adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেড় বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে পুঁজিবাজার

ডেস্ক রিপাের্ট : অব্যাহত বিক্রয় চাপে ২০১৭ সালের জানুয়ারির পর সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৬.৯১ পয়েন্ট কমেছে। এসময় ডিএসইএক্স সূচক ৫৩১৬ পয়েন্টে স্থিতি পেয়েছে। যা ২০১৭ সালের ১০ জানুয়ারির পর সর্বনিম্ন।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৯৯৩২ পয়েন্টে নেমে এসেছে। যা ২০১৭ সালের ১১ জানুয়ারির পর সর্বনিম্ন। ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৫টির, দর কমেছে ১৮২টির ও দর অপরিবর্তিত ছিল ৪০টি প্রতিষ্ঠানের। এদিন ডিএসইতে ৯ কোটি ৪৭ লাখ ৪৩ হাজার ৩৮৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ৪৯ টাকার।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ২৬.৯১ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১০.১৩ পয়েন্ট ও ৯.৫৩ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আলিফ ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ১৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- বেক্সিমকো, খুলনা পাওয়ার, নাহি অ্যালমুনিয়াম, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার, আলিফ ম্যানুফ্যাক্সারিং ও বার্জার পেইন্টস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২০৭টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৮টির, দর কমেছে ১০৫টির ও অপরিবর্তিত ছিল ৩৪টির। এসময় কোম্পানিটির ১৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৪৩.৮৬ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা, কোম্পানিটির ২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া