adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ৭ কোটি ২০ লাখ ডলার সহায়তা প্রয়োজন : অক্সফাম

ডেস্ক রিপাের্ট : মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় আরো ৭ কোটি ২০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছে অক্সফাম।

সোমবার অক্সফাম সতর্ক করে জানায়, বাংলাদেশের শরণার্থী শিবিরে রোহিঙ্গা নারীরা স্বাস্থ্যহানি, ত্রাণ স্বল্পতা, যৌন-হয়রানি, অপর্যাপ্ত সুযোগ-সুবিধাসহ নানা ঝুঁকিতে আছে। আন্তর্জাতিক এই সংস্থাটি নারী ও শিশুদের সহায়তার জন্য বিশ্বব্যাংকের বিলিয়ন ডলারের সহায়তার প্রতিশ্রুতি ছাড়াও নতুন করে ১৫ ভাগ তহবিলের আহ্বান জানায়।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়, ‘নারীদের জরুরি সহায়তায় সাড়া দেয়ার জন্য বর্তমানে পর্যাপ্ত তহবিল নেই। শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া সাড়ে ৭ লাখের মধ্যে এক-তৃতীয়াংশ নারীই অনিরাপদে আছেন। তারা নিরাপদ পানি, টয়লেট এবং গোসলের কোন সুবিধা পাচ্ছেন না। অনেকেই খোলা বাড়িতে বসবাস করছেন।

অর্ধেক নারী এবং তিন-চর্তুথাংশ কিশোরী জানে না পিরিয়ডের সময় তারা কি ব্যবহার কবে। স্যানেটারি কাপড় পরিষ্কার করার জন্য পর্যাপ্ত নারীদের জন্য পর্যাপ্ত স্থানও নেই। প্রতিবেদনে ওঠে আসে, নারীরা টয়লেটে যাওয়া এড়াতে ইচ্ছে করে ক্ষুধার্ত থাকেন এবং পানি পান করা থেকে বিরত থাকেন। তবে পিরিয়ডের সময় নোংরা কাপড় ব্যবহার, ব্যথা এবং সংক্রামণ জনিত বিষয়গুলো থেকে মুক্তি নেই তাদের। এই পরিস্থিতি রোগব্যাধির সৃষ্টি করতে পারে বিশেষ করে বর্ষাকালে।

অক্সফাম জানায়, অপর্যাপ্ত সুবিধা ছাড়াও রোহিঙ্গা নারী ও কিশোরীরা শিকার হচ্ছে যৌন হয়রানির। প্রতি সপ্তাহে শতশত নারী-কিশোরী যৌন হয়রানির শিকার হন। কক্সবাজারে অক্সফামের এডভোকেসি ম্যানেজার ডরোথি সিং বলেন, ‘নারী এবং কিশোরীরা তাদের নিরাপত্তা এবং সুস্বাস্থ্যের বিনিময়ে রোহিঙ্গা শরণার্থী সংকটের মূল্য দিচ্ছে। তাদের নিরাপত্তা, সুরক্ষা, বাথরুম এবং গোসলসহ প্রয়োজনীয় সুবিধা প্রয়োজন।’ অক্সফাম এই পরিস্থিতি মোকাবেলায় ত্রাণ সাহায্য এবং নারীর প্রতি পুরুষের ব্যবহার বিষয়ে আরো সচেতনতা সৃষ্টি এবং আলোচনার আহ্বান জানায়। অক্সফাম নিউজিল্যান্ড

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া