adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমাদের সামনে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বেলজিয়াম : ফ্রান্স কোচ

স্পোর্টস ডেস্ক : রাশিয়া ফুটবল বিশ্বকাপের ফাইনালে উঠার লড়াইয়ে মঙ্গলবার প্রথম সেমিফাইনালে মাঠে নামছে ফ্রান্স ও বেলজিয়াম। ওই সেমিকে সামনে রেখে সর্তক অবস্থানে রয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। বেলজিয়ামকে শক্ত প্রতিপক্ষ ভেবেই সেমির ম্যাচের জন্য ছক কষছেন তিনি। তাই সেমিফাইনালে ম্যাচের আগে দলকে সতর্ক করছেন ফ্রান্স কোচ।

শেষ চারের ম্যাচের আগে দেশম বলেন, বেলজিয়াম কতটা শক্তিশালী দল, তারা তা প্রমাণ করেছে। বড় বড় জনপ্রিয় দলগুলোকে পেছনে ফেলে সেমিফাইনালে উঠে এসেছে তারা। আমাদের লক্ষ্যের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বেলজিয়াম। তবে আমরা সর্তক। এ বিষয়টিই ভালোভাবে দলের খেলোয়াড়দের বুঝাতে চেষ্টা করছি আমি।

গ্রুপ পর্বে সেরা হয়েই বিশ্বকাপের শেষ ষোলোতে ওঠে বেলজিয়াম। সেখানে বড় ধরনের চমক দেখায় তারা। এশিয়ার দেশ জাপানের বিপক্ষে ৫২ মিনিটের মধ্যে দুই গোল হজম করে বেলজিয়াম। কিন্তু ৬৯, ৭৪ ও ৯৪ মিনিটে তিনটি গোল করে অবিস্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়ে দ্য রেড ডেভিলসরা। পিছিয়ে পড়েও বিশ্বকাপের মত আসরের শেষ ষোলোর ম্যাচ কিভাবে জিততে হয় বিশ্বকে তা দেখিয়েছে বেলজিয়াম।

কোয়ার্টারফাইনালে আরও চমক দেখায় বেলজিয়াম। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে বিধ্বস্ত করে তারা। ৫৫ বছর পর ব্রাজিলের বিপক্ষে জয়ের স্বাদ নেয় বেলজিয়াম। ২-১ গোলের জয়ে বিশ্বকাপের মত আসরে ব্রাজিলকে প্রথমবারের মত হারায় বেলজিয়াম। এমন বেলজিয়ামকে নিয়ে বেশ সর্তক ফ্রান্সের কোচ দেশ্যম।

শেষ চারের ম্যাচের আগে তিনি বলেন, ‘বেলজিয়ামের বিপক্ষে আমাদের ম্যাচটি অনেক বেশি চ্যালেঞ্জিং। দারুণ সব ম্যাচ জিতে শেষ আটে এসেছে তারা। এখানেও চমক দেখাতে মুখিয়ে আছে বেলজিয়াম। কিন্তু আমরা তাদের চমকের শিকার হতে চাই না। আমরা বেশ সর্তক অবস্থানে। বেলজিয়ামকে কোনো প্রকার সুযোগ দিতে রাজি নই আমরা। শুরুতেই তাদের চাপে ফেলাই হবে আসল উপায়।’

শেষ ষোলোতে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করে ফ্রান্স। শেষ আটে উরুগুয়েকে হারাতে খুব বেশি সমস্যা হয়নি ফরাসিদের। হেসেখেলে ২-০ গোলে ম্যাচ জিতে নেয় তারা। সহজ জয় হলেও উরুগুয়ের বিপক্ষে ম্যাচে দল অনেক ভুল করেছে বলে জানান দেশ্যম।

তিনি বলেন, ‘এক ভুল বার-বার করা যাবে না। বিশেষ করে সেমিফাইনালে যখন প্রতিপক্ষ বেলজিয়াম। যারা ইতোমধ্যে নিজেদের যোগ্যতা ও সামর্থ্য দেখিয়েছে। ম্যাচ নিয়ে তাদের পরিকল্পনা সত্যিই দুর্দান্ত। কোন পরিস্থিতি কিভাবে সামলাতে হয় শেষ দু’ম্যাচে তারা তা করে দেখিয়েছে। তাই দলের সবাইকে ভুলগুলো ধরিয়ে দিচ্ছি, আর বুঝাচ্ছি- বেলজিয়ামের বিপক্ষে ওই ভুল করা যাবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া