে থাকেন এই নেতা সম্পর্কে জানতে।

দুরন্ত শৈশবে কেটে যায় বেলা

সোভিয়েত নৌবাহিনীর যোদ্ধা হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পা হারানো ভ্লাদিমির স্পিরিডোনোভিস পুতিন এবং তার স্ত্রী মারিয়া ইভানোভানা শিলোমোভার জীবন ছিল ভীষণ যন্ত্রণার। ভিক্টর ও আলবার্ট নামের দুটি সন্তানের মৃত্যু তাদের শোকাতুর করে তুলেছিল। তার ওপর ছিল দারিদ্র্যের কষাঘাত। যুদ্ধের পর লেনিনগ্রাদে (বর্তমানে সেন্ট পিটার্সবার্গ) স্পিরিডোনোভিস কারখানার শ্রমিক হিসেবে কাজ করতেন আর শিলোমোভা করতেন রাস্তা ঝাড়ু দেওয়াসহ বিভিন্ন ওড জব। তাদের সেই দুঃসহ জীবনে আশার আলো জাগিয়ে ১৯৫২ সালের ৭ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন। স্যাঁতসেঁতে কমিউনাল ভবনের তিন পরিবারের শেয়ার ফ্ল্যাটের ছোট্ট একটি রুমে থাকত পুতিনের পরিবার।

সেই স্যাঁতসেঁতে পরিবেশে সঙ্গীদের সাথে ইঁদুর ধরার খেলায় মেতে উঠতেন ছোট্ট পুতিন। এই ইঁদুর খেলা তার জীবনে প্রভাব ফেলেছিল ভীষণভাবে। একবার এক ইঁদুরকে ধাওয়া করতে করতে ঘরের কোনায় নিয়ে গিয়েছিলেন তিনি। ইঁদুরটি আর কোথাও পালানোর জায়গা খুঁজে পেল না। তারপরই সে হামলে পড়লে পুতিনের ওপর। ইঁদুরের ধাওয়া খেয়ে ভীষণ ভয় পেয়ে গিয়েছিলেন পুতিন। সেই ধাওয়া তাকে শিখিয়েছিল দেয়ালে পিঠ ঠেকে গেলে প্রতি আক্রমণ ছাড়া কোনো উপায় থাকে না। যত কম শক্তিশালীই হোক না কেন, সেই বিদ্রোহী হয়ে উঠতে চায়। তিনি ছোটবেলায় ছিলেন ভীষণ দুষ্টু। দুদণ্ড চুপচাপ বসে থাকা তার কাছে যেন ছিল অসম্ভব ব্যাপার। ক্লাসে ডাস্টার ছোড়াছুড়ি, কাগজ চালাচালি, কথা বলা, খোঁচাখুঁচিসহ যত ধরনের দুষ্টুমি আছে সবকিছুতেই ওস্তাদ ছিলেন পুতিন। ক্লাসে বরাবরই পৌঁছাতেন দেরিতে। অনেক সময় স্কুলের পোশাক না পরেই চলে যেতেন স্কুলে। দুষ্টুমিতে ক্লান্তি না থাকলেও লেখাপড়ায় ছিল তার ভীষণ অলসতা। এ কারণে ফলাফলও ছিল শেষের দিকে। টেনেটুনে পেরিয়ে ছিলেন প্রাইমারির গণ্ডি।

বয়ে যাওয়া জীবনে আসে বাঁক

দুষ্টের শিরোমণিকে দিয়ে যে জীবনে কিচ্ছু হবে না এটা অনেকেই ভেবেছিলেন। কিন্তু স্কুলের শিক্ষক ভেরা গুরিভিচ পুতিনের মধ্যে খুঁজে পেয়েছিলেন প্রতিভা। তার ভেতরে দেখতে পেয়েছিলেন সম্ভাবনা, দারুণ স্মৃতিশক্তি ও ক্ষিপ্র বুদ্ধিমত্তা। তাই তিনি পুতিনের প্রতি বেশি মনোযোগী হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি পুতিনকে পড়াশোনার প্রতি আগ্রহী করে তোলেন। তার অনুপ্রেরণায় বদলে যেতে থাকে পুতিনের জীবন। তিনি মনোযোগী হয়ে ওঠেন লেখাপড়ায়। খারাপ ছাত্রের তকমা ঝেড়ে হয়ে ওঠেন অসামান্য এক মেধাবী ছাত্রে। শুধু পড়াশোনাই নয়, খেলাধুলাতেও দেখাতে লাগলেন সমান পারদর্শিতা। জুডো কারাতের প্রতি বেশ আগ্রহ ছিল তার। জুডোতে অর্জন করেন ব্ল্যাক বেল্টও। জুডো কারাতেই তাকে শিখিয়েছিল কীভাবে আত্মরক্ষা করতে হয়, কীভাবে প্রতিপক্ষের দুর্বলতা খুঁজে বের করতে হয়, কীভাবে সুযোগের সদ্ব্যবহার করতে হয়। এই দর্শন তার পরবর্তী রাজনৈতিক জীবনে অনেক কাজে লেগেছে।

কৈশোরের ওই সময়টায় তিনি প্রচুর গোয়েন্দা সিনেমা দেখতেন। সিনেমায় সোভিয়েত গোয়েন্দারা নিজের জীবন বাজি রেখে যেভাবে দেশের শত্রুদের বিরুদ্ধে লড়াই করত, যেভাবে চক্রান্ত নস্যাৎ করে দিত, সেগুলো পুতিনকে আলোড়িত করত। গোয়েন্দা সিনেমাগুলো দেখতে দেখতেই তার মধ্যে গোয়েন্দা হওয়ার বাসনা জেগেছিল। তিনি যখন নবম শ্রেণির ছাত্র তখন সেই বাসনা এতই তীব্র হয়েছিল যে কেজিবির সদর দপ্তরে চলে গিয়েছিলেন গোয়েন্দা হওয়ার জন্য। সেখান গিয়ে জানতে পারলেন গোয়েন্দা কর্মকর্তা হতে হলে তাকে সোভিয়েত আর্মিতে যোগ দিতে হবে, নতুবা বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি নিতে হবে। তাই পরবর্তী সময়ে নিজের লক্ষ্য পূরণের জন্য লেনিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটিতে আইন বিভাগে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানে ছাত্রাবস্থায় সদস্য হয়েছিলেন সোভিয়েত কমিউনিস্ট পার্টির।

দুর্ধর্ষ গোয়েন্দা হয়ে ওঠা

পুতিনের বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ হলো ১৯৭৫ সালে। অন্য কোনোদিকে মনোযোগ না দিয়ে সোভিয়েত গোয়েন্দা সংস্থা ‘কেজিবির (কমিটেট গুসুদারেস্তভেনয় বেজোপাসনস্তি) পরিচালকের দপ্তর সচিব হিসেবে যোগ দেন। শুরু হয়ে যায় তার স্বপ্নের পেশাগত জীবন। ক্রমেই তিনি দুঁদে গোয়েন্দা হয়ে উঠতে থাকেন। পদোন্নতি পেয়ে যোগ দেন কাউন্টার ইন্টেলিজেন্স ইউনিটে। সুযোগ পান মস্কোর অভিজাত গোয়েন্দা প্রশিক্ষণে অংশ গ্রহণ করার। আশির দশকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ার বিরুদ্ধে গুপ্তচর বাড়াতে লোকবল সংগ্রহে সোভিয়েত গোয়েন্দা পুলিশকে ব্যাপকভাবে সহায়তা করেছিলেন পুতিন। ১৯৮৫ সালে বত্রিশ বছর বয়সে তিনি গোয়েন্দাগিরি করার জন্য যান পূর্ব জার্মানির ড্রেসডেনে। সেখানে তিনি প্রযুক্তিগত গোপনীয় তথ্যাদি ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের গোপন তথ্যাদি সংগ্রহ করতেন বেশ পারঙ্গমতার সঙ্গে। বার্লিন ওয়ালের পতন হলে আন্দোলনকারীরা তার অফিস দখলের চেষ্টা করে। জীবন ঝুঁকির মধ্যে পড়ে যান পুতিন এবং তার সহকর্মীরা। সেই সময় তিনি মস্কোর কাছে সেনাবাহিনী পাঠানোর অনুরোধ করলেও এই ব্যাপারে মস্কো ছিল সম্পূর্ণ নীরব।

এই ঘটনা থেকে তিনি শিখলেন, রাষ্ট্রের প্রতি বিশ্বস্ত থাকতে হবে তবে অন্ধভাবে কোনো রাজনীতিবিদদের প্রতি এবং কোনো আদর্শের প্রতি বিশ্বস্ত থাকা ঠিক নয়। যা হোক, নিরুপায় পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখলেন তিনি। প্রবল সাহস নিয়ে নিরস্ত্র অবস্থায় বেরিয়ে এসে হুমকি-ধমকি দিলেন আন্দোলনকারীদের। তারপর অত্যন্ত বিচক্ষণতার সাথে সেখানকার সব নথিপত্র পুড়িয়ে ফেললেন এই প্রত্যুৎপন্নমতি গোয়েন্দা যেন কোনো তথ্য প্রকাশ না পায়। তবে ফাইল পুড়িয়ে ফেললেও সব তথ্যই সংরক্ষিত ছিল তার মস্তিস্কে। এরপর রাশিয়ায় ফিরে এলেন তিনি। চাকরি নিলেন লেনিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে। আসলে সেখানে তার কাজ ছিল গোয়েন্দা হিসেবে ছাত্র-শিক্ষক ও কেজিবিতে নতুন যোগদানকারীদের ওপর নজর রাখা।

উল্কার বেগে উত্থান

লেনিনগ্রাদ বিশ্ববিদ্যালয়ে চাকরিকালীন তিনি তার প্রাক্তন শিক্ষক আনাতোলি সবচাকের আস্থাভাজন হয়ে উঠেছিলেন। সবচাক লেনিনগ্রাদের মেয়র নির্বাচিত হলে তিনি পুতিনকে তার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন। আর পুতিন লেফটেন্যান্ট কর্নেল হিসেবে গোয়েন্দা চাকরিতে ইস্তফা দিয়ে পুরোপুরি নেমে পড়েন রাজনীতির মাঠে। ১৯৯৪ সালে পুতিন সেন্ট পিটার্সবার্গের প্রথম ডেপুটি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। পরের বছর তিনি সরকার সমর্থিত এনডিআর নামক রাজনৈতিক দলের পিটার্সবার্গের শাখাকে সংগঠিত করেন। ১৯৯৬ সালে সবচাক মেয়র নির্বাচনে হেরে গেলে পুতিন পরিবার নিয়ে পাড়ি জমান মস্কোতে। সেখানে তিনি প্রেসিডেন্সিয়াল প্রোপার্টি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের ডেপুটি চিফ হিসেবে নিয়োগ পান। ওই সময়ে তিনি তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিনের কাছাকাছি আসেন, হয়ে ওঠেন তার আস্থাভাজন।

ইয়েলেৎসিন পরের বছরই পুতিনকে ডেপুটি চিফ অব প্রেসিডেন্সিয়াল স্টাফ হিসেবে নিয়োগ দেন। তার চৌকসতা দেখে ইয়েলেৎসিন ১৯৯৮ সালে তাকে রাশিয়ান সিক্রেট সার্ভিস ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) পরিচালকের দায়িত্ব দেন। এবং পরের বছরই তিনি নিয়োগপ্রাপ্ত হন সিকিউরিটি কাউন্সিল অব রাশিয়ান ফেডারেশনের সেক্রেটারি হিসেবে। ১৯৯৯ সালে ইয়েলেৎসিন তাকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। ওই দিন তিনি পুতিনকে তার উত্তরসূরি হিসেবে ঘোষণা করেছিলেন। এর আগ পর্যন্ত জনসাধারণের কাছে পুতিন ছিলেন সম্পূর্ণ অপরিচিত একজন ব্যক্তি। সেবারই প্রথম মানুষ জানতে শুরু করল পুতিন সম্পর্কে। ইয়েলেৎসিনের বিশ্বস্ত হওয়ায় বিরোধী পক্ষরা পুতিনের পদত্যাগ দাবি করতে থাকে। কিন্তু আইনশৃঙ্খলার প্রতি পুতিনের অনমনীয় দৃষ্টিভঙ্গি এবং দ্বিতীয় চেচেন যুদ্ধে বিদ্রোহীদের প্রতি কঠোর মনোভাব জনগণের কাছে তাকে জনপ্রিয় করে তোলে। তখন থেকে শুরু হয়ে যায় তার নতুন দিগন্ত উন্মোচনে পথচলা।

সুযোগের সদ্ব্যবহারে জনপ্রিয় নেতা হয়ে ওঠা

হঠাৎ করেই সুযোগ এসো গেল। সময়টা ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর। প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিন পদত্যাগ করেন। সাংবিধানিক নিয়মে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন পুতিন। এর তিন মাস পরের নির্বাচনে ৫৩% ভোট পেয়ে তিনি কার্যকরী প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার প্রতিপক্ষ ছিল দশ জন। কেউই তার কাছে ধোপে টেকেনি। শান্তিপূর্ণভাবে রাশিয়ায় ক্ষমতা হস্তান্তরের ঘটনা ঘটল সেবারই প্রথম। ক্ষমতা গ্রহণের কিছুদিন পর পুতিন যখন গ্রীষ্মকালীন অবকাশ যাপনে গেলেন তখন ক্রুরসেক সাবমেরিন ডুবে নিহত হয় ১১৮ জন। পুতিন ওই সময় সেই পরিস্থিতি সামাল দিতে পারেননি। তাই মানুষজন ফুঁসে উঠেছিল। তবে পুতিন নিজ কর্মগুণে সেই পরিস্থিতি থেকে উতরে যান। ওই সময়টায় রাশিয়ার জনগণের কাছে অর্থনৈতিক মুক্তি অর্জন মুখ্য বিষয় হয়ে দাঁড়িয়েছিল। তিনি শিল্প-কারখানার পরিবর্তে প্রাকৃতিক সম্পদ রপ্তানির ওপর জোর দিয়ে রাশিয়ার ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করতে থাকেন। ভাগ্যও ছিল তার সহায়। সেই সময়টায় বিশ্বব্যাপী তেলের দাম বেড়ে যাওয়ায় অর্থনীতিতেও গতি সঞ্চারিত হয়েছিল। তাই দিন দিন বাড়তে থাকে তার জনপ্রিয়তা।

২০০৪ সালের নির্বাচনে পুতিন ৭১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এবং সেই সঙ্গে পরিণত হন বিশ্ব রাজনীতির এক অপ্রতিরোধ্য নেতায়। এর মাস ছয়েক বাদেই নর্থ ওসেটিয়ার বেসলান স্কুলে এক হাজারের ওপরের মানুষকে জিম্মি করে সন্ত্রাসীরা চেচনিয়ার স্বাধীনতার দাবি করে। স্পেশাল ফোর্স ভেতরে প্রবেশ করার আগেই বোমা বিস্ফোরণে তিন শতাধিক মানুষ নিহত হয়; যার দুই-তৃতীয়াংশই ছিল শিশু। ওই ঘটনায় মানুষ ফুঁসে উঠলেও পুতিনের জনপ্রিয়তায় তেমন ভাটা পড়েনি। একটি জরিপে দেখা যায় ওই ঘটনার পরও ৮৩ শতাংশ মানুষ তার ওপর খুশিই ছিল। ২০০৮ সালে সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে প্রেসিডেন্ট হতে না পারলেও প্রধানমন্ত্রী হন। তবে ক্ষমতার মূল কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনিই। ওই সময়টায় অর্থনৈতিক সংকটকে তিনি দৃঢ় হাতে মোকাবেলা করেন। পরবর্তী সময়ে ২০১২ সালে আবারও প্রেসিডেন্ট নির্বাচন করেন এবং ৬৩ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এই সময় প্রেসিডেন্টের মেয়াদ ছয় বছর করা হয়। ২০১৮ সালের মার্চের নির্বাচনে পুতিন ৭৬ দশমিক ৬৭ শতাংশ ভোট পেয়েছেন। সাধারণত দীর্ঘ সময় ক্ষমতায় থাকলে জনপ্রিয়তা কমতে থাকে। কিন্তু পুতিনের বেলায় সেই হিসাব উল্টে গেছে।

সাফল্য পাওয়ার মূলমন্ত্র জানেন তিনি

অর্থনৈতিক মন্দা, রাজনৈতিক অস্থিতিশীলতা, সামাজিক বিশৃঙ্খল পরিস্থিতি থেকে রাশিয়াকে পুতিন নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। তিনি জানেন অর্থনীতির ভিত মজবুত হলে অন্য সবকিছুই স্বাভাবিক হয়ে আসে। বিশ্বের প্রাকৃতিক সম্পদের ৩০ শতাংশই মজুদ আছে রাশিয়ায়। তিনি সেই প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করে অর্থনীতিকে শক্তিশালী করেছেন। তিনি অনুক‚ল জ্বালানি নীতি গ্রহণ করে রাশিয়ার আণবিক শক্তিতে নবজাগরণ সৃষ্টি করেন। বৃহৎ জ্বালানি প্রকল্প হিসেবে পারমাণবিক শক্তিতে দেশটিকে নিয়ে গেছেন আলাদা উচ্চতায়। তার প্রথম আট বছরের শাসনামলে রাশিয়ার জিডিপি প্রবৃদ্ধি গড়ে সাত শতাংশে উন্নীত হয়। মানুষের মাথাপিছু আয় ৮০ ডলার থেকে ৭৫০ ডলারে উন্নীত হয়। দারিদ্র্যের হার ৪০ থেকে নেমে আসে ১৩ শতাংশে। শোধ হয়ে যায় বৈদেশিক ঋণ।

পুতিন তার শাসনামলে জনগণের জীবনমানের ব্যাপক উন্নয়ন ঘটিয়েছেন। অবকাঠামো উন্নয়নের পাশাপাশি জোর দিয়েছেন শিক্ষা ও স্বাস্থ্য খাতেও। জোরদার করেছেন সামাজিক নিরাপত্তাব্যবস্থা। এ কারণে রাশিয়ায় অপরাধপ্রবণতা কমে গেছে অনেকটা। বৈশ্বিক মন্দা, নিষেধাজ্ঞা ইত্যাদি কারণে মাঝে মাঝে রাশিয়ার অর্থনীতি থমকে দাঁড়ালেও তিনি ত্বরিত নানামুখী কার্যকর পদক্ষেপ নিয়ে অর্থনীতিকে গতিশীল করে তোলেন। তিনি রাশিয়ার নিয়ন্ত্রণাধীন অঙ্গরাজ্যগুলোর অখণ্ডতা বজায় রেখেছেন দক্ষতার সঙ্গে। নিজেদের নিরাপত্তার স্বার্থে সামরিক শক্তি বৃদ্ধি করেছেন। তার নেতৃত্বে পারমাণবিক অস্ত্র, ব্যালেস্টিক মিসাইলসহ আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত রাশিয়া বিশ্বে অন্যতম সুপার পাওয়ার। রাশিয়ার সর্বত্রই শান্তির সুবাতাস বইছে। আর এই সাফল্য এসেছে পুতিনের দূরদর্শিতা ও দক্ষ নেতৃত্বগুণে।

বিশ্বরাজনীতিতে অপ্রতিরোধ্য হয়ে ওঠা

পুতিন বিশ্বরাজনীতিতে অপ্রতিরোধ্য এক নাম। প্রথম যখন রাশিয়ার প্রেসিডেন্ট হলেন তখন তাকে পাত্তা না দিলেও ক্রমেই বিশ্ব মোড়ল আর তার দোসরদের মাথাব্যথার প্রধান কারণই হলেন পুতিন। ২০১৪ সালে ইউক্রেনে বিদ্রোহ সংঘটিত হলে পশ্চিমা বিশ্বের হুমকি-ধমকি উপেক্ষা করে রাশিয়ার বাহিনী ইউক্রেনে ঢুকে ক্রিমিয়া দখল করে নেয়। ক্রিমিয়ায় যে গণভোট হয় তাতে ৯৩ শতাংশই রাশিয়ার সঙ্গে থাকার পক্ষে মত দেয়। তাতে বোঝা যায় পুতিনের সিদ্ধান্ত ছিল নির্ভুল। এ ঘটনা বিশ্বরাজনীতির মঞ্চে পুতিন যে কতটা কৌশলী সেটার জানান দেয়। আমেরিকা চেয়েছিল সিরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দিতে। কিন্তু সে পরিকল্পনায় ভেস্তে যায় পুতিনের জন্য। রাশিয়ার হুমকিতে যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা চালানো থেকে বিরত থাকতে বাধ্য হয়। আবার আসাদের পক্ষে অবস্থান নিয়ে কাস্পিয়ান সাগরে অবস্থানরত যুদ্ধজাহাজ থেকে ৯৬০ মাইল দূরবর্তী সিরিয়ার বিদ্রোহীদের অবস্থানে নিখুঁত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে নিজেদের সামরিক সক্ষমতার জানান দেন পুতিন।

পুতিন সব সময়ই পশ্চিমা বিশ্বের সাথে দূরত্ব বজায় রেখে বিশ্বরাজনীতিতে নিজের স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন। বিশেষ করে আমেরিকার প্রতি তার বৈরী মনোভাব ও কঠোর অবস্থান তৃতীয় বিশ্ব এবং উন্নয়নশীল দেশগুলোতে তাকে লৌহকঠিন নায়কের অবস্থানে নিয়ে গেছে। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক স্থাপন করে বিশ্বরাজনীতিতে নিজের অবস্থানকে বেশ ভালোভাবেই পোক্ত করেছেন পুতিন। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মী এডওয়ার্ড স্নোডেনকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার মাধ্যমে তিনি আমেরিকাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। মার্কিন নির্বাচন থেকে শুরু করে বিশ্বের যেকোনো সামরিক মহড়া কিংবা বড় কোনো অর্থনৈতিক, রাজনৈতিক সিদ্ধান্তের ক্ষেত্রে পুতিনের মন্তব্য ও অবস্থান অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয়ে থাকে। বিশ্বজুড়ে মার্কিন যে একচ্ছত্র আধিপত্য ছিল তা খর্ব করতে পেরেছেন একমাত্র পুতিনই।

বিতর্ককে তোয়াক্কা করা ধাঁতে নেই

মার্কিনিদের দুই চোখের বিষ পুতিন। তাই পশ্চিমা মদদপুষ্ট মিডিয়ায় ঢালাওভাবে পুতিনের সমালোচনা করা হয়। পুতিন তার বিরোধী পক্ষের প্রতি অতি কঠোর এই অভিযোগ প্রায়ই শোনা যায়। এবারের নির্বাচনে আইনি প্যাঁচে ফেলে প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালিনকে প্রতিদ্বন্দ্বিতা করতে না দেওয়ার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। পুতিনকে নিয়ে অভিযোগ আছে যে তিনি অনেক সাংবাদিককে হত্যা করেছেন। যেসব সাংবাদিক তার বিরুদ্ধে কলম ধরেছিল তাদের অনেকেরই হদিস আর পাওয়া যায়নি। উদাহরণস্বরূপ আন্না পলিটকোভাস্কায়ার কথা বলা যেতে পারে। আবার পুতিনের রাজনীতির সমালোচনাকারী অনেকেরই এই রকম পরিস্থিতি হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়। সংবাদমাধ্যমকে তিনি কঠোরভাবে নিয়ন্ত্রণ করেন এই অভিযোগ বহু পুরনো। তাছাড়া তার বিরুদ্ধে জনগণের অবাধ স্বাধীনতাতে হস্তক্ষেপ করার অভিযোগ করা হয় প্রায়ই। তার সমালোচনাকারীরা তাকে একজন স্বৈরাচার হিসেবেই আখ্যা দেয়। অনেকে তাকে দুর্নীতিবাজ ও বিলিয়নিয়ার হিসেবে দাবি করেন। কিন্তু পুতিন এসব সমালোচনাকে গায়ে মাখেন না। তিনি জানেন তার শত্রু অভাব নেই। তারা সমালোচনা করবেই, ষড়যন্ত্র করবেই। সেগুলোকে পাত্তা না দিয়ে নিজের মতো করেই দীর্ঘকাল ধরে বেশ সফলতার সঙ্গেই দেশ শাসন করে যাচ্ছেন।

পারিবারিক জীবনের সাতকাহন

পুতিনের মতো একজন লৌহ ইস্পাত ব্যক্তিত্ব যে প্রেমে পড়েছিলেন তা অনেকের কাছে অবিশ্বাস্য ঠেকবে। আশির দশকের শুরুতে এক বন্ধুর আমন্ত্রণে আরকাডের রাইকিন থিয়েটারে গেলে পরিচিত হন লুদমিলা নামের বিমানের এক ফ্লাইট অ্যাটেন্ডেন্টের সঙ্গে। ধীরে ধীরে ঘনিষ্ঠতা বেড়ে একে অপরের প্রেমে পড়ে যান। লুদমিলা এই বিষয়ে বলেছেন, ‘ভ্লাদিমিরের মধ্যে এমন কিছু একটা ছিল যা আমাকে আকর্ষণ করেছিল। তিন-চার মাসের মধ্যেই আমি বুঝে গিয়েছিলাম এই লোকটিকে আমার প্রয়োজন।’ তাঁরা ১৯৮৩ সালে বিয়ে করেন। তাদের দুই কন্যা মারিয়া ও ইয়াকেতেরিনা। কন্যাদ্বয়ের পড়ালেখা, ঘোরাফেরা সবই ছিল খুবই গোপন ও অত্যন্ত সুরক্ষিত। কলেজে ছদ্মনামে তারা পরিচিত ছিল।

এমনকি বসবাসের ঠিকানা ছিল একেবারে অজ্ঞাত। যাই হোক, দীর্ঘ ত্রিশ বছর পর ২০১৩ সালে যৌথ সিদ্ধান্তে পুতিন ও লুদিমালার ডিভোর্স হয়ে যায়। লুদমিলা সেই সময় বলেছিলেন, ‘আমাদের বিচ্ছেদ হচ্ছে। কারণ আমরা কেউ কাউকে বুঝিনি।’ জার্মানিতে থাকা অবস্থায় পুতিনের সঙ্গে বেশ কয়েকজন নারীর সম্পর্ক ছিল বলে গুজব আছে। আবার তরুণী অলিম্পিক জিমনেস্টিক অ্যালিনা কাবায়েভা, বক্সার নাটালিয়া রেগোজিনাযগয ও প্রাক্তন গোয়েন্দা আনা চ্যাপম্যানের সঙ্গে সম্পর্ক নিয়েও রয়েছে গুজব। তবে এসব গুজবকে ক্রেমলিনের পক্ষ থেকে দৃঢ়ভাবে অস্বীকার করা হয়েছে।

প্রাত্যহিক জীবনে আছে বৈচিত্র্য

বিশ্বরাজনীতির অপ্রতিরোধ্য নেতা পুতিনের ব্যক্তিগত জীবন বৈচিত্র্যতায় পরিপূর্ণ। ঘুম থেকে দেরিতে ওঠা তার অভ্যেস। সকালের খাবারের মেন্যুতে ‘কটেজ চিজ’ নামে পনির থাকা চাই-ই চাই। কোয়েলের ডিম ও ফলের রস খেতে পছন্দ করেন তিনি। নাশতা করে নামেন সুইমিং পুলে। ক্রলিং স্টাইলে সাঁতার কাটেন। এরপর যান জিমে। শারীরিক ফিটনেস ধরে রাখার দিকে আছে তার বিশেষ নজর। তিনি ইন্টারনেট ব্যবহার পছন্দ করেন না। তার অফিসে নেই টেলিভিশনও। এখনও কাগজে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। ব্যবহার করেন সোভিয়েত যুগের ল্যান্ড টেলিফোন লাইন। অবসর সময়ে পড়েন বই। সেই শৈশবের মতো এখনও গোয়েন্দা কাহিনির বই-ই তার প্রিয়। রাষ্ট্রীয় অনুষ্ঠানে গেলে তার সফরসঙ্গী অবধারিতভাবে কনি নামের পোষা কুকুর। অনেকের অবশ্য ধারণা তিনি প্রতিপক্ষকে ভয় দেখাতেই কুকুর নিয়ে যান।

অ্যাডভেঞ্চারপ্রিয় এক বিশ্বনেতা

বর্তমান পৃথিবীতে পুতিনের মতো অ্যাডভেঞ্চারপ্রিয় নেতা খুঁজে পাওয়া কঠিন। গোটা রাশিয়া যখন সাইবেরীয় বরফ ঠান্ডায় আক্রান্ত ঠিক তখন খালি গায়ে লেকের পানিতে দাপিয়ে বেড়ান তিনি। প্যান্ট পরে উরু সমান পানিতে বড়শি হাতে নেমে পড়েন মাছ ধরতে। কখনও গভীর সমুদ্রে চলে যান মাছ শিকার করতে। তবে শিকার করা তিমি না মেরে আবার সমুদ্রেই ভাসিয়ে দেন। কখনও জঙ্গলে ভয়ংকর জন্তুর মোকাবেলা করেন। কখনও কাউবয় সেজে খালি গায়ে সওয়ার হন ঘোড়ার পিঠে। কখনও মিলিটারি জেট নিজেই চালান। কখনও বা চালান মোটরবাইক। রেস ট্র্যাকে ফর্মুলা ওয়ান গাড়িও চালান। স্কুবা ডাইভিং, স্কেটিং, সাইকেলিং করেন। ব্যাটমিন্টন, হকি, মার্শাল আর্টে মেতে ওঠেন। আবার মাঝে মাঝে পিয়ানো বাজিয়ে মুগ্ধ করেন শ্রোতাদের। পুতিনের এই বৈচিত্র্যময় কাজ দেখে মনে প্রশ্ন উঠতেই পারে কী জানেন না বা কী করেন না তিনি?

ভ্লাদিমির পুতিন রাশিয়ার হারানো গৌরব ফিরিয়ে দিয়েছেন। আর্থসামাজিক ও প্রযুক্তিগত দিক দিয়ে তিনি দেশকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। আজ রাশিয়া পরাক্রমশালী সুপারপাওয়ার হয়েছে কেবল তার নেতৃত্বগুণেই। পশ্চিমাকেন্দ্রিক এক মেরুকরণের দিকে এগিয়ে যাওয়া বিশ্বের কেবল লাগাম টেনে ধরাই নয়, বিশ্বে ক্ষমতার ভারসাম্য স্থাপন করেছেন তিনি সফলতার সঙ্গে। তাই তিনি কেবল রাশিয়াই নয়, সারা বিশ্বের নির্যাতিত নিপীড়িত দেশের মানুষের কাছে এক অপ্রতিরোধ্য বিশ্বনেতার নাম, এক ভালোবাসার নাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া