adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌন নিপীড়নের বিরুদ্ধে ব্রাজিলের নারী সাংবাদিকদের আন্দোলন

স্পোর্টস ডেস্ক : যৌন নিপীড়নের বিরদ্ধের সোচ্চার হয়েছেন ব্রাজিলের নারী সাংবাদিকরা। ব্রাজিলের তিন নারী সাংবাদিক এ বিষয়টি নিয়ে একটি ক্যাম্পেইন চালু করেছেন। যারা তাদের কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের শিকার হয়েছেন। আর এরই মধ্যে ব্রাজিলের প্রায় ৬০ জন নারী সাংবাদিক নারী অধিকার অর্জনে ব্রাজিলের সর্বশেষ আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন।

চলতি রাশিয়া বিশ্বকাপে একজন নারী সাংবাদিক লাইভে থাকার সময় এক ফুটবল ভক্ত তার বুকে স্পর্শ করে এবং তাকে চুমু দেয়। অন্য আরেকজন নারী সাংবাদিককে একজন ফুটবল ভক্ত চুমু খেতে গেলে তিনি ওই ফুটবল ভক্তকে দূরে সরিয়ে দেন এবং তাকে এমন কাজ থেকে বিরত থাকতে বলেন।

এরপরই নারী সাংবাদিকদের কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের বিরুদ্ধে ক্যাম্পেইন চালু করা হয়। যথেষ্ট যৌন নিপীড়ন হয়েছে আর নয় এমন কথার উল্লেখ করে নারীদের তাদের কাজ করতে দেয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়া নারী সাংবাদিকরা অনলাইনে অপমানজনক বার্তা এমনকি ধর্ষনের হুমকি পেয়ে থাকেন। এসময় তারা হতাশায় ভোগেন। বিবিসির এক প্রতিবেদনে এমটি জানানো হয়।

কাজের সময় যৌন নিপীড়নের শিকার হওয়া বিবিয়ানা বোলসন নামের এক সাংবাদিক ব্রাজিলের এই আন্দোলন সম্পর্কে জানান, ‘আমি মনে করি এই সময়টি ব্রাজিলের জন্য বিশেষ মুহূর্ত। এটি অনেকটা আন্দোলনের মত। এটি শুধুমাত্র ব্রাজিলে নয় বরং গোটা বিশ্বের একটি গুরুত্বপূর্ণ সমস্যা। নারীরা যেন বুঝতে পারে যে তারা যখন চান কাজ করতে পারেন।’

ইউরো কাপ চলার সময়ে দুইবার ফুটবল ভক্তের দ্বারা অপমানিত হয়েছিলেন বোলসন। ব্রুনা ডেলট্রি নামর আরেকজন নারী সাংবাদিক জানান, আমি যখন আমার কাজ করছিলাম তখন এক ব্যক্তি আমার অনুমতি ছাড়া আমাকে চুমু দেয়। সেসময় নিজেকে ক্ষমতাহীন মনে হচ্ছিলো। স্টেডিয়ামে থাকা অনেক নারীই এমন নিপীড়নের শিকার হন। ব্রুনা বলেন, আমার শান্তিতে আমাদের কাজ করতে চাই। বোলসন বলেন, কয়েকবছরে ক্রীড়া ক্ষেত্রে কাজ করার জন্য অনেক নারীই এগিয়ে আসছেন। তারা যেন সুন্দরভাবে তাদের কাজ করতে পারে এবং কর্মক্ষেত্রে জায়গা ও নেতৃত্ব প্রদান করতে সক্ষম হয় তা নিশ্চিত করতে চাই। – ইয়াহু স্পোর্টস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া