adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহের সমাপ্তি সূচকের উত্থানে

ডেস্ক রিপাের্ট : উৎপাদন বন্ধ থাকায় বুধবার রহিমা ফুড ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ২ কোম্পানি তালিকাচ্যুত হলেও ইতিবাচক প্রবণতায় শেষে হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ৩.২৪ পয়েন্ট। এসময় ডিএসইতে ৯১২ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ৩৯.৭৮ পয়েন্ট। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ১৫২ কোটি ১৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টি, দর কমেছে ১৫৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৮ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৬৫৯টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৯১২ কোটি ২৩ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৬৩ কোটি ৫৩ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৩.২৪ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৩৩৭.৪২ পয়েন্টে স্থিতি পেয়েছে। অপরদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক আগের কার্যদিবসের তুলনায় যথাক্রমে ৩.৯৮ পয়েন্ট ও ৪.৪৮ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। কোম্পানিটির ৫০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, কোম্পানিটির ২৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইবনে সিনা।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- লিগ্যাসি ফুটওয়্যার, মুন্নু সিরামিক, কেডিএস এক্সেসরিজ, ইউনাইটেড পাওয়ার, আমান ফিড, ইফাদ অটোস ও খুলনা পাওয়ার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৫২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, দর কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১৫২ কোটি ১৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ৯৮ কোটি টাকার লেনদেন বেড়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৯.৭৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৪৮ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে বিট্রিশ আমেরিকান টোব্রাকো। কোম্পানিটির ৩৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া