adv
৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে এ বছর

ডেস্ক রিপাের্ট : এ বছরে এ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। এই চন্দ্রগ্রহণ হবে আগামী ২৭ জুলাই (রোজ শুক্রবার) ২০১৮। সেদিন চাঁদ ঘুরতে ঘুরতে প্রবেশ করবে একেবারে পৃথিবীর ছায়ার মাঝে। এই চন্দ্রগ্রহণের স্থায়ীত্ব থাকবে ১ ঘণ্টা ৪৩ মিনিট। যা সময়ের দিক থেকে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্র্রহণ বটেই।শুধু চন্দ্রগ্রহণই নয়, চাঁদ সেদিন সূর্যের আলো বিকিরণ করে লাল হয়ে যাবে। অর্থাৎ ব্লাড মুনও দেখা যাবে একইসঙ্গে।

এই অভিনব ঘটনা সম্পর্কে জেনে নেওয়া যাক ।এই চন্দ্রগ্রহণ পৃথিবীর সব জায়গা থেকে দেখা যাবে না। কিছু এলাকা থেকে এটা দেখা যাবে । যা জানা গিয়েছে, উত্তর ও দক্ষিণ আমেরিকার মানুষ এই গ্রহণ দেখতে পাবেন না। আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ভারত, অস্ট্রেলিয়া ও ইউরোপের কিছু দেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ এর আগে এত বেশিক্ষণ ধরে চন্দ্রগ্রহণ এই শতাব্দীতে কোনওদিন হয়নি। দেড় ঘণ্টার বেশি সময় চন্দ্রগ্রহণ হয়েছে এমনটা নিশ্চয়ই দেখা গিয়েছে। এবার আরও বেশি সময় লাগবে। ফলে এবারের গ্রহণ নিঃসন্দেহে অভিনব ঘটনা হতে চলেছে। এর আগের ঘটনা ২০১১ সালের ১৫ জুন চন্দ্রগ্রহণ হয় যা ১০০ মিনিট স্থায়ী হয়েছিল এবং ২০০০ সালের ১৬ জুলাই গ্রহণ হয় যা ১০৭ মিনিট স্থায়ী হয়েছিল। এবারের চন্দ্রগ্রহণ ১ ঘণ্টা ৪৩ মিনিট স্থায়ী হতে যাচ্ছে। এই শতাব্দীর এটিই হতে যাচ্ছে সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ। এর আগে সুপার ব্লাড ও ব্লু মুন একসঙ্গে দেখেছিল পৃথিবীর জনতা। এবারের চন্দ্রগ্রহণও একইরকমের আকর্ষক হতে চলেছে। বিশেষ করে এবার ভারতে ভালো করে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া