adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুহা থেকে উদ্ধার ৮, অপেক্ষা বাড়লো ৪ কিশোর ও কোচের, অভিযান স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের উত্তরাঞ্চলের জলমগ্ন থ্যাম লুয়াং গুহায় আটকা কিশোর ফুটবল দলের আরো চার সদস্যকে উদ্ধার করা হয়েছে। এনিয়ে দুই দিনের মোট আট কিশোরকে উদ্ধার করা হলো।

সোমবার গুহার ভেতর থেকে চার কিশোরকে বের করে আনার পর দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে। এদিকে, গুহার প্রবেশপথ থেকে চার কিলোমিটার দূরে আটকা রয়েছে এখনো চার কিশোর ও তাদের কোচ একাপল চ্যান্তাওং।

এর আগে রোববার প্রথম দফায় চার কিশোরকে উদ্ধারের পর অভিযান স্থগিত করা হয়। গুহায় অক্সিজেন সরবরাহ ও এয়ার ট্যাংক বসানোর জন্য অভিযোগ স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান স্থানীয় সূত্রের বরাত দিয়ে বলছে, সোমবার স্থানীয় সময় বিকেল ৫টায় পঞ্চম কিশোরকে গুহা থেকে বের করে এনেছে উদ্ধারকারীরা। এর এক ঘণ্টা পর ষষ্ঠ কিশোরকে উদ্ধার করা হয়।

থাই টেলিভিশনের প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, সোমবার গুহা থেকে এক কিশোরকে বের করে আনার পর অ্যাম্বুলেন্সে করে গুহার পাশে চিকিৎসা কেন্দ্রে নেয়া হয়। পরে সেখান থেকে হেলিকপ্টারে করে চিয়াং রাই প্রদেশের প্রাচ্যানুকরোহ হাসপাতালে নেয়া হয়। এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে রোববার উদ্ধার হওয়া বাকি চার কিশোর।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলছে, সোমবার গুহার ভেতর থেকে আরো চার কিশোরকে উদ্ধার করা হয়েছে। তবে উদ্ধার অভিযান চলমান থাকায় থাই কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করতে পারেনি।

তবে প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে বলেছেন, সোমবার আরো চার কিশোরকে বের করে আনতে দেখেছেন তারা। গত ২৩ জুন থেকে গুহায় আটকা ১২ কিশোর ও তাদের কোচ আটকা রয়েছেন।

উদ্ধারকাজে ব্যাঘাত ঘটার শঙ্কায় গুহা এলাকা পরিদর্শনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান-ও-চ্যা। সোমবার সন্ধ্যা ৬টার দিকে চিয়াং রাই প্রদেশের গুহা এলাকা পরিদর্শনে যাওয়ার কথা ছিল তার। চিয়াং রাইয়েল প্রাচ্যানুকরোহ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে উদ্ধার হওয়া কিশোররা।

আরও পড়ুন : গুহায় নেয়া এয়ার ট্যাংক শেষ, প্রহর গুনছে বাকিরা

উদ্ধার মিশনের যৌথ কমান্ড সেন্টারের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন বলেছেন, দ্বিতীয় দফার উদ্ধার অভিযান সোমবার স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হয়েছে। থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের গুহায় আটকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য কাজ করছেন।

গুহায় আটকা কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছর। দীর্ঘ প্রায় ৪ কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে কিশোরদের উদ্ধারে রোববার অভিযান শুরু হয়। প্রথম দিকে থাই কর্তৃপক্ষ জানায়, গুহায় বন্যার পানি ঢুকে পড়ায় ও বর্ষা মৌসুমে বর্ষণের কারণে তাদের এখনই উদ্ধার করা সম্ভব হবে না। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি পর্যন্ত তাদের উদ্ধারের জন্য অপেক্ষা করতে হবে।

কিন্তু রোববার নাটকীয়ভাবে বন্যার পানি কিছুটা কমে যাওয়ায় এবং বর্ষণ বন্ধ হয়ে যাওয়ার পর ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন জানান, কিশোরদের উদ্ধারে এখনই উপযুক্ত সময়।

সোমবার আরো চার কিশোরকে উদ্ধারের পর মিশনের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন বলেছেন, বাকি চার কিশোর ও তাদের কোচকে উদ্ধারে মঙ্গলবার তৃতীয় দফায় অভিযান শুরু হবে। উদ্ধারকারী দলের সদস্যরা ভালো ফল দিতে পারবেন বলে প্রত্যাশা করেছেন তিনি।

রোববার উদ্ধার হওয়া চার কিশোর বর্তমানে চিয়াং রাইয়ের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এখন পর্যন্ত তাদের বড় ধরনের কোনো সমস্যা দেখা যায়নি বলে হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন। পরিবারের সদস্যদের সম্মান রক্ষায় এই কিশোরদের নাম প্রকাশ করা হয়নি।

সংক্রমণের ঝুঁকি এড়াতে হাসপাতালের আলাদা কক্ষে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, রোববার রাতে ভারী বর্ষণ হলেও গুহার ভেতরে পানির স্তর বৃদ্ধি পায়নি। ফলে উদ্ধার কাজে ব্যাঘাত ঘটেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া