adv
৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

জিনেদিন জিদানের আড়াই বছরের রাজত্বকে ছাপিয়ে গেল রিয়াল!

স্পাের্টস ডেস্ক : আড়াই বছরে রিয়াল মাদ্রিদকে ৯টি শিরোপা জিতিয়েছেন জিনেদিন জিদান। যার ৩টিই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। সেটাও আবার টানা। বাকি ৬ শিরোপার দুটি উয়েফা সুপার কাপের, দুটি বিশ্ব ক্লাব বিশ্বকাপের। মানে ৯ শিরোপার ৭টিই আন্তর্জাতিক শিরোপা। ছোট্ট এই তথ্যই বলছে, কোচ জিদানের অধীনে বিশ্ব ক্লাব ফুটবলে একচ্ছত্র রাজত্ব করেছে রিয়াল।

নতুন কোচ জুলিয়েন লোপেতেগুই জিদানের এই অবিশ্বাস্য শিরোপা সাফল্যের ধারা ধরে রাখতে পারবেন কিনা বলবে সময়। তবে অন্য একটা দিক থেকে লিগে প্রথম ম্যাচেই জিদানের আড়াই বছরের কর্তৃত্বকে ছাপিয়ে গেল লোপেতেগুইয়ের রিয়াল!

এই রাজত্বটা মাঠে বল দখলে রাখার। জিদানের আড়াই বছরে কখনোই মাঠে প্রতিপক্ষের উপর যতটা কর্তৃত্ব করতে পারেনি রিয়াল, লোপেতেগুইয়ের অধীনে প্রথম ম্যাচেই তার চেয়ে বেশি আধিপত্য দেখাল মাঠে। আক্ষরিক অর্থেই তাই। নতুন কোচ লোপেতেগুইয়ের অধীনে গতকাল রোববার রাতেই প্রথম লিগ ম্যাচটি খেলল রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুর এই ম্যাচটির মাধ্যমে অন্য এক রিয়ালকেই দেখলেন সমর্থকেরা।

যে রিয়ালের প্রথম লক্ষ্য বল দখলে রেখে মাঠে প্রতিপক্ষকে শাসন করা। পরিসংখ্যানেই ব্যাপারটি স্পষ্ট। গেটাফের বিপক্ষে ২-০ গোলে জেতা এই ম্যাচটায় রিয়ালের বল পজেশন ছিল ৭৮ শতাংশ! আড়াই বছরে দলকে ৯টি শিরোপা উপহার দিলেও জিদানের রিয়াল কোনো ম্যাচেই এতো বেশি বল পজেশন রাখতে পারেনি। মাঠে প্রতিপক্ষকে এতোটা শাসন করতে পারেনি।

অবাক করা তথ্য আছে আরও একটি। সেই ২০০৯ সালের পর এ নিয়ে দ্বিতীয় বারের মতো কোনো ম্যাচে এতো বেশি বল পজেশনে রাখার কীর্তি দেখাল রিয়াল। বেশি বেশি বল পজেশনে রাখার প্রসঙ্গ উঠলেই সবার আগে চোখের সামনে ভেসে উঠে বার্সেলোনার টিকি-টাকার কথা। টিকি-টাকার জাদুতেই দীর্ঘ সময় ধরে ক্লাব ফুটবলে রাজত্ব করে আসছে কাতালন ক্লাবটি। এই টিকি-টাকা দিয়েই দীর্ঘ দিন আন্তর্জাতিক ফুটবলকে শাসন করেছে স্পেন।

লোপেতেগুই ঠিক টিকি-টাকার আশ্রয় নেননি। তবে এই স্প্যানিশ প্রথম লিগ ম্যাচেই রিয়ালকে পরিচয় করিয়ে দিলেন নতুন এক কোচিং দর্শনের সঙ্গে। যে দর্শন জিদানের দর্শনের পুরোই বিপরীত। লোপেতেগুইয়ের এই স্টাইল জিদানের শিরোপা-সাফল্যের স্টাইলকে টেক্কা দিতে পারবে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে প্রথম ম্যাচেই লোপেতেগুই বুঝিয়ে দিলেন, তার দর্শন অনেক বেশি মোহনীয়। মাঠে প্রতিপক্ষকে শাসন করতে অনেক বেশি কার্যকর।

রোববার বার্নাব্যুতে শুরু থেকে শেষ-পুরো ম্যাচেই মাঠে একচ্ছত্র রাজত্ব করেছে রিয়াল। দারুণ সংগঠিত গেটাফেকে হুমকি হয়ে উঠার সুযোগই তেমন দেয়নি। মাঠের কর্তৃত্বের সঙ্গে পাল্টা দিয়ে গোলের বান হয়তো বয়ে দিতে পারেনি, রিয়াল ম্যাচটা জিতেছে মাত্র ২-০ গোলে। তবে মুহূর্তের জন্যও হারের শঙ্কায় ভুগতে হয়নি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া