adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঘর গােছাতে রিয়ালের নজর এবার কাভানির দিকে

স্পাের্টস ডেস্ক : রিয়াল মাদ্রিদের প্রধান টার্গেট ছিলেন নেইমার ও কিলিয়ান এমবাপে। কিন্তু পিএসজির এই দুই সতীর্থই রিয়ালকে ‘না’ শুনিয়ে দিয়েছে। নেইমার-এমবাপে, দুজনেই স্পষ্ট করে বলে দিয়েছেন তারা পিএসজিতেই থাকছেন। ক্লাব পিএসজিও জানিয়ে দিয়েছে, নেইমার-এমবাপের কাউকেই তারা বিক্রি করবে না। কিন্তু রিয়ালও নাছোর বান্দা। মাদ্রিদ জায়ান্টরাও যেন পণ করেছে, ক্রিস্তিয়ানো রোনালদোর শূন্যতা তারা পূরণ করবেন পিএসজির একজনকে দিয়েই! আর সেই লক্ষ্যেই রিয়াল এবার হাত বাড়িয়েছে পিএসজির আক্রমণভাগের তৃতীয় সৈনিক এডিনসন কাভানির দিকে।

শুধু হাত বাড়িয়েছে বললে ভুল হবে। রিয়াল এরই মধ্যে কাভানির জন্য প্রস্তাবও পাঠিয়েছে বলে খবর। আর পিএসজিও রিয়ালের এই প্রস্তাবে আলোচনা সামনের দিকে এগিয়ে নিতে রাজি হয়েছে। যার একটাই অর্থ, উরুগুইয়ান ফরোয়ার্ডকে বিক্রি করতে রাজি পিএসজি।

পছন্দের তালিকার প্রথমে থাকা নেইমার-এমবাপে না করে দিলেও রিয়ালের রাডারে আছেন আরও ৮ জন। তাদের মধ্যে চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড/মিডফিল্ডার এডেন হ্যাজার্ড, টটেনহামের ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেন, ইন্টার মিলানের আর্জেন্টাইন ফরোয়ার্ড মাউরো ইকার্দি, বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কিরা অন্যতম।

মানে রিয়ালের পছন্দের তালিকায় কাভানির নামটি এতোদিন ছিল না। স্প্যানিশ গণমাধ্যমের খবর, কাভানির নামটি এখন রিয়াল শুধু নিজেদের ক্রয় তালিকায় যোগই করেনি, তাকেই এক নম্বর টার্গেট বানিয়ে ফেলেছে! রিয়াল কর্তারা নাকি মনে করছেন ক্রিস্তিয়ানো রোনালদোর গোল ঘাটতি পূরণে কাভানিই হবেন যোগ্য বিকল্প। গত দুই মৌসুমে ৩১ বছর বয়সী কাভানির ধারাবাহিকভাবে গোল করার বিষয়টিই রিয়াল কর্তাদের আকৃষ্ট করেছে বেশি করে।

রিয়ালে মৌসুম প্রতি ৫০টি করে গোল করেছেন রোনালদো। সেই রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লিখিয়েছেন। এরপর থেকেই বার্নাব্যুতে হাহাকারের সুর। উঠে গেছে হতাশা মিশ্রিত প্রশ্ন, রোনালদোর মতো এতো এতো গোল এখন কে করবে রিয়ালে? বার্নাব্যুতে কে হবেন রোনালদোর যোগ্য উত্তরসূরি? রিয়ালের হয়ে এখন ফ্রি-কিক নেবেন কে?

এতোদিন পর রিয়াল কর্তারা নাকি বুঝে গেছেন, এসব প্রশ্নেরই যথার্থ উত্তর হবেন কাভানি। উরুগুইয়ান তারকা গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৭ ম্যাচে করেছেন ৪০ গোল। তার আগের মৌসুমে ৫০ ম্যাচে করেছেন ৪৯ গোল। কাভানির এই গোল সংখ্যাই রিয়ালকে বাধ্য করেছে তার দিকে নজর দিতে!

এমনিতে কাভানিও পিএসজির সভাপতি নাসের আল খেলাইফির আস্থাবানদের একজন। বিশেষ করে কাভানির পেশাদারিত্ব এবং দক্ষতায় মুগ্ধ পিএসজির কাতারি সভাপতি। কিন্তু পিএসজির ভবিষ্যত পরিকল্পনার হৃদয় হলেন নেইমার ও এমবাপে। তাই যেকোনো মূল্যেই এই দুজনকে ধরে রাখতে মরিয়া পিএসজি।

কিন্তু ঘাড়ের উপর যেহেতু উয়েফার পক্ষ থেকে খেলোয়াড় বিক্রির নির্দেশনা আছে, তাই সেই নির্দেশ পালনে কাভানিকে বিক্রি করতে রাজি হয়েছে। তাছাড়া নেইমারের সঙ্গে কাভানির অহংবোধের দ্বন্দ্বও আছে। যে দ্বন্দ্বে গত মৌসুমে তলেতলে পিএসজির ক্ষতি করেছে অনেক। এই দ্বন্দ্ব নিরসনেও পিএসজি কাভানিকে দলবদলের নিলামে তুলতে রাজি বলে খবর।

রিয়ালের প্রস্তাবে প্রাথমিকভাবে তাই ‘হ্যাঁ’ বলেছে। এবং আলোচনা এগিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। তবে পিএসজির চাওয়া হলো, কাভানির মূল্য হতে হবে অন্তত ১০০ মিলিয়ন ইউরোর কাছাকাছি। গণমাধ্যমের খবর অনুযায়ী, সব মিলে বল এখন রিয়াল মাদ্রিদের কোর্টেই। পিএসজির চাহিদা পূরণ করতে পারলেই নাকি তারা কাভানিকে ভেড়াতে পারবে দলে।

৩১ বছর বয়সী একজনকে ১০০ মিলিয়নের কাছাকাছি মূল্যে কেনাটা একটু ঝুঁকি পূর্ণই। তাছাড়া রিয়ালকে ভাবাচ্ছে কাভানির বেতনের বিষয়টিও। উরুগুইয়ান তারকাকে কিনলে তাকে অন্তত বার্ষিক ১৪ মিলিয়ন ইউরো বেতন দিতে হবে। টাকা-পয়সা সংক্রান্ত এই দুটি বিষয়ই রিয়ালের জন্য ভাবনার বিষয়। পরিবর্তন ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া