adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের তিন প্রদেশে বজ্রপাতে ৪০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ঝাড়খন্ড, বিহার এবং উত্তরপ্রদেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে ও প্রবল বর্ষণে কমপক্ষে ৪০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বিহারে মৃতের সংখ্যা ১৯, ঝাড়খন্ডে ১২ জন নিহত হয়েছেন। এবং আহত হয়েছেন অন্তত ২৮ জন। এছাড়া উত্তরপ্রদেশে নিহত হয়েছেন ১০ জন এবং আহত হয়েছেন ৬ জন। সোমবার রাতে কয়েক ঘণ্টার বজ্রপাতসহ বর্ষণে এই তিন রাজ্যে হতাহতের ঘটনা ঘটেছে।

উত্তরপ্রদেশ রাজ্য সরকারের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, এ রাজ্যে নিহত ১০ জনের মধ্যে উন্নাও জেলায় ৬ জন, রায় বেরিলিতে ২ এবং কানপুর নগরে ২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে বজ্রপাতে। রাজ্যটির তথ্য মন্ত্রণালয়ের প্রধান সচিব অভিনীশ অবাস্তি জানান আগামী ২৪ ঘণ্টার মধ্যে ত্রাণ বন্টন ও উদ্ধার কাজ করতে দুর্গত জেলাগুলির জেলা কালেক্টরদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যের আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের রাজধানী লখনউ সহ বুন্দেলখন্দ,কানপুর, কনৌজ, এটাওয়া, মনিপুরি, আগ্রা, মীরাট, মোরাদাবাদ সহ রাজ্যটির পশ্চিম ও পূর্বাঞ্চলের একাধিক জায়গায় ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এদিকে, বিহারে মঙ্গলবার সকাল পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। এর মধ্যে গয়ায় ৪ জন, ঔরঙ্গাবাদে ৫, নওয়াদায় ২, মুঙ্গেরে ৩ জন এবং কাটিয়ারে একই পরিবারের তিনজন সদস্যের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দুর্যোগ মোকাবিলা দফতরের প্রধান সচিব প্রত্যয় অমৃত জানান, ‘প্রাকৃতি দুর্যোগে নিহতদের পরিবারকে ৪ লাখ রুপি করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে মঙ্গলবার সকাল থেকে যুদ্ধকালীন ভিত্তিতে উদ্ধার ও ত্রাণ বণ্টনের কাজ শুরু হয়েছে।’

অন্যদিকে, পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খন্ডে প্রাণ হারিয়েছে ১২ জন, আহত অন্তত ২৮ জন। প্রাণহানি ছাড়াও রাজ্যটির রাজধানী রাঁচিতে একাধিক জায়গায় গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে, ব্যাহত হয়েছে স্বাভাবিক জনজীবন। আবহাওয়া দফতরের পক্ষ থেকে আগামী ১২ জুন পর্যন্ত রাজ্যটিতে বিভিন্ন সময়ে বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকেই গত ২-৩ মে উত্তরপ্রদেশসহ উত্তর ভারতের একাধিক রাজ্যে বজ্রসহ বৃষ্টিপাত ও ধুলো ঝড়ে কমপক্ষে ১৩৪ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন ৪ শতাধিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া