adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইভিএমে ভোট দেয়া কঠিন নয়

ডেস্ক রিপোর্টঃ   গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পশ্চিম কেন্দ্রে ভোট দিয়েছেন অহিতন বেগম। জীবনে ভোট দিয়েছেন বহুবার, কিন্তু এবার মনের কোণে অন্য রকম অনুভূতি ছিল তার। কারণ, এতদিন যেভাবে ভোট দিয়েছেন, এবারের পদ্ধতিটা ভিন্ন।

এতদিন ব্যালট পেপার নিয়ে তাতে সিল দিয়েছেন পছন্দের প্রার্থীর প্রতীকে। কিন্তু এবার অহিতন ভোট দিয়েছেন বোতাম টিপে যন্ত্রের মাধ্যমে।

যন্ত্রটির নাম ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম। গাজীপুরে মোট ৪২৫টি কেন্দ্রের মধ্যে ছয়টিতে ভোট নেয়া হচ্ছে এই যন্ত্রে। শুরুতে অহিতনের ভয় ছিল ঠিকঠাকভাবে ভোট দিতে পারবেন কি না। কিন্তু ভরকে গেলেও ভোট দেয়ার পর তার এতদিনকার ভোটের অভিজ্ঞতার সঙ্গে আজকের ঘটনাটি পুরোপুরি ভিন্ন হয়ে যায়।

অহিতন ঢাকাটাইমসকে বলেন, ‘পয়লা (শুরুতে) একটু সমস্যা হইছিন। কিন্তু ভোট দেয়ার পর বুঝলাম এইটাই সহজ।’

ইভিএমে ভোট দিতে হলে স্মার্টকার্ড নিয়ে আসতে হয় ভোটারদের। এই কার্ড যন্ত্রে পাঞ্চ করলে তাতে ভোটারের নাম ও ছবি উঠে। এরপর আঙ্গুলের ছাপ দিয়ে পরিচয় নিশ্চিত করতে হয়।

এরপর গোপন বুথে ভোট দিতে ঢুকেন ভোটাররা। সেখানে নিজের পছন্দের প্রার্থীকে ইভিএমে ভোট দেন তারা বাটন টিপে।

তবে কারও কারও ক্ষেত্রে আঙ্গুলের ছাপ মেলাতে সমস্যা হয়। কিন্তু তার ছবি যন্ত্রে ভেসে উঠায় পরিছয় নিশ্চিতই থাকে। আর এজেন্টরা আপত্তি না দিলে তাকে ভোট দিতে দেয়া হয়।

একই সমস্যায় পড়েছিলেন ৯০ ঊর্ধ্ব সখিনা বেগম, তিনি আঙ্গুলের ছাপ দিলে তা মেলেনি। কিন্তু তার ছবি ঠিকই উঠেছিল যন্ত্রে।

কেন্দ্রে উপস্থিত বিভিন্ন প্রার্থীর এজেন্টরাও সখিনার পরিচয় নিশ্চিত করলে তাকে ভোট দিতে দেয়া হয়।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের পরিচালক সাইদুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘যারা বয়স্ক এবং ভারী কাজ করেন, তাদের ফিঙ্গারপ্রিন্ট মুছে যায়। এতে কিছু সমস্যা হলেও পরিচয়পত্রে ছবি নিশ্চিত তো করাই যায়।’

তবে প্রথমবার ভোট দিতে আসার কারণে অহিতন বা সখিনার মতো অনেকেই সময় তুলনামূলক বেশি নিয়েছেন। রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পশ্চিম কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৭৭ জন। দুই ঘণ্টায় ভোট দিতে পেরেছেন ১৩১ জন।

এই বিলম্বের কারণ জানতে চাইলে সাইদুল ইসলাম বলেন, ‘জানাশোনা না থাকায় শুরুতে কিছুটা সমস্যায় পড়ছেন ভোটাররা। তবে ভোট দিয়ে সবাই উচ্ছ্বাস জানিয়েছেন। দেখিয়ে দেয়ার পর তারা বুঝেছেন এই যন্ত্রে ভোট দেয়া সহজ এবং ঝামেলাহীন।’

জানাশোনার এই সমস্যা কেন হলো-এমন প্রশ্নে এই কর্মকর্তা বলেন, ‘আমরা এক সপ্তাহ ধরে ইভিএমের সঙ্গে পরিচিতি করানোর জন্য মাইকিং করেছি। কিন্তু সে সময় অনেকই আসেননি বলে আজকে সময় একটু বেশি লাগছে। আশা করি মানুষ সচেতন হল এ প্রক্রিয়াটা অনেক সহজ হয়ে যাবে। সূত্রঃ ঢাকা টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া