adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৯ বছর পর বিদেশের মাটিত বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়

নিজস্ব প্রতিবেদক : সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তামিম ইকবালের সেঞ্চুরি ও ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ঝড়ো ইনিংসে ভর করে জয় পেল টাইগাররা। সিরিজ নির্ধারণী এ ম্যাচে স্বাগতিকদের ১৮ রানে হারালো সফরকারীরা। আর এতে করে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতল টাইগাররা। উল্লেখ্য, নয় বছর পর বিদেশের মাটিতে বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়।

এদিন নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩০১ রানে নিজেদের ইনিংস শেষ করেছিল টাইগাররা। বাংলাদেশের দেওয়া ৩০২ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার ক্রিস গেইল ও এভিন লুইসকে হারিয়ে প্রথমেই বিপাকে পড়ে যায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবীয়দের তৃতীয় উইকেটের পতন হয় দলীয় ১৭২ রানে। ব্যক্তিগত ৩০ রানে মেহেদী হাসান মিরাজের বলে ক্লিন বোল্ড হন শিমরন হ্যাটমায়ার। চতুর্থ উইকেটটি এসেছে রান আউট থেকে। এর কারিগরও মিরাজ। ৩৮তম ওভারে তার পঞ্চম বলে শেই হোপের সঙ্গে ভুল বোঝাবুঝির ফাঁদে পড়ে ৩ রানে ক্রিজ ছাড়া হন কাইরন পাওয়েল। পাওয়েলকে সঙ্গী করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে চাইছিলে তিনে নামা হোপ। কিন্তু পারেননি।

৪৪ তম ওভারে মাশরাফির বলে সাকিবের মুঠোবন্দি হলে দলটির জয়ের আশা দূরের বাতিঘরে পরিণত হয়। তবে তার আগে তিনি খেলেছেন ৬৪ রানের দায়িত্বশীল এক ইনিংস। বলার অপেক্ষা রাখে না তার ফিরে যাওয়াতেই জয়ের সুবাস পেতে থাকে টাইগাররা। ৪৮তম ওভারে মোস্তাফিজ বল হাতে এসে একেবারে প্রথম ডেলিভারিকে অধিনায়ক জ্যাসন হোল্ডারকে ৯ রানে রুবেল হোসেনের ক্যাচে পরিণত সেই সুবাস আরও ঘণিভূত হয়। ব্যাট হাতে উইন্ডিজ মিডল অর্ডার রভম্যান পাওয়েল শেষ পর্যন্ত হুঙ্কার ছেড়েছেন বটে। ৪০ বল থেকে সংগ্রহ করেছেন ৭৩ রান। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি।

নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে এসেছে ২৮৩ রান। আর এতে করে ৯ বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজের গৌরব টাইগারদের। বিদেশের মাটিতে টাইগাররা সর্বশেষ ওয়ানডে সিরিজটি জিতেছিল আজ থেকে নয় বছর আগে ২০০৯ সালে। জিম্বাবুয়ে সফরে গিয়ে ৫ ম্যাচ সিরিজের ওয়ানডেতে স্বাগতিকদের ৪-১ এ হারিয়েছিল টাইগাররা।

এদিকে, শনিবার ওয়ার্নার পার্কে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অধিনায়ক মাশরাফি। প্রথম দুই ওয়ানডেতেই সাকিব-তামির ব্যটে ফুটেছিল রানের ফুলঝুরি। প্রথমে বড় রানের জুটির আভাস দেখা গিয়েছিল দু’জনের সাবলীল ব্যাটিংয়ে। কিন্ত ৩৭ রানে সাকিবের আউটে ভেঙ্গে যায় ৮১ রানের জুটি। এরপর মুশফিক এসেও বেশিক্ষণ থাকতে পারেননি ক্রিজে। বোল্ড হয়ে ফিরে যান প্যাভিলিয়নে।

প্রথম ম্যাচে অপরাজিত ১৩০, দ্বিতীয় অম্যাচে হাফসেঞ্চুরি আর শনিবারের অলিখিত ফাইনালে রুপ নেওয়া শেষ ম্যাচে এবার শতক হাঁকলেন বাংলাদেশি বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তিন ম্যাচ সিরিজে তার দ্বিতীয় শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ। শতক হাঁকিয়ে বিশুর বলে পরাস্ত হন তামিম। ১০৩ রান করে আউট হলে মাঠে আসেন অধিনায়ক মাশরাফি। ২৫ বলে ৩৬ রান করে সাজঘরে ফিরেন তিনি। এরপর রিয়াদ দুর্দান্ত অর্শশতক তুলে নেন। ওপেনিং জুটিতে ভালো শুরুর আভাস দিলেও দলীয় ৩৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে যান এনামুল। ব্যক্তিগত ১০ রানে হোল্ডারের বলে ক্যাচ তুলে আউট হন এ ডানহাতি ওপেনার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া