adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাজীপুরের সিটি নির্বাচন স্থগিত হাইকোর্টে

ডেস্ক রিপাের্ট : জমজমাট প্রচারের মধ্যেই হঠাৎ ছয় মাসের জন্য স্থগিত হয়ে গেল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। ভোটের নয় দিন আগে উচ্চ আদালতের এই নির্দেশের পর প্রার্থীরাও প্রচার স্থগিত করেছেন।

সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজের এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে রবিবার এই সিদ্ধান্ত দিয়েছে হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ।

আগামী ১৫ মের ভোটকে সামনে রেখে রাজধানী লাগোয়া এই জনপদে ভোট নিয়ে দৃষ্টি রয়েছে সারাদেশেরই। সেদিন খুলনার পাশাপাশি এই মহানগরেও হওয়ার কথা ছিল ভোট। খুলনার তুলনায় এখানে ভোটারের সংখ্যা আড়াই গুণেরও বেশি, প্রায় সাড়ে ১১ লাখ।

হঠাৎ ভোট স্থগিতের খবরে চাঞ্চল্যের তৈরি হয়েছে নির্বাচনী এলাকায়। আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম এবং বিএনপির হাসান উদ্দিন সরকার প্রচার স্থগিত করেছেন।

শিমুলিয়ার চেয়ারম্যান সুরুজের আপত্তি তার ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করা নিয়ে। তবে তার রিট আবেদন গত ১০ এপ্রিল উচ্চ আদালতে উত্থাপিত হয়নি বলে খারিজ হয়।

সেদিন সুরুজের পক্ষে আদালতে শুনানি করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। তাকে সহায়তা করে এ কে এম এনায়েত উল্লাহ চৌধুরী ও ফারজানা শারমিন পুতুল।

সেদিন নাকচ হলেও পরে অন্য একটি আদালতে আবেদন করেন শিমুলিয়ার চেয়ারম্যান সুরুজ। এবার তার পক্ষে ছিলেন সৈয়দ মো. রেজাউর রহমান ও বিএম ইলিয়াস কচি। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

রেজাউর রহমান সাংবাদিকদেরকে জানান, ২০১৩ সালে শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্তের পর চেয়ারম্যান সেই সিদ্ধান্ত বাতিল করতে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছিলেন। ওই চিঠি নিষ্পত্তি না করার কারণে তিনি উচ্চ আদালতে আসেন।

উচ্চ আদালত তখন নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় চিঠিটি নিষ্পত্তি করার জন্য। কিন্তু নির্বাচন কমিশন গত ৪ মার্চ সিটি করপোরেশনের সীমানা নিয়ে গেজেট জারি করে। যেখানে শিমুলিয়া ইউনিয়নের দক্ষিণ বড়বাড়ী, ডোমনা, শিবরামপুর, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল ও ডোমনাগকে অন্তর্ভুক্ত করা হয়।

‘এখন ওই ছয় মৌজার ভোটার ঢাকার সাভারের একটি ইউনিয়ন পরিষদের পাশাপাশি গাজীপুর সিটি করপোরেশনেও পড়ে গেছে। এ কারণে এই রিট আবেদন করা হয়।’

রেজাউর রহমান বলেন, ‘যদি এক জেলার কোনো এলাকা অন্য জেলায় অন্তর্ভুক্ত করতে হয়, তখন প্রশাসনিকভাবে প্রক্রিয়া রয়েছে। কিন্তু এখানে তা করা হয়নি। এজন্য আদালত আমাদের বক্তব্য শুনে নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছে।’

ঢাকা উত্তরে ভোট স্থগিত হয় হাইকোর্টের নির্দেশে –

এর আগে উচ্চ আদালতে নির্দেশে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়রের পাশাপাশি রাজধানীর দুই সিটি করপোরেশনে ১৮টি করে ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচনও উচ্চ আদালতের নির্দেশে স্থগিত হয়।

গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন ২৬ ফেব্রুয়ারি ভোটকে সামনে রেখে বড় দুই দল প্রার্থী বাছাইয়ের পর এই আদেশ জারি হয়।

কিন্তু ঢাকা উত্তরে সিটি করপোরেশনে যোগ হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর বিএনপির কোষাধ্যক্ষ আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ভোট স্থগিত চেয়ে রিট করেন।

আর প্রার্থিতা জমা দেয়ার শেষ সময়ের আগের দিন ১৭ জানুয়ারি ঢাকা উত্তরে এবং পরে ঢাকা দক্ষিণে নির্বাচন স্থগিত করে হাইকোর্ট। প্রথমে তিন মাসের জন্য স্থগিতাদেশের কথা জানা গেলেও পরে নির্বাচন কমিশন জানায়, স্থগিতাদেশ দেয়া হয়েছে ছয় মাসের জন্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া