adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা শিশুর পেটের ভিতর ইয়াবা ঢুকিয়ে রাজধানীতে পাচার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ইয়াবা পাচারে রোহিঙ্গা শিশুদের ব্যবহারের প্রমাণ পেয়েছে পুলিশ। এ জন্য শিশুদেরকে জীবনের ঝুঁকিতেও ফেলা হতো। স্কচটেপ দিয়ে ইয়াবার বড় আকারের ক্যাপসুল বানিয়ে, তা শিশুদের গিলে খাওয়ানো হতো। এরপর ঢাকায় আসার পর তা পেট থেকে বের কর হতো।

ধরা পড়া দুটি শিশুর একটি শিশু একেকটি চালানে ৩৫০০ এবং আরেকটি শিশু ১৫০০ করে ইয়াবা বড়ি ঢাকায় নিয়ে এসেছে। আর ইয়াবার ক্যাপসুল গেলা থেকে শুরু করে রাজধানীতে আানর পর তা বের করে আনার পুরো প্রক্রিয়াটিই যন্ত্রণাদায়ক।

গোয়েন্দা পুলিশের হাতে এমনই এক চালান এবার ধরা পড়েছে। ‘আ’ ও ‘ব’ অদ্যক্ষরে ১২ বছর বয়সী শিশুটি এভাবে টাকার বিনিময়ে রাজধানীতে একাধিক চালানও নিয়ে এসেছে।

সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে অভিনব এই পদ্ধতির কথা জানান ডিএমপির গোয়েন্দা শাখার অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপন সূত্রে খবর পেয়ে ২৭ মে রাজধানীর দক্ষিণখান থানা এলাকা থেকে ছয় জনকে ইয়াবাসহ আটক করেন গোয়েন্দারা। তাদের মধ্যে দুইজন রোহিঙ্গা। তারা পাকস্থলীতে ইয়াবা বহন করে কক্সবাজার থেকে ঢাকায় নিয়ে আসত।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক মামুন শেখ জানান, তিনি এবং তার সহযোগী রেজোয়ান দীর্ঘদিন ধরে এই কৌশলে ইয়াবা পাচার করে আনছেন।

রেজোয়ান কক্সবাজারে বাসা ভাড়া নিয়ে ইয়াবা সংগ্রহ করে ঢাকায় পাঠান এবং মামুন শেখ ঢাকায় সে বড়ি গ্রহণ করেন।

দেবদাস ভট্টাচার্য জানান, রেজোয়ান মাদক মামলার পলাতক আসামি। তার সঙ্গেই আটক দুই রোহিঙ্গা নাগরিকের পরিচয় হয়। এক পর্যায়ে রেজোয়ান উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের দুই শিশুকে টাকার বিনিময়ে এভাবে পাকস্থলিতে করে ঢাকায় ইয়াবা নিয়ে আসার প্রস্তাব দেন।

এতে দুই শিশু রাজি হলে রেজোয়ান ৫০টি করে করে ইয়াবা বড়ি স্কচটেপ দিয়ে পেঁচিয়ে ক্যাপসুলের মতো তৈরি করেন। এ রকম ৭০টি ক্যাপসুল একটি শিশুকে এবং ৩০টি ক্যাপসুল অন্য একটি শিশুকে পানি দিয়ে গেলান।

এরপর বাস বা ট্রেনে দুই শিশুকে নিয়ে আসা হতো রাজধানীতে। এভাবে বাসে তিন থেকে চারটি চালান আনা হতো।

আটকর মামুন পুলিশকে জানান, ইয়াবার চালান আনার সময় যাত্রা পথে শিশুদেরকে কোনো খাবার বা পানি পান করতে দেয়া হতো না। ঢাকায় আসার পর বিশেষ ওষুধ সেবন করিয়ে পাকস্থলী থেকে পায়ু পথে বের করে আনা হতো ইয়াবা।

প্রতি চালানের জন্য একটি শিশুকে ১৫ হাজার এবং অন্যজনকে ১০হাজার টাকা দেয়া হতো। আর এই ইয়াবা রাজধানীর ঢাকাসহ বিভিন্ন জেলায় বিক্রি করতেন ধরা পড়া চার জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া