adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের আগে পাকিস্তানে সেনা অভ্যুত্থানের পদধ্বনি

আন্তর্জাতিক ডেস্ক : রাত পোহালেই পাকিস্তানের ১১তম জাতীয় নির্বাচন। অথচ এই সময়ে এসেও দেশটিতে খাঁটি গণতন্ত্র পাওয়ার স্বপ্ন স্পষ্ট হওয়ার বদলে আরও ম্লান হতে যাচ্ছে। গণতন্ত্রের নামে এবার সামরিক শাসনের অধীনে সরকার ক্ষমতায় আসার পায়তারা করছে বলে আশঙ্কা করছেন অনেকে। তারা একে নাম দিয়েছেন ‘গণতান্ত্রিক অভ্যুত্থান’।

৭০ বছরের ইতিহাসে পাকিস্তানে বারবার ‘দৃশ্যত গণতান্ত্রিক’ এবং পূর্ণাঙ্গ সামরিক সরকারের পালাবদল হয়েছে। এই প্রক্রিয়ার মাঝে আবার পাল্লা দিয়ে বেড়েছে দেশটির প্রশাসনের সঙ্গে আন্তর্জাতিক অঙ্গনের দ্বন্দ্ব। জঙ্গি-সন্ত্রাসীদের ঘাঁটি হিসেবেও কুখ্যাত হয়ে গেছে পাকিস্তান।

গত দশ বছরেই কেবল পাকিস্তানি জনগণ এ যাবতকালের সবচেয়ে কলুষহীন গণতন্ত্র পেয়েছে। কিন্তু এখন সেটা ‘গণতান্ত্রিক অভ্যুত্থানের’ ঝুঁকির মুখে। আর এই রাজনৈতিক কারসাজির পেছনে অতীতের মতোই সন্দেহ করা হচ্ছে দেশের সেনা কর্তৃপক্ষকে।

অতীতে পাকিস্তানের সামরিক বাহিনী হয় সরাসরি অভ্যুত্থান ঘটিয়ে, নয়তো বিশেষ ক্ষমতা ব্যবহার করে নির্বাচিত সরকারের পতন ঘটিয়েছে। আর তারপর নির্বাচনের মাঝে এমন কৌশল প্রয়োগ করেছে যেন সেই সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসতে না পারে।পাকিস্তানের জাতীয় নির্বাচন

২০০৮ সালে এসব বিশেষ ক্ষমতা ব্যবহারের অবসান ঘটে। ফলে ২০১৩ সালে পাকিস্তানে প্রথম একটি নির্বাচিত সরকার তার পাঁচ বছরের পূর্ণ মেয়াদ শেষ করতে সফল হয়।

কিন্তু তখন থেকে পাকিস্তানে গণতন্ত্রের স্রোত সামনের বদলে যেন আবার উল্টোদিকে বইতে শুরু করেছে। সমালোচকদের ভাষায়, সামরিক প্রশাসন এখন আগের পরিপূর্ণ ক্ষমতা ফিরে পেতে পুরনো নানা কৌশলের আশ্রয় নিচ্ছে। এক্ষেত্রে তিন ধরনের চেষ্টার প্রমাণ ইতোমধ্যে পাওয়া গেছে বলে দাবি করছেন তারা।

প্রথমত, কয়েকজন আইনি বিশেষজ্ঞের পর্যবেক্ষণ অনুসারে, পাকিস্তানের বিচার ব্যবস্থা বেছে বেছে সেসব আইন প্রয়োগ করছে, যেগুলো দিয়ে বহির্মুখী সরকারের ডানা কেটে দেয়া যায়। এর ফলে সরকারের বিরুদ্ধ শক্তিগুলোর পক্ষে সুযোগ তৈরি হবে।

২২ জুলাই ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি শওকত আজিজ সিদ্দিকী অভিযোগ করেন, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বিচারপতিদের চাপ দিয়েছেন যেন নির্বাচনের আগে কিছুতেই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে জেল থেকে মুক্তি না দেয়া হয়।পাকিস্তান-বিবিসি’কে দেয়া সাক্ষাৎকার-হামিদ হারুন-ডন-পাকিস্তানের জাতীয় নির্বাচন

রাওয়ালপিন্ডি বার অ্যাসোসিয়েশনের কাছে সিদ্দিকী বলেন, শক্তিশালী আইএসআইয়ের বিরুদ্ধে সত্যি কথা বলতে তিনি ভয় পান না। ‘আমাকে যদি মেরেও ফেলতে চায়, তবুও আমি ভয় পাই না।’

দ্বিতীয়ত, নির্বাচনী প্রক্রিয়ায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি দলগুলোও অংশ নিচ্ছে। সমালোচকদের অভিযোগ, হয় এদের কর্মকাণ্ড দেখেও না দেখার ভান করছে কর্তৃপক্ষ, অথবা জেনেশুনে সক্রিয়ভাবেই তারা এদের বিশৃঙ্খলা সৃষ্টির কাজে সহায়তা করে আসছে।

তৃতীয়ত, সেনাবাহিনীকে নির্বাচনের ভোটদান প্রক্রিয়া পরিচালনার একটি বিরাট দায়িত্বে যুক্ত করা হয়েছে। অনেকের ভাষায় এই দায়িত্বটি একেবারেই অযৌক্তিক রকমের বড়, যা স্বাভাবিক অবস্থায় কোনো দেশেই সেনাবাহিনীকে দেয়ার কথা না।

প্রথম দু’টি বিষয়ের প্রাথমিক ফলাফল এর মধ্যে জনগণের সামনে প্রকাশ পেয়ে গেছে। নওয়াজ শরীফের পিএমএল-এন দলের অনেক প্রার্থীকেই প্ররোচনা বা চাপ প্রয়োগের মাধ্যমে দল ছেড়ে ইমরান খানের পিটিআইয়ে যোগ দিতে, নইলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়াতে বাধ্য করা হয়েছে।

যারা এতে রাজি হননি তাদের ইতোমধ্যে হামলার শিকার হতে হয়েছে, তাদের ব্যবসায় হামলা করা হয়েছে, অথবা পার্টি অফিস থেকে বহিস্কার করা হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে।

প্রকৃত গণতন্ত্র চায় এমন অন্যান্য দল, যেমন নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর দল পিপিপি’ও হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছে বিবিসি। দলটির সুপরিচিত বেশ কয়েক নেতার বিরুদ্ধে দুর্নীতির মামলা চলছে। এই দলসহ কয়েকটি ধর্মনিরপেক্ষ মতবাদের রাজনৈতিক দলের প্রার্থী জঙ্গি হামলার শিকার হয়েছেন।

আগে জঙ্গি বা চরমপন্থি ভাবধারার কারণে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল, এমন বেশকিছু দলের নেতাদের জেল থেকে মুক্তির প্রক্রিয়া চলছে এবং দলগুলোকে সন্ত্রাসী দলের তালিকা থেকেও সরিয়ে দিচ্ছে সরকার।পাকিস্তান-আত্মঘাতী বোমা হামলা-আইএস-পাকিস্তানের জাতীয় নির্বাচন

যেমন, বেলুচিস্তানের ধর্মনিরপেক্ষ চিন্তাধারার প্রার্থী গিজেন মারিকে ভ্রমণ নিষেধাজ্ঞা ও গৃহবন্দিত্বের শিকার হতে হচ্ছে। অথচ পাশের নির্বাচনী এলাকায় শফিক মেংগাল নামের এক প্রার্থী স্বাধীনভাবে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন, যেখানে মেংগালের বিরুদ্ধে এ পর্যন্ত বেশ কিছু জঙ্গি কর্মকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

একইভাবে লশকর-ই-জংভি, জামাতুদ দাওয়া, হরকাতুল মুজাহিদিনের মতো জঙ্গি দলগুলোর প্রার্থীরা জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছেন।

এখন সবগুলো বিষয় মিলিয়ে ২৫ জুলাইয়ের নির্বাচনের ফল যে কোনদিকে যাচ্ছে, তা নিয়ে খুব একটা সন্দেহ না থাকলেও এই ফল পাকিস্তানের জন্য ভবিষ্যতে কী ফলাফল বয়ে আনবে, সেটাই এখন বিশ্লেষকদের আশঙ্কার বিষয়। গণতন্ত্রের আড়ালে সামরিক শক্তির এই শক্তিশালী অভ্যুত্থান সরাসরি সামরিক শাসন না হলেও সামরিক শক্তির অধীনে শাসনে পাকিস্তানকে ফিরিয়ে নিতে যাচ্ছে, এমনটাই আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা। – চ্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া