adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে জাপানের শুভ সূচনা

ক্রীড়া প্রতিবেদক : ইরানের পর এশিয়ার প্রতিনিধি জাপানও বিশ্বকাপে শুভ সূচনা করেছে। তবে সৌদি আরব আর দক্ষিণ কোরিয়া আগেই নিজস্ব প্রথম ম্যাচে হেরে গেছে।

আজ শ্বাসরুদ্ধকর এক ম্যাচে শক্তিশালী কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে দেয় এশিয়ার পরাশক্তি জাপান। এদিন মাঠে ফাউল, পাল্টা ফাউল, লাল ও হলুদ কার্ড প্রদর্শন ছিলো খেলার প্রধান চালচিত্র। সারানস্ক স্টেডিয়ামে খেলা শুরুর তিন মিনিটের মাথায় লালকার্ড। সঙ্গে পেনাল্টি থেকে গোল। কলম্বিয়া এভাবে পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে ফার্নান্দো কুইনটেরোর দারুণ এক ফ্রিকিকে সমতায় ফিরে আসে। সেই সমতা ভেঙে জাপানকে ২-১ ব্যবধানে জয় এনে দেন ইউয়া ওসাকো।

আগের পাঁচ বিশ্বকাপের মধ্যে ২০১০ সালে কেবল জাপান নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করতে পেরেছিল। সেটি ছিল ক্যামেরুনের বিরুদ্ধে। জাপানের বিপক্ষে আগের তিন ম্যাচে অপরাজিত ছিল কলম্বিয়া। জয় আছে দুটিতে। দুই দলের সর্বশেষ দেখা হয় ২০১৪ বিশ্বকাপে। সেই ম্যাচে ৪-১ গোলে জয় পায় কলম্বিয়া। তৃতীয় মিনিটে বক্সের ভেতর ‘ইচ্ছাকৃত’ হাত দিয়ে বল ঠেকিয়ে সরাসরি লালকার্ড দেখেন কার্লোস সানচেজ। স্পটকিক নিতে আসেন জাপানের শিনজি কাগওয়া। গোলও আদায় করে নেন।
এক গোলে পিছিয়ে পড়েও দশজনে পরিণত হওয়া কলম্বিয়া ছাড় দেয়নি। প্রথমার্ধে ৪৯ শতাংশ সময় তারা নিজেদের নিয়ন্ত্রণে বল রেখে খেলায় সমতাও ফিরিয়ে আনে।

৩৯তম মিনিটে হুয়ান কুইনটেরোর দক্ষতায় সমতায় ফেরে কলম্বিয়া। বক্সের খানিক বাইরে থেকে ফ্রি-কিক নেন তিনি। কিক নেয়ার সময় জাপানের মানবদেয়ালে দাঁড়ানো খেলোয়াড়রা লাফিয়ে ওঠেন। কুইনটেরো বল মারেন মাটি ঘেঁষে। বল চলে যায় ডানপোস্টে। জাপান গোলরক্ষক নিজের বাঁদিকে ডাইভ দিয়ে বল ধরেন বটে, তবে দেরি করে ফেলেন। তিনি দাবি করছিলেন, বল গোললাইন অতিক্রম করেনি। কিন্তু রিপ্লেতে স্পষ্ট দেখা যায় ভেতর থেকে বল টেনে এনেছেন তিনি।

প্রথমার্ধ ১-১ গোলে শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে জাপান বেশি আক্রমণাত্মক ফুটবল খেলে। ৭০ মিনিটের পর বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করে দলটি। সাফল্য আসে ৭৩তম মিনিটে। ব্যবধান ২-১ করেন ইউয়া ওসাকো। কর্নার থেকে উড়ে আসা বলে ভিড়ের ভেতর দাঁড়িয়ে হেড করে জয়সূচক গোল করেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া