adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় ইয়াবা আসছে বাংলাদেশে

ডেস্ক রিপাের্ট : ইয়াবার নতুন উৎস ও পাচারের পথ হয়ে উঠছে ব্রাহ্মণবাড়িয়ার সীমান্তবর্তী ভারতের আগরতলা। এই পথ দিয়ে এত দিন আসত ফেনসিডিল ও গাঁজা। কিন্তু সহজ পরিবহন আর লাভ বেশি বলে এখন ইয়াবার পাচার বেড়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার সীমান্তবর্তী তিন উপজেলা বিজয়নগর, আখাউড়া ও কসবা দিয়ে প্রতিদিন ছোট-বড় ইয়াবার চালান আসছে। এরপর এখান থেকেই ছড়িয়ে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। পুলিশ-বিজিবি ও সীমান্ত এলাকার বিভিন্ন জনপ্রতিনিধির সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।
মূলত বাংলাদেশে ইয়াবা আসার প্রধান উৎস মিয়ানমার। কক্সবাজারের বিভিন্ন সীমান্ত ও সমুদ্রপথে ইয়াবা পাচার হয়ে আসে বাংলাদেশে। বিজিবি, কোস্ট গার্ড, পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর তৎপরতায় লাখ লাখ ইয়াবা ধরা পড়লেও থেমে নেই পাচার। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে একেকটি ইয়াবা বড়ি ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হয়।

বিভিন্ন সূত্রের তথ্যের ভিত্তিতে জানা যায়, ভারত থেকে আসা ইয়াবার দাম তুলনামূলক কম। প্রতিটি ভারতীয় ইয়াবা পাওয়া যায় ৩০ টাকায়। আর কক্সবাজার থেকে আনতে ইয়াবাপ্রতি খরচ পড়ে ৮০ থেকে ১০০ টাকা। তাই পাচারকারী ও ব্যবহারকারীদের মধ্যে দিন দিন ভারতীয় ইয়াবার চাহিদা বাড়ছে।
সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়ার ওই তিন উপজেলায় ইয়াবা পাচারে জড়িয়ে পড়েছে শতাধিক কারবারি। পাচারকাজে তারা বেশির ভাগ সময় ব্যবহার করে নারী ও শিশুদের।

অনুসন্ধানে জানা গেছে, ইয়াবা পাচারের কৌশল হিসেবে মাদক কারবারিরা কৃষকের ছদ্মবেশ নেয়। সীমান্ত এলাকার জমিতে গিয়ে তারা লুঙ্গি, গেঞ্জি আর মাথায় গামছা বেঁধে কাজের ভান করে। দুই প্রান্তের জমিতেই অবস্থান নেয় এসব কথিত কৃষক। একপর্যায়ে সুযোগ বুঝে পাচার করে ইয়াবা। মাথার গামছায় করে নিয়ে আসে অনেক টাকার ইয়াবা।

জানা গেছে, ইয়াবার চাহিদার কারণে এখন এই সীমান্ত দিয়ে ভারতীয় ফেনসিডিল আসা কমে গেছে। গাজা তেমন একটা আসছে না। সহজ পরিবহন আর লাভ বেশি বলে মাদক কারবারিরা দিন দিন ইয়াবার দিকে ঝুঁকছে।

ভারত থেকে ইয়াবা আসার সত্যতা নিশ্চিত করেন বিজিবি-২৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলী। তিনি বলেন, ‘এখন ভারত থেকে সীমান্ত পথে ইয়াবা আসছে। পতাকা বৈঠকসহ বিভিন্ন বৈঠকে ভারতীয় প্রতিনিধিদের এ বিষয়ে অবহিত করা হয়েছে।’ একই সঙ্গে ইয়াবা পাচার রোধে বিজিবি সব সময় সতর্ক অবস্থানের পাশাপাশি অভিযান অব্যাহত রাখছে।

পুলিশের বিভিন্ন অভিযানে অন্য মাদকের সঙ্গে ইয়াবা ধরা পড়ার কথা জানিয়ে অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, তবে যেকোনো মাদকের বিরুদ্ধেই পুলিশের তৎপরতা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া