adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি ফেরত নারীর পরিবারেও ঠাঁই নেই

ডেস্ক রিপাের্ট : আমাদের দেশ থেকে সৌদিতে কাজ করতে যাওয়া নারীদের ওপর যে ধরনের অমানবিক নির্যাতন করা হয়, তা মুখ বলার মতো নয়। অনেক আশা নিয়ে পরিবার-পরিজনের মুখে হাসি ফোটানোর জন্য অর্থ উপার্জন করার উদ্দেশে সৌদিতে পারি জমালেও সেখানে বিভিন্ন রকমের নির্যাতনের শিকার হয়ে দেশে ফেরত বাধ্য হচ্ছেন নারীরা । সম্প্রতি প্রায় একশ’র মতো বাংলাদেশী নারী সৌদি থেকে দেশে ফিরে আসেন। এর মধ্যে একজন হলেন বরিশালের আকলিমা বেগম।

গৃহকর্মীর কাজ নিয়ে গত নভেম্বর মাসে সৌদি আরব গিয়েছিলেন আকলিমা। একহাজার রিয়াল বেতন দেয়ার কথা থাকলেও তার ভাষ্য ‘একটা সৌদি টাকাও চোখে দেখেননি’। সেইসাথে সহ্য করতে হয়েছে নানারকম নির্যাতন । পুরো খালি হাতে ফিরেছেন বাংলাদেশে। দেশে ফিরের জানালেন তার ওপর ঘটে যাওয়া নানা ধরনের নির্যাতনের বিবরণ।

আকলিমা বেগম বলেন, আমি গিয়েছিলাম নভেম্বর মাসে। ঠিকমত খাবার দিত না। মারধোর করতো। বেতন চাইলেই মারধোর করতে শুরু করে। খুন্তি পুড়ে পিঠে গরম ছ্যাঁক দিয়েছে, অনেক নির্যাতন করেছে। তারপর আমি পালিয়ে পুলিশের কাছে আশ্রয় নিয়েছি। এরপর আমাকে সফর জেলে (সেফ হোম) পাঠায়। একটা সৌদি টাকা দুই চোখে দেখি নাই।

তিনি জানান, স্বামী ও শিশু সন্তানকে রেখে গিয়েছিলেন পরিবারে শান্তির জন্য। এখন ফিরে আসার পর সেখানেও ঠাঁই হচ্ছে না।

“সৌদি আরবে নির্যাতনের পর ফিরে আসা একটা নারীর স্বামী কি করতে পারে, আপনি তো বোঝেন।”

তার ওপর কোনও যৌন হামলা বা নির্যাতন হয়েছে কিনা জানতে চাইলে এই নারী বলেন, “সৌদিতে যে নির্যাতন হয় তার বিষয়ে আপনারা সাংবাদিকরা আরও ভালো জানেন, প্লিজ একটা ব্যবস্থা নেন।”

আকলিমার মতো এমন অনেক নারী আছেন যারা সৌদিতে নির্যাতনের শিকার হয়ে নিজ দেশে ফিরেও তার পরিবারের কাছে অবহেলিত হচ্ছেন, প্রাপ্ত স্থানটুকু হচ্ছেন। সূত্র: বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া