adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাওনা আদায়ে এবার বিসিবির দ্বারস্থ জুনায়েদ-কাপালিরা

স্পোর্টস ডেস্ক : ক্লাবের পক্ষ থেকে আশ্বাস মিলেছিলো রমজানের ঈদের আগেই ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরের বকেয়া পাওনা বুঝে পাবেন জুনায়েদ সিদ্দিকী, অলক কাপালিরা। কোরবানির ঈদ সন্নিকটে, এখনও পারিশ্রমিকের শেষ কিস্তির টাকা হাতে পাননি ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেটাররা। রোববার বিসিবি কার্যালয়ে এসে প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানান ভুক্তভোগীরা।

বিসিবির প্রধান নির্বাহী আশ্বাস দিয়েছেন আগামী মাসের মধ্যেই বকেয়া পাওনা পরিশোধ করার। তাতে অবশ্য সন্তুষ্ট হতে পারেননি অলক। ব্রাদার্সের অধিনায়ক চান, পারিশ্রমিক নিয়ে চলা সমস্যার স্থায়ী সমাধান।

প্রিমিয়ার লিগের দলবদলে ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতি ফিরে আসায় আয় অনেকটাই কমে গেছে ক্রিকেটারদের। হ্রাস পাওয়া অর্থও সঠিক নিয়মে না পেয়ে যারপরনাই হতাশ বাংলাদেশের জার্সিতে ১৭টি টেস্ট খেলা কাপালি।

‘একই আশ্বাস দিয়েছিল ক্লাব, ঈদের আগে দেবে। কোরবানির ঈদের আগে শেষ সময়ের কর্মদিবস এখন। টাকা পরিশোধ নিয়ে কোনো খবর নেই। সিইও আশ্বাস দিয়েছেন সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করা হবে। একটা জিনিস খুব খারাপ লাগে, প্লেয়ার্স বাই চয়েজ পদ্ধতিতে খেলছি টাকার নিশ্চয়তা পাওয়ার জন্যই। তিন মাস ধরে আমরা চেষ্টা করে যাচ্ছি পাওনা আদায়ের। ক্রিকেটারদের সবাই তো ঢাকায় থাকে না, অনেকে ঈদ করতে বাড়ি চলে গেছে। সবাইকে পাওয়া কঠিন হয়ে যায়। বিসিবি চিন্তা করলে ভালো। সবাই চলে প্রিমিয়ার লিগের টাকা দিয়ে। আর দুইটা লিগ এনসিএল, বিসিএল। বিসিএলে খেলার সুযোগ সবাই পায় না। প্রিমিয়ার লিগই আমাদের রুটি-রুজি। এটা খুবই দুঃখজনক। বিসিবির কাছে একটা অনুরোধ থাকবে, প্লেয়ার্স বাই চয়েজ যাতে না করা হয়; চুক্তিতে খেললে কিন্তু সমস্যা হয় না। চুক্তিতে খেলতে পারলে টাকাও আমরা বেশি পাই।’

লিগ শুরুর আগে তিন কিস্তিতে টাকা পরিশোধ করার নিয়মও বেঁধে দেয় আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। তাতে লিগ শুরুর আগে ৫০ ভাগ, চলাকালীন সময়ে ২৫ ভাগ করে এবং লিগ শেষ হওয়ার পর অবশিষ্ট ২৫ শতাংশ অর্থ লিগ শেষের এক মাসের মধ্যেই পরিশোধ করার নিয়ম।

লিগ শেষ হয়েছে ৫ এপ্রিল। সেরা ছয়ের সুপার লিগে উঠতে না পারায় ব্রাদার্সের লিগ শেষ হয় তারও আগে। বেঁধে দেয়া সময় অতিক্রম করে তিন মাস পেরিয়ে গেলেও শেষ কিস্তি বুঝে পাননি দলটির ক্রিকেটাররা।

পাওনা নিয়ে একই সমস্যায় পড়েছিল কলাবাগান ক্রীড়া চক্রের ক্রিকেটাররাও। পাওনার দাবিতে বিসিবির দ্বারস্থ হয়েছিলেন দলটিতে খেলা মুক্তার আলী, তাসামুল হক, নাবিল সামাদ, জসিমউদ্দিনরা।

বিসিবির আয়ের মূল স্টেকহোল্ডার ক্রিকেটাররা। তারা কেউই চাইছেন না ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতির দলবদল। লিগে ব্যয় কমাতে কয়েকটি ক্লাব চায় এই পদ্ধতি। ক্লাবকে সুবিধা দিতেই এই পদ্ধতি আবারও ফিরেছে ঢাকার ক্রিকেটে। ক্রিকেটাররা এত ছাড় দেয়ার পরও কেনো তাদের পাওনা সঠিক সময়ে পাওয়া যাচ্ছে না তা রহস্যই!

ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)-এর সাধারণ সম্পাদক দেবব্রত পাল সরব হয়েছেন ব্যাপারটি নিয়ে, ‘ক্রিকেটারদের পেমেন্ট নিয়ে প্রফেশনাল কাঠামো থাকা উচিত। কাপালি, জুনায়েদের মতো টেস্ট খেলা ক্রিকেটারদের যখন মিডিয়ার সামনে এসে পেমেন্ট নিয়ে কথা বলতে হয়, তখন তা আমাদের সবার জন্যই কষ্টকর। কোয়াবের এক্সিকিউটিভ কমিটির জন্য বিব্রতকর।’

‘ক্রিকেট বোর্ডের রেভিনিউ বলেন, ক্রিকেটাররা হল মেইন স্টেকহোল্ডার। ক্লাবের দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে কিন্তু আমরা আরেকটা সিস্টেমে গিয়েছি। পদ্ধতিটা ঠিকভাবে গ্রো করছে না বা আমরা মেইনটেইন করতে পারছি না। নতুন করে চিন্তা করার সময় এসেছে।’ -বলেন দেবব্রত পাল।

প্রিমিয়ার লিগের টস পর্বে কোয়াবের সাধারণ সম্পাদক ও ম্যাচ রেফারি দেবব্রত পাল আরও জানালেন ক্রিকেটারদের সংগঠন হিসেবে কোয়াব কখনই প্লেয়ার্স বাই চয়েজ সমর্থন করেনি, ‘এই ক্রিকেটারদের নিয়েই ২০১৩ সালে আমরা আন্দোলন করেছিলাম প্লেয়ার্স বাই চয়েজের বিপক্ষে। কখনও সাপোর্ট করি না। তখন মধ্যস্থতায় কয়েকজন ক্রিকেটার মেনে নিয়েছিল।

সংগঠন হিসেবে কিন্তু আমরা কখনও সমর্থন করিনি। আমরা তখনই কঠিন একটি ঘোষণা দিতে পারবো যখন সংগঠনের সবাই খুব সুন্দরভাবে অ্যাকটিভ থাকবে। প্রথম শ্রেণির ক্রিকেটারদের সঙ্গে আমাদের যোগাযোগ খুব ভালোভাবেই আছে। জাতীয় দলের খেলোয়াড়দের দোরগোড়ায় আমরা হয়ত পৌঁছাতে পারিনি। সবাই যদি সংঘবদ্ধ থাকতে পারি তাহলে খেলোয়াড়রা লাভবান হবে।’

ক্রিকেটারদের পাওনা বিষয়ে লিগের আয়োজক সিসিডিএমের সদস্য সচিব আলী হোসেন বলেন, ‘গত ঈদের আগেই ব্রাদার্সের পাওনা পরিশোধ করার কথা। আমাদের তারা এমন কথাই দিয়েছিল। ক্লাবটির দায়িত্বে থাকা আমিন খানও কথা দিয়েছিলেন। কেনো তারা করেনি সেটি আমি দেখবো। যদি একেবারেই না দেয় বিসিবি এটা সুরাহা করবে। পরে বোর্ড এ ব্যাপারে নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত নেবে। আর আমরা যখন মিটিং করবো তখন দুটি ক্লাবের বাজে কাজ করার ব্যাপার নিয়ে আলোচনা হবে।’ এ ব্যাপারে পরে আমিন খানকে ফোন করলে তিনি সাড়া দেননি।

ক্রিকেটাররা না চাওয়ার পরও কেনো বিতর্কিত ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে জানতে চাইলে আলী হোসেন বললেন, ‘এটা তো ক্লাবের সর্বসম্মতিক্রমে করা হয়। ক্লাবের সীমাবদ্ধতাও দেখতে হয়। কিছু কিছু খেলোয়াড় আছে এমন অঙ্কের পারিশ্রমিক চেয়ে বসেন যা কিনা ক্লাবের পক্ষে বহন করা কঠিন হয়ে যায়। কিছু কিছু ক্লাবের হয়ত আর্থিক সঙ্গতি আছে। কিন্তু বেশিরভাগ ক্লাবই ব্যবসায়ীদের ডোনেশন নিয়ে চলে। তারা হিমশিম খেয়ে যায়। তবে এটি করা হয়েছিল খেলোয়াড়দের ক্ষতি যাতে না হয় এবং ক্লাবগুলোর সমস্যা যেন না হয় সেজন্য। ক্লাবগুলো যদি নিয়ম না মানে বিসিবি কাউকেই ছাড় দেবে না। – চ্যানেলআই অনলাইন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া