adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাচ্চি বিরিয়ানিতে কাপড়ের রঙ ব্যবহার – খুশবু হােটেলের ‍দুই শাখা সিলগালা

নিজস্ব প্রতিবেদক : কাচ্চি বিরিয়ানিতে কাপড়ের রঙ ব্যবহারের প্রমাণ পাওয়ার পাশাপাশি আরও বেশ কিছু অনিয়মের দায়ে রাজধানীর গুলশানে প্রসিদ্ধ ‘খুশবু হোটেল অ্যান্ড রেস্টেুরেন্ট’ এর দুটি শাখা বন্ধ করে দেয়া দেওয়া হয়েছে।

সোমবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ও বিএসটিআই যৌথভাবে এই অভিযান চালিয়ে এই সাজা দেয়া হয়।

সেখানে নানা অনিয়মের প্রমাণ পেয়ে রেস্টুরেন্টের এক কর্মচারীকে ছয় মাসের ও আরেকজনকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। জরিমানা করা হয় চার লক্ষ টাকা।

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, ‘অভিযানের সময় কাচ্চি বিরিয়ানি ও ইফতারের সামগ্রীতে ব্যবহারের জন্য কারখানার বা কাপড়ের রঙ কৌটা ভর্তি পাওয়া যায়।’

কারখানায় ব্যবহার করা রঙ খাবারে ব্যবহার বিপজ্জনক বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক মুনিরউদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘কারখানার রঙ পেটে গেলে ক্যান্সার হাতে পারে। এটি লিভার ও কিডনী অকেজো করে দিতে পারে।’

পরিবেশও নোংরা –

প্রতি বছর রোজায় জোরেশোরে ভেজালবিরোধী অভিযান চালানো হয়। গোটা মাসেই খাদ্যে ভেজালের যে চিত্র পাওয়া যায়, তা রীতিমতো উদ্বেগজনক।

ফুটপাতের কমদামি রেস্টুরেন্ট বা খাবার দোকানে যেমন ভেজাল বা নোংরা পরিবেশে খাবার তৈরির প্রমাণ পাওয়া যাচ্ছে, নামিদামি রেস্টুরেন্টও একই অভিযোগে অভিযুক্ত হচ্ছে।

খুশবুতে গিয়ে খাবার তৈরির যে পরিবেশ দেখা যায় সেটিও গ্রহণযোগ্য ছিল না ভ্রাম্যমাণ আদালতের কাছে। সেখানে টয়লেট খোলা থাকা অবস্থাতে পাশেই সেখানে বাটা হচ্ছিল মশলা।

রান্না করা ও কাঁচা খাবার একসঙ্গে রাখায় নিষেধাজ্ঞা থাকলেও খুশবুকে এই অনিয়মও দেখা যায়। এতে কাঁচা মাংস থেকে রান্না করা খাবারে জীবাণু ছড়িয়ে পড়ে।

গুলশান-২ ছাড়াও খুশবু রেস্টেুরেন্টের বেশ কয়েকটি শাখা আছে রাজধানীতে। এই রেস্টুরেন্টটি ভোক্তাদের কাছে ভীষণ জনপ্রিয়ও। আর প্রতিষ্ঠানটিও স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তা দিয়ে থাকে।

আর গুলশানের ওই শাখায় রান্না করা খাবারই বিভিন্ন শাখায় সরবরাহ দেয়া হতো। ফলে সেখানে খাবারে ভেজাল বা নোংরা পরিবেশ থাকলে গোটা শহরেই খুশবুর ভোক্তারা তার ভুক্তভোগী হন।

ম্যাজিস্ট্রের সারওয়ার আলম বলেন, ‘প্রতিষ্ঠানটিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির হচ্ছিল। সেখানে অভিযান চালিয়ে তিন দিন আগের রান্না করা মুরগি, খাসি ও গরুর মাংস পাওয়া গেছে।’

‘এছাড়া বাসি-পচা ও রান্না করা ছোলার বুট ও ইফতার সামগ্রী ফ্রিজে রাখা ছিল। যা নতুন করে রান্না করে বিক্রির প্রস্তুতি চলছিল।’

জরিমানা কস্তুরিরও –

গুলশান-২ এর আরেক প্রসিদ্ধ খাবার বিপণনকারী রেস্টুরেন্ট ‘কস্তুরী’কেও ৭৫ হাজার টাকা জরিমানা করে একই আদালত।

অপরিষ্কার পরিবেশে খাবার তৈরির অভিযোগে এই সাজা দেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া