adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পেনের নতুন কোচ লুইস এনরিক

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ফার্নান্দো হিয়েরো স্পেনের কোচের পদ থেকে সরে যাওয়ার পরই গুঞ্জন শোনা যাচ্ছিল দলের দায়িত্ব নেবেন দেশটির অন্যতম সেরা ক্লাব বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে। সোমবার বোর্ড সভার পরে আনুষ্ঠানিকভাবেই পিকে-রামোসদের কোচের পদে বসানো হয়েছে এনরিকেকে।

প্রাথমিকভাবে দুই বছরের চুক্তি করা হয়েছে এনরিকের সাথে। পরবর্তী বিশ্বকাপ ২০২২ সালে হলেও স্প্যানিশ দলের সাথে আপাতত ২০২০ সাল পর্যন্ত কাজ করবেন এনরিকে। এই দুই বছরের অগ্রগতি দেখেই তার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

স্পেনের কোচ হিসেবে এনরিকের নিয়োগ পাওয়া খবর নিশ্চিত করে স্প্যানিশ ফেডারেশনের লুইস রুবিয়ালেস বলেন, ‘লুইস এনরিকেকে নিয়োগ দেয়ার সিদ্ধান্তটা আমরা আড়ালেই রেখেছিলাম। স্পেনের প্রতি তার আত্মনিবেদন আমাদের ভালো লেগেছে। এই দলের কোচ হওয়ার জন্য সে আরও অনেক বেশি বেতনের চাকরির প্রস্তাবও ফিরিয়ে দিয়েছে।’

এর আগে বিশ্বকাপের দু’দিন আগে কোচ পাল্টে সমালোচনার জন্ম দিয়েছিল স্পেন। টুর্নামেন্ট চলাকালীন ফার্নান্দো হিয়েরো স্পেন দলের দায়িত্বে থাকলেও দ্বিতীয় রাউন্ডে রাশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিলে আবারো কোচ ইস্যুটি নতুন করে সামনে আসে।

রোববার স্পেনের কোচের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো হিয়েরো। এমনকি তিনি তার আগের স্পোর্টিং ডিরেক্টরে পদেও আর ফিরতে চান না বলে জানিয়ে দেন। তখনই মূলতঃ প্রশ্ন আসে কে হতে যাচ্ছেন স্পেনের বর্তমান কোচ।

স্প্যানিশ মিডিয়া আগেই সংবাদ প্রচার করছিল যে ইতোমধ্যে লুইস এনরিকের সঙ্গে সব কথাবার্তা পাকা করে রেখেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। সবকিছু ঠিক থাকলে সোমবারই তাকে আনুষ্ঠানিকভাবে স্পেনের নতুন কোচ হিসেবে ঘোষণা দিতে পারে আরএফইএফ।

এই গুঞ্জন সত্যি প্রমাণ করে সোমবার স্থানীয় সময় ১১টা ৩০ মিনিটে লুইস রুবিয়ালেস এনরিকের সঙ্গে বৈঠকে বসেন ফেডারেশনের হেড কোয়ার্টারে। সেই বৈঠকের পরই দুই পক্ষের সমঝোতায় নিশ্চিত হয় এনরিকেই হলেন স্পেনের নতুন কোচ।

খেলোয়াড় হিসেবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেই খেলেছেন এনরিকে। সেল্টা ভিগো, রোমাকে কোচিং করানো এনরিকে ২০১৪ সালে বার্সেলোনার কোচ হয়ে আসেন। ৩ মৌসুমে ক্লাবটিকে ৯টি শিরোপা জেতান। যার ভেতর এক মৌসুমে ট্রেবলও জিতিয়েছিলেন।

শক্ত মানসিকতার লুইস এনরিকের প্রধান বৈশিষ্ট্য হলো, তিনি খেলোয়াড়দের সঙ্গে খুব ভালোভাবে সম্পর্ক বজায় রাখেন। বার্সেলোনাতে মেসি, নেইমার, সুয়ারেজদের এক সুতোয় এনেছিলেন। স্পেনের চিরাচরিত টিকিটাকা খেলার সঙ্গে লুইস এনরিকের খেলানোর স্টাইলও একই রকম। যে কারণেই মূলতঃ তাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া