adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে ৫৯ জনের প্রাণ গেলো সড়কে

ডেস্ক রিপোর্ট : মঙ্গলবার ভোরে ঢাকা থেকে ছেড়ে আসা ঈগল পরিবহনের যাত্রীবাহী একটি বাস বরিশাল যাচ্ছিল। ভোররাত সাড়ে চারটার দিকে মাদারীপুরের কালকিনির পান্তাপাড়া নামক এলাকায় বাসের চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি একটি গাছে ধাক্কা দিয়ে দূর্ঘটনার শিকার হয়। ঘটনাস্থলেই মারা যান চালক রবিউল ইসলাম (৩৫)। নিমেষেই রবিউল ইসলামের পরিবারের জন্য আরো একটি ভয়ঙ্কর দুঃসংবাদ তৈরি হলো। আর সেই সাথে সড়ক দূর্ঘটনার মৃত্যুর পরিসংখ্যানে যুক্ত হলো আরো একটি নাম। এই দূর্ঘটনায় আহত হয় আরো ১৫ জন।

অন্যদিকে একই দিনে কুমিল্লার দাউদকান্দিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের গাড়ি বহরে যাত্রীবাহী বাসের ধাক্কায় এক ছাত্রদল নেতা নিহত হয়েছে। এ ঘটনায় আরো ২৫ জন আহত হয়েছে।

ঈদে বাড়ি ফেরার গল্পের সাথে না ফেরার গল্পও একটি নিয়মিত চিত্র। ঈদের সড়ক মানেই মৃত্যুর মিছিলের গল্প। প্রচুর মানুষ ঈদের ছুটি কাটাতে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যায় এবং কর্মস্থলে আবার ফিরে আসে, সেই সাথে পথে পথে সড়ক দূর্ঘটনায় মৃত্যুর খবরও সরব হয়ে ওঠে। একের পর এক সড়ক দূর্ঘটনায় প্রতিদিনই হারাচ্ছে অনেক প্রাণ। এবারে ঈদের ছুটিতে শনিবার ঈদের দিন থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ৫৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আহত হয়েছে শতাধিক।

৯ তরুণের প্রাণ গেলো নীলফামারিতে:
১৭ জুন রোববার সৈয়দপুরের নীলফামারিতে একটি সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান ৯ তরুণ। ঈদের ছুটিতে পিকআপ ভাড়া করে পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে একদল তরুণ রোববার সকালে দিনাজপুরের স্বপ্নপুরী পিকনিক স্পটে যান। সেখান থেকে ফেরার পথে একটি বাস ওই পিকআপের পেছনে ধাক্কা দিলে এই দূর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ৯জন মারা যান। গুরুতর আহত হন আরো ১২ জন।

নারায়ণগঞ্জের সড়কে গেলো ৫ প্রাণ :
নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে ঈদের দিনের বিভিন্ন সময়ে পৃথক সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। এরমধ্যে ঢাকা-সিলেট মহাসড়কের আড়িয়াবোতে ১ জন, আউখাবোতে ২ জন, বরাবোতে ১ জন ও পূর্বাচল ৩০০ ফুট সড়কের ভোলানাথপুরে ১ জন নিহত হন।

নিহতরা হলেন- মানিকগঞ্জ জেলার হরিরামপুর থানার সালজানা এলাকার সুনিল হালদারের ছেলে সমীর হালদার, কিশোরগঞ্জের করিমগঞ্জ থানার নানশ্রী এলাকার সোহরাব উদ্দিনের মেয়ে গার্মেন্ট কর্মী ফারজানা আক্তার, আমেনা বেগম, রূপগঞ্জ উপজেলা আড়িয়াবো এলাকার আমির হোসেন ভাণ্ডারির দুই বছর বয়সের শিশু সারামনি এবং আরেক যুবকের পরিচয় পাওয়া যায়নি।

মাগুরায় বাবা-মেয়েসহ ৪ জনের প্রাণ গেলো:
পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়েসহ চারজন নিহত হয়েছে মাগুরায়। এই দূর্ঘটনাগুলো ঘটে গত রোববার রাতে এবং সোমবার দুপুরে।

নিহতরা হলেন- শালিখার হরিশপুর গ্রামের মমতাজ হোসেন ও তার মেয়ে সুমাইয়া এবং শ্রীপুরের গোয়ালদাহ গ্রামের শিশির বিশ্বাস ও সদরের বেলনগর গ্রামের সোহরাব হোসেন।

টাঙ্গাইল পৃথক দূর্ঘটনায় নিহত ৫ :
ঈদের দিন ও তার পরদিন টাঙ্গাইলে তিনটি মোটরসাইকেল দুর্ঘটনায় এক নারীসহ পাঁচজন নিহত হয়েছেন। বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্তের সংযোগ সড়কে বাস চাপায় মোটরসাইকেল আরোহী তিন বন্ধু নিহত হন। রোববার বেলা আড়াইটার দিকে ওই সড়কের কালিহাতী উপজেলার সল্লা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কালিহাতী উপজেলার যোগীপাল গ্রামের মো. শামীমের ছেলে অন্তর, সহদেবপুর গ্রামের জামাল উদ্দিনের ছেলে শাকিল ও ঝাটিবাড়ি গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে রাব্বি।

ঠাকুরগাঁও ২ জন :
বিআটিসি বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঠাকুরগাঁওয়ে ২ জন নিহত হয় এবং আহত হয় ১৫ জন। নিহতরা হলেন- বাসের সুপারভাইজার আব্দুর রহিম ও হেলপার আরিফ মাহমুদ নিহত হয়েছেন। সোমবার সকালে সদর উপজেলার বড়খোঁচা বাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নোয়াখালীতে প্রাণ গেলো দুই ভাইসহ ৩ জনের :
নোয়াখালী সোনাইমুড়ীতে রোববার সকালে অটোরিকশা ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে দুই ভাইসহ তিনজন নিহত হয়েছেন। নিহতরা হলেন- সোনাইমুড়ীর কাঁঠালিয়া গ্রামের মৃত আবদুল মতিনের ছেলে মিজানুর রহমান মিজান ও মতিউর রহমান বেলাল এবং একই গ্রামের রুহুল আমিনের ছেলে অটোরিকশাচালক মো. রাকিব।

ফরিদপুরে ৩ জনের মৃত্যু :
ফরিদপুরে পৃথক তিন সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। রোববার সকালে ফরিদপুরের নগরকান্দার কাইচাইল ইউনিয়নের কালিয়ার মোড়ে একটি মোটরসাইকেল, একটি মাইক্রোবাস ও একটি রিকশা ভ্যানের ত্রিমুখী সংঘর্ষ হলে পথচারী আদল মাতব্বর (৭৩) ঘটনাস্থলেই মারা যান। শনিবার সকালে ফরিদপুরের ভাঙ্গার চুমুরদী ইউনিয়নের পূর্ব সদরদী এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কে এক সড়ক দুর্ঘটনায় বাসের সুপারভাইজার মিজান মিয়া নিহত হন। শনিবার দুপুরে সদরপুরের চরবিষ্ণুপুর ইউনিয়নের জরিপের ডাঙ্গি গ্রামে নছিমন উল্টে মারা গেছে মিলন কাজী নামের এক কিশোর।

ফেনীতে ২ জনের মৃত্যু :
ফেনীর দাগনভূঞায় জিরো পয়েন্টে বাসচাপায় ২ পথচারী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো দুজন। শনিবার সকালে শহরের জিরো পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে পথচারী জাহিদ হোসেনের বাড়ি দাগনভূঞার রামনগর গ্রামে।

ময়মনসিংহ ২ জনের মৃত্যু :
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও গৌরীপুরে অটোরিকশার দূর্ঘটনায় মাসুদা খাতুন ও পলি আক্তার নামের দুই নারীর মৃত্যু হয়েছে। শনিবার বিকেলে পৃথক স্থানে এ দুটি দুর্ঘটনা ঘটে। নান্দাইলে সোমবার দুপুরে অটোরিকশা ও ব্যাটারিচালিত ইজি বাইকের মুখোমুখি সংঘর্ষে কিশোরগঞ্জ এসভি সরকারি বালিকা বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষিকা আকলিমা আক্তার রিপা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার স্বামী ও দুই ছেলে।

বরিশালে ১ :
বাবুগঞ্জের নতুনহাটে ঢাকা-বরিশাল মহাসড়কের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতুর পুর্ব প্রান্তের ঢালে গত রোববার দুপুরে প্রাইভেট কার চাপায় মোটরসাইকেল আরোহী হাসান নিহত হয়েছেন।

মানিকগঞ্জে বাস চাপায় নিহত ২:
মানিকগঞ্জে বাস চাপায় প্রাণ হারায় মোটরসাইকেল আরোহী দুই তরুণ। নিহতরা হলেন- জাহিদুল ইসলাম (২১) এবং তার চাচাতো ভাই মোমিনুল ইসলাম (১৮)।

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামিন উদ দৌল্লা জানান, বিকালে ওই দুই যুবক মোটরসাইকেল নিয়ে বাড়ি ফেরার পথে জোকা এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা পল্লী সেবা পরিবহনের বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। এ ঘটনায় ঘাতক বাসটি আটক করা হলেও চালক পালিয়ে যায়।

সাভারে ১ জন :
রোববার দুপুরে আশুলিয়ায় যাত্রীবাহী বাসের চাপায় আশুলিয়ার নয়ারহাট এলাকায় একজন নিহত হয়েছে। নিহতের নাম রায়হান। রায়হান অন্য একটি বাসের হেল্পার ছিলো।

হবিগঞ্জ ১ জন :
হবিগঞ্জের চুনারুঘাটের বাগবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিদার হোসনের (৪৫) ঈদের নামাজ শেষে বাড়ি ফিরছিলেন। পথেই সড়ক দূর্ঘটনার শিকার হন।

চুয়াডাঙ্গায় গেলো মেডিকেল ছাত্রের প্রাণ :
ঈদের পর দিন রোববার সন্ধ্যার দিকে চুয়াডাঙ্গায় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারায় সাগর সৈকত (২০) নামের এক মেডিকেল কলেজছাত্র। শৈবাল একটি বেসরকারি মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। শহরের কোর্ট-কলেজ রোড সড়কের বিগবাজার শপিং মলের সামনে এ দূর্ঘটনা ঘটে।

নাটোরে ১ জন :
বড়াইগ্রামে শনিবার ঈদের দিন সকালে মোটরসাইকেল দূর্ঘটনায় মারা যায় দুলাল মিস্ত্রী নামের একজন। তিনি বনপাড়া পৌর শহরের হারোয়া এলাকার ইমান আলীর ছেলে।

শেরপুরে ১ :
নালিতাবাড়ীতে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে বায়েজিদ বোস্তামী আকিব নামের এক কিশোর নিহত হয়েছে। এ সময় তার আরেক বন্ধু নাঈম মিয়াকে আহত হয়। রোববার বিকেলে নাকুগাঁও স্থলবন্দর সড়কের নালিতাবাড়ীর কাপাসিয়া ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ঝিনাইদহে ৩ জন :
ঝিনাইদহে গত তিন দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছে। সোমবার দুপুরে ঝিনাইদহ শহরের আরাফপুর এলাকায় মোটরসাইকেল আরোহী আজিজুর রহমান নিহত হন। ঈদের দিন আলাদা দুটি মোটরসাইকেল দুর্ঘটনায় ঝিনাইদহ-মাগুরা সড়কের মধুপুরে স্কুলছাত্র সোহান ও কালীগঞ্জে ভূষণ সরকারি পাইলট স্কুলের সামনে যুবক রনি প্রাণ হারান।

ভূঞাপুর (টাঙ্গাইল) ২ জন :
বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের কালিহাতীর সল্লা এলাকায় রোববার বিকেলে বাস-মোটরসাইকেল সংঘর্ষে তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- কালিহাতীর বাঘুটিয়া গ্রামের রাশেদুজ্জামান রাব্বি (১৬), যুগিপাল গ্রামের অন্তর ও সহদেবপুর গ্রামের শাকিল।

নওগাঁ ১ জন :
মান্দায় যাত্রীবাহী ভটভটির ধাক্কায় অজ্ঞাতপরিচয় সাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার বিকেলে নওগাঁ-রাজশাহী মহাসড়কের হাজী গোবিন্দপুর মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সাতকানিয়া (চট্টগ্রাম) ১ জন :
সাতকানিয়ায় যাত্রীবাহী বাসের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে শামীম আহমেদ (৫০) নামের এক পর্যটক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে ১০ জন। সোমবার সকালে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার মিঠাদীঘি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) ৩ :
গত তিন দিনে সীতাকুণ্ডে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছে। নিহতরা হলেন- বাসযাত্রী কিরণ বালা দাশ ও বাসচালকের সহকারী লুত্ফর রহমান।

অন্য আরেকটি দূর্ঘটনায় প্রাইভেট কারের ধাক্কায় নিহত নারীর পরিচয় জানা যায়নি।

নেত্রকোনায় ১ জন :
নেত্রকোনার কেন্দুয়ায় সোমবার দুপুরে ইজি বাইকের চাপায় নাফিজ নামে একটি নিহত হয়েছে।

লক্ষ্মীপুরে ১ জন :
কমলনগরে রোববার রাতে রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের হাজিরহাট এলাকায় সড়ক দুর্ঘটনায় নুরজাহান বেগম (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

জামালপুরে ১ জন :
জামালপুরের ঘোড়াধাপ ইউনিয়নের চড়াঘাট এলাকায় সোমবার সকালে অটোরিকশা উল্টে পুলিশের এএসআই মো. হেলেলুর রহমান বেলাল নিহত হয়েছেন।

টেকনাফে ১ জন :
সোমবার সকালে টেকনাফ উপজেলার হোয়াইক্যং শামলাপুর সড়কে বনবিভাগের অফিসের সামনে সিএনজি ও চাঁদের গাড়ির মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তি ধলা মিয়া সিএনজির চালক ছিলেন। বাহরছড়া ইউনিয়নের শামলাপুর ঘোনারপাড়া এলাকার সৈয়দ নুরের ছেলে ছিলেন ধলা মিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া