adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনন্দবাজারের খবর – সিঙ্গাপুরে সাজানো সংলাপ! ‘ধরা’ পড়ে গেলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে সামনে পেয়ে একের পর এক প্রশ্নে বিঁধতে চেয়েছিলেন এক বাঙালি লেখক। শান্ত গলায় সব ক’টির জবাব দিয়েছিলেন রাহুল। তারপর বলেছিলেন, ‘এভাবে আমাকেই জেরা করতে পারবেন, কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পারবেন না।’

তিন মাস আগে রাহুলের সিঙ্গাপুর সফরের ঘটনা। রাহুলের পথ ধরে গত শুক্রবার সেই সিঙ্গাপুরেই শ্রোতাদের থেকে সরাসরি প্রশ্ন নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু কংগ্রেস বলছে, রাহুলের নকল করতে গিয়েও ‘ধরা’ পড়ে গেলেন মোদি। রাহুলের আলাপচারিতা ছিল স্বতঃস্ফূর্ত। আর মোদীর সভা গোটাটাই সাজানো। লোক দেখানো। সিঙ্গাপুরে মোদির সঙ্গে আলাপচারিতার আসর বসেছিল নানইয়াং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। প্রশ্ন আসছিল ইংরেজিতে। মোদি জবাব দিচ্ছিলেন হিন্দিতে। ইংরেজিতে তা অনুবাদ করছিলেন আর একজন।

প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হল, উদ্ভাবনের মাধ্যমে এশিয়ার রূপান্তর কী করে সম্ভব হবে? হিন্দিতে মোদির জবাব, ‘গোটা বিশ্ব নিশ্চিত, একুশ শতকটা এশিয়ার। কিন্তু আমরা এশিয়াবাসীরাই সেটি অনুভব করি না। আমরা এখনও দুনিয়ার অন্য ভূখণ্ডের দ্বারা এতটাই প্রভাবিত, যে আমাদের মনেই হয় না, এ বার আমাদের পালা। আমাদেরও মনে করতে হবে, আমরাও কিছু করতে পারি।’

এ বার পালা অনুবাদকের। তার কাজ ছিল মোদির কথাটুকু শুধু ইংরেজিতে অনুবাদ করে দেওয়া। সেটাই করতে গিয়ে অনুবাদক গড়গড় করে পড়ে ফেলেন অনেক কিছু। বলেন চীন, জাপানের ভূমিকার কথাও, মোদী যা আদৌ বলেননি। কৃষি, চাকরি, জল, দূষণ, নগরায়ণ, জলবায়ু বদলের মতো অভিন্ন সমস্যার কথাও বললেন, যেগুলি হয়তো প্রশ্নের জবাবে মোদীর বলার কথা ছিল। কিন্তু বলেননি বা বলতে ভুলে গিয়েছেন।

কংগ্রেসের নেতাদের বক্তব্য, এটা দিনের আলোর মতো স্পষ্ট, গোটা আলাপচারিতাটিই সাজানো। তিন মাস আগে রাহুল গান্ধী এ ভাবে কোনও প্রশ্ন সাজাননি। খোলাখুলি যা প্রশ্ন এসেছিল, তারই জবাব দিয়েছেন। জেরার মুখেও হেসে উত্তর দিয়েছেন।

কিন্তু রাহুলকে নকল করতে গিয়েও সেই সাহস দেখাতে পারলেন না প্রধানমন্ত্রী। দেশের মাটিতে গত চার বছরে একটিও খোলাখুলি সাংবাদিক বৈঠক করেননি। যে ক’টি সাক্ষাৎকার দিয়েছেন, সেগুলিও সাজানো ছিল। বিদেশের মাটিতেও ঘটল তেমনটাই। তাতেই দেখা গেল, মোদি যত বলেন, অনুবাদ বলে তার শতগুণ! তার এই ‘সাজানো’ সাক্ষাৎকারের ভিডিও প্রচার করছে কংগ্রেস। বিজেপি চুপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া