adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ভারত সফরের অর্জনে মন্ত্রিসভার সন্তোষ

নিজস্ব প্রতিবেদক : ভারতের পশ্চিমবঙ্গে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রিসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের অর্জনে সন্তোষ প্রকাশ করেছে মন্ত্রিসভা। একই সঙ্গে তাকে অভিনন্দনও জানানো হয়েছে।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অভিনন্দন জানানো হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, এবার অনেক দিক থেকেই প্রধানমন্ত্রীর ভারত সফর ছিল গুরুত্বপূর্ণ। শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা উপস্থিত ছিলেন। এই ভবনের সঙ্গে বাংলাদেশের অনেক স্মৃতি জড়িত।

সফরে মোদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের ছিটমহল বিনিময়সহ অমীমাংসিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বলেও জানান সচিব।

শফিউল আলম বলেন, এর আগে ১৯৯৯ সালে ভারত সরকার শেখ হাসিনাকে দেশিকোত্তম পদক দেয়। এবার নজরুল বিশ্ববিদ্যালয় ডি-লিট ডিগ্রি দিয়েছে। দুটিই বেশ গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, গত শনিবার (২৬মে) ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডি-লিট ডিগ্রি গ্রহণ শেষে রাখা বক্তব্যে এই ডিগ্রি দুই বাংলার সকল বাঙালির উদ্দেশে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধকালীন এক কোটি বাংলাদেশি শরণার্থীকে পশ্চিমবঙ্গে আশ্রয় দেওয়ায় পশ্চিমবঙ্গবাসীকেও ধন্যবাদ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এর আগের দিন শুক্রবার (২৫মে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুদিনের সরকারি সফরে পশ্চিমবঙ্গে যান শেখ হাসিনা। সেখানে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’উদ্বোধন করেন তিনি। এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া