adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাইবেরিয়ায় রক্তবৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সাইবেরিয়া প্রদেশের শীতল শহর নরিলস্ক। শহরে বাস করেন লাখখানেক মানুষ। বিশ্বকাপ উন্মাদনা রাশিয়ার অন্যসব জায়গার মতোই ছুঁয়ে গেছে এ নগরীর বাসিন্দাদেরও। নগরবাসী যখন বিশ্বকাপ ফুটবল নিয়ে ব্যস্ত তখনই নামলো নরিলস্ক শহরে বৃষ্টি। তবে এ বৃষ্টি সাধারণ বৃষ্টি নয়, আকাশ থেকে ঝরলো রক্তের মতো লালরঙা বৃষ্টি। – খবর আইএফএলসায়েন্স।

আকাশ থেকে নেমে আসা লাল বৃষ্টি হতে দেখে স্তম্ভিত ও আতঙ্কিত হয়ে পড়েন শহরবাসী। সাইবেরিয়ার এই ‘রক্ত’ বৃষ্টির ছবি এবং ভিডিও খুব দ্রুতই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। অনেকে পৃথিবী ধ্বংসের আলামতও মনে করেন একে। সংবাদমাধ্যমগুলোও এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে।

যদিও আকাশ থেকে ‘রক্ত’ বৃষ্টি নতুন কিছু নয়। মূলত লালচে রঙের বৃষ্টি হলেই তাকে ‘রক্ত’ বৃষ্টি মনে করা হয়। সাধারণত মরু এলাকা থেকে বাতাসের সঙ্গে লাল ধুলো মেঘের সঙ্গে মিশে এই বৃষ্টি তৈরি করে। ঘটনাটি সচরাচর ঘটে না বটে। কিন্তু তা একেবারে অভূতপূর্বও নয়। ইউরোপে আগে দেখা গেছে এমন বৃষ্টি। এমনকি ফিনল্যান্ডে পর্যন্ত দেখা গেছে।

অবশ্য রাশিয়ায় যেমন টকটকে লাল বৃষ্টি দেখা গেছে, সবসময় রংটা এমন নাও হতে পারে। বেশিরভাগ সময়ে ধুলো মেশানো এই বৃষ্টির রং হয় লালচে বাদামী বা হলদেটে। এমনকি আবহাওয়াবিদরা বলেন, যুক্তরাজ্যে বছরে কয়েকবার হতে পারে এমন বৃষ্টি।

কখনো কখনো অবশ্য এমন বৃষ্টির ব্যাখ্যা এত সহজে দেওয়া যায় না। যেমন কয়েক বছর আগে স্পেনের উত্তর-পশ্চিমের এক গ্রামে বৃষ্টির সঙ্গে প্রচুর লাল শৈবাল মিশে থাকতে দেখা যায়।

রাশিয়ার সংবাদপত্রগুলো ধারণা করছে, স্থানীয় এক ধাতু কারখানায় নিকেল এবং প্যালাডিয়াম ধাতু প্রক্রিয়াজাত করা হয়। রঙিন বৃষ্টির জন্য হয়তো সেটাই দায়ী। তারা আয়রন অক্সাইড বা মরিচা পরিষ্কার করছিল কারখানা থেকে। বাতাসের সঙ্গে হয়ত এই মরিচা মিশে রক্তের মতো দেখতে বৃষ্টি তৈরি করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া