adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিন ব্যাংক স্থাপনসহ একনেকে ১৩ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৩ হাজার ২৮৮ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ১৩টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

১৩টি প্রকল্পের মোট ব্যায় ধরা হয়েছে ১৩ হাজার ২৮৮ কোটি ৬০ লাখ টাকা।এর মধ্যে সরকারি তহবিল থেকে দেওয়া হবে ৭ হাজার ৯১ কোটি ৫৪ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় করা হবে ৭ হাজার ৯৩ কোটি ৬ লাখ টাকা।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এক সংবাদ সম্মেলনে প্রকল্পসমূহ সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, প্রকল্পটি চলতি বছরের মার্চ থেকে ২০২১ এর জুন মেয়াদকালে বাস্তবায়ন হবে। এতে ৪৬০ কোটি টাকা ব্যায় হবে। যা পুরোটাই সরকারি অর্থায়ন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আওতায় বাংলাদেশ ন্যাশনাল ইনস্টিটিউট অব বাযোটেকনোরজি ও গণপূ্র্ত অধিদপ্তর ঢাকার সাভারে এ প্রকল্প বাস্তবায়িত করবে।

এছাড়া অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে- বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫০৬ কোটি ৭৬ লাখ টাকা। পাহাড়তলী ওয়ার্কশপ উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩১৮ কোটি ২৬ লাখ টাকা। নওগাঁ সড়ক বিভাগের অধিনে একটি আঞ্চলিক ও ২টি জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩১৪ কোটি ৭১ লাখ টাকা। জয়পুরহাট (হিচমি) পুরান আইপল-পাচঁবিবি হিলি মহাসড়ক উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৮৬ কোটি ৮৩ লাখ টাকা। নড়াইল-ফুলতলা জেলা মহাসড়ককে যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৭ কোটি ৮৯ লাখ টাকা।

উল্লাপাড়া রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯২ কোটি ২৩ লাখ টাকা। রংপুর সিটি কর্পোরেশনের জলাবদ্ধতা নিরসন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি টাকা। দেশের দক্ষিণাঞ্চলের আয়রন ব্রিজ পুনঃনির্মাণ পুনর্বাসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৩৫ কোটি ৭০ লাখ টাকা। জাতীয় জিন ব্যাংক স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৬০ কোটি টাকা। বাংলাদেশে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৮৪ কোটি ৪৯ লাখ টাকা।

শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মেলান্দহ, জামালপুর স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৮১ কোটি ৯৭ লাখ টাকা। ১৫টি জেলা শিল্পকলা একাডেমি নবায়ন, সংস্কার ও মেরামত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৬০ লাখ টাকা।এ ছাড়া সাসেক সড়ক সংযোগ প্রকল্প: জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক ৪ লেন মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৯৩ কোটি ১৬ লাখ টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া