adv
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ন্যাটোকে ট্রাম্প -আমার ধৈর্য ফুরিয়ে আসছে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো সামরিক জোটের কয়েকটি দেশের কাছে চিঠি লিখে তাদের প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর তাগিদ দিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, এ ব্যাপারে আমেরিকার ধৈর্য ফুরিয়ে আসছে। খবর রেডিও তেহরানের

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প ন্যাটো মিত্রদের কাছে ওই চিঠি পাঠিয়েছেন। এসব দেশের মধ্যে রয়েছে জার্মানি, বেলজিয়াম, নরওয়ে এবং কানাডা।

আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। নিউ ইয়র্ক টাইমস বলছে, সম্মেলনকে ঘিরে এরইমধ্যে এক রকমের উত্তেজনা দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প অনেক দিন থেকেই অভিযোগ করে আসছেন যে, ন্যাটো জোটের অন্য দেশগুলো যথেষ্ট অর্থ দিচ্ছে না; ফলে আমেরিকাকে এ বোঝা বহন করতে হচ্ছে।

নিউইয়র্ক টাইমস বলছে, ন্যাটো জোটের যেসব দেশর কাছে প্রেসিডেন্ট ট্রাম্প চিঠি দিয়েছেন তার প্রায় সবগুলোর ভাষা একই কিন্তু জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে লেখা চিঠির ভাষা অনেক বেশি কঠোর।

মারকেলকে ট্রাম্প বলেছেন, প্রতিশ্রুতি মোতাবেক আপনি ন্যাটো জোটের ব্যয় না বাড়ানোর কারণে অন্যরাও ব্যয় বাড়াননি; আপনাকে তারা রোল মডেল মনে করেন। এ বিষয়ে শুধুমাত্র মার্কিন সরকারের মধ্যে হতাশা কাজ করছে না বরং তা মার্কিন জনগণের মধ্যেও ছড়িয়ে পড়ছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া