adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবিওবির সেমিনারে বিশেষজ্ঞরা সুশাসনের অভাব ব্যাংকিং খাতে

ডেস্ক রিপাের্ট : সব ক্ষেত্রে নৈতিকতা প্রয়োজন, তবে ব্যাংকে নৈতিকতার কোনো বিকল্প নেই। কিন্তু সাম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতে নৈতিকতা ও সুশাসনের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। এজন্যই একদিকে ব্যাংকে খেলাপি ঋণ, অন্যদিকে অর্থ পাচার বাড়ছে। দেখা দিয়েছে তারল্য সংকট।

শনিবার রাজধানীতে এক সেমিনারে এ মন্তব্য করেছেন ব্যাংকার ও খাতসংশ্লিষ্টরা। তারা বলেন, ব্যাংক ব্যবসা পারস্পরিক বিশ্বাস এবং আস্থার ওপর নির্ভরশীল।
জাতীয় প্রেস ক্লাবে অ্যাসোসিয়েশন অব ব্যাংক অফিসার্স বাংলাদেশ (এবিওবি) ওই সেমিনারের আয়োজন করে। এর শিরোনাম ছিল ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ : স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে ব্যাংকারদের ভূমিকা।’ এতে বলা হয়, উন্নয়নে বড় বাধা ঋণখেলাপি। তা ঠেকাতে তদারকি ব্যবস্থা জোরদার করতে হবে। পাশাপাশি ব্যাংকগুলোকে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন এবিওবির সভাপতি মুহা. মহিউদ্দিন হাওলাদার। সেমিনারে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল, জনতা ব্যাংকের পরিচালক মো. আবদুল হক, যুগ্মসচিব রেজাউল ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) আবুল বাসার সেরনিয়াবাদ, সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) গোলাম মোস্তফা প্রমুখ। এবিওবির সাধারণ সম্পাদক আনিচ মুন্সীর সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা ড. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে অর্থনীতিতে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে ন্যাশনাল ব্যাংকার্স অ্যাওয়ার্ড-২০১৮ দেয়া হয়। এছাড়া বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আরও চারজনকে অ্যাওয়ার্ড দিয়েছে সংগঠনটি। এরা হলেন : গবেষণার জন্য বাংলাদেশ কৃষি ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) ড. লিয়াকত হোসেন মোড়ল, সাহিত্যে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) আবুল বাসার সেরনিয়াবাদ, সংস্কৃতিতে জনতা ব্যাংকের সাবেক কর্মকর্তা ও কণ্ঠশিল্পী সুবীর নন্দী এবং মুক্তিযুদ্ধে সোনালী ব্যাংকের সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) বীরপ্রতীক একেএম রফিকুল হক।

ব্যাংকিং খাতে সুশাসন আসেনি উল্লেখ করে ড. আখতারুজ্জামান বলেন, বিভিন্নভাবে বিদেশে অর্থ পাচার হচ্ছে এটা অস্বীকার করার কোনো উপায় নেই। তবে এর সঙ্গে উন্নয়নের সম্পৃক্ততা আছে বলে কিছুটা রেহাই মেলে। অসততা বিদেশে অর্থ পাচারের অন্যতম কারণ। এ জন্য ব্যাংকিং খাত সংশ্লিষ্টদের আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

ড. আখতারুজ্জামান বলেন, বর্তমানে পণ্য আমদানির পরিমাণ ৬ থেকে ৭ গুণ বেড়েছে। তিন দশক আগে দেশে খাদ্যশস্য আমদানি হতো ৯ মিলিয়ন ডলারের মতো। বর্তমানে তা বেড়ে ৩৮-৩৯ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশে খাদ্য ঘাটতি এবং মানুষের পুষ্টিহীনতা দূর করতেই আমদানির পরিমাণ বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে ব্যাংকিং খাত ব্যাপক ভূমিকা পালন করছে।

অর্থনৈতিক উপদেষ্টা বলেন, তবে এ আমদানির আড়ালে কিছু অর্থ যে পাচার হচ্ছে না এমনটি নয়। এ নিয়ে বিশ্বব্যাংকসহ ব্যাংক ব্যবস্থা নিয়ে কাজ করা বিদেশি সংস্থাগুলো আমাদের প্রশ্নবাণে জর্জরিত করে। আমরাও তাদের প্রশ্নের জবাব কৌশলে দিতে বাধ্য হই। কেননা তারাও বিষয়টি জানে। আমরা তাদের বোঝাই যে, আমাদের দেশের মানুষের পুষ্টিহীনতা দূর করতে বিদেশ থেকে অনেক খাদ্য আমদানি করতে হয়। এছাড়া তৈরি পোশাক খাতের (আরএমজি) কাঁচামাল, মেশিনারিজ আমদানি করতে হয়। কারণ এটি দেশের অর্থনৈতিক চাকা সচল রাখার অন্যতম একটি খাত। ফলে ব্যাংকের মাধ্যমে উদ্যোক্তারা এলসি (ঋণপত্র) খুলে মালামাল আমদানি করেন। এসব বুঝিয়ে আমরা তাদের প্রশ্ন থেকে রেহাই পাই। কিন্তু যারা এলসি খোলেন তারা প্রয়োজনের তুলনায় এলসির পরিমাণ বাড়িয়ে দিয়ে খোলেন, সেক্ষেত্রে অর্থ পাচারের শঙ্কা তৈরি হয়। এজন্য ব্যাংক তথা আমদানির সঙ্গে যারা সম্পৃক্ত তাদের সতর্ক থাকতে হবে। যে পণ্যের জন্য এলসি খোলা তা সঠিকভাবে দেশে পৌঁছাচ্ছে কিনা তা দেখতে হবে। এ কাজটি সুষ্ঠুভাবে করতে পারলে অর্থ পাচার কমে আসবে।

ড. আখতারুজ্জামান বলেন, অর্থনৈতিক উন্নয়নে ঋণখেলাপি একটি বড় বাধা। ঋণখেলাপি হওয়ার আট-দশটি কারণ রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় যে কারণ তা হল মনিটরিং ব্যবস্থার দুর্বলতা। সঠিক পলিসি গ্রহণ করে মনিটরিং ব্যবস্থা বাড়িয়ে দিলে খেলাপি ঋণ কমে আসবে।

এ অর্থনীতিবিদ বলেন, তবে খেলাপি হলেও দেশের অর্থনীতিতে ও বেকারত্ব দূরীকরণে ব্যাংকিং খাতের ভূমিকা যথেষ্ট। এ খাতে এখন ব্যাংকার প্রায় আড়াই লাখ। যা প্রয়োজন ছিল না। কিন্তু কর্মসংস্থান সৃষ্টি করতে শিক্ষিত যুবকদের এখানে নিয়োগ দেয়া হয়েছে।

ড. আখতারুজ্জামান বলেন, এতকিছুর পরও ব্যাংকগুলোকে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে। তবে ঋণ দিতে হবে যাচাই করে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনেক সেবা এখনও অটোমেশনের বাইরে রয়েছে। এগুলোকে অটোমেশনের আওতায় আনতে পারলে ব্যাংকিং খাতে বিপ্লব ঘটবে।

ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, দশটি ব্যাংকিং প্রতিষ্ঠান নিয়ে আমাদের যাত্রা শুরু। তারপর ৪৭ বছরে অনেক দূর আমরা পাড়ি দিয়েছি। আমাদের ব্যাংকিং অনেক ম্যাচিউরড (বিকশিত) হয়েছে। একটা সময় দেশের অর্থনীতির এমন দুরবস্থা হয়েছিল- বাংলাদেশের ব্যাংকগুলোর এলসি (লেটার অব ক্রেডিট-ঋণপত্র) রিফিউজড (প্রত্যাখ্যাত) হতো। সেখান থেকে আমরা অনেক দূর এগিয়েছি। জিএসপিতে (অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা) কিছু সমস্যা হবে। ২০০৮-০৯ সালে আমাদের রফতানি ছিল ১৪ বিলিয়ন মার্কিন ডলার, এখন ৩৮ বিলিয়ন মার্কিন ডলার। কাজেই এই যে শক্তি, এভাবে যদি আমরা চলতে থাকি, তবে সামান্য অসুবিধা এখানে-সেখানে হলেও আমাদের তেমন ক্ষতি হবে না। আমরা ৬ বিলিয়ন ডলারের বস্ত্র আমদানি করি, এই বস্ত্রের ওপর আরএমজি (তৈরি পোশাক শিল্প) নির্ভর করে। আমি যদি দেশের ভেতর বড় বড় কাপড়ের কল স্থাপন করতে পারি, তাদের নানান সুবিধা দিতে হবে। আমরা দেশেই কাপড় তৈরি করব। আমাদের বড় ধরনের অর্থ সাশ্রয় হবে।

মোহাম্মদ ইসমাইল বলেন, বর্তমানে ব্যাংকে যে তারল্য সংকট রয়েছে আমানতের সুদ হার বাড়িয়ে দিলে এ তারল্য সংকট আর থাকবে না। উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে কাজে লাগায় না। ফলে তারা সুদসহ মূল টাকা ফেরত না দিয়ে খেলাপি হয়ে যায়। অথচ তারা যদি এ টাকা ব্যবহার করত তাহলে ব্যাংকের টাকা শোধ করতে পারত। ঋণের টাকার সদ্ব্যবহার হচ্ছে কিনা তা নিশ্চিত করতে তদারকি ব্যবস্থা আরও জোরদার করতে হবে।

আবুল বাসার সেরনিয়াবাদ বলেন, ব্যাংকিং খাতে সুশাসনের অভাব এবং নৈতিকতার ঘাটতি রয়েছে। এসব ছাড়া ব্যাংকিং হতে পারে না। তিনি বলেন, অপরাধী ব্যাংকারদের শাস্তি হোক। কিন্তু নিরপরাধী ব্যাংকারদের যেন শাস্তি না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া