adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সদস্য দেশগুলোর টি-২০ ম্যাচ পাচ্ছে আন্তর্জাতিক মর্যাদা

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সদস্য ১০৪টি দেশ। তারপরও বিশ্বজুড়ে ক্রিকেটের প্রসার বেশ কম। এজন্য আইসিসি একটি অভিনব ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে। সদস্য দেশগুলোর মাঝে সব টি-টুয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক মর্যাদা দিতে যাচ্ছে আইসিসি। এছাড়া বৈশ্বিক একটি র‌্যাঙ্কিং চালু করার কথা ভাবছে সংস্থাটি।

আইসিসির ১০৪টি সদস্য রাষ্ট্রের মাঝে ১২টি পূর্ণাঙ্গ সদস্য। বাকি ৯২টি দেশই সহযোগী। ২০০৫ সালে আন্তর্জাতিক টি-টুয়েন্টি শুরু হওয়ার পর এখন পর্যন্ত মাত্র ১৮টি সদস্য রাষ্ট্রের টি-টুয়েন্টি ম্যাচ আন্তর্জাতিক মর্যাদা পেত- পূর্ণাঙ্গ সদস্যদের সাথে স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, হংকং, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও নেপাল।
মূলত ক্রিকেটকে ছড়িয়ে দিতেই এই উদ্যোগ নিয়েছে আইসিসি। এমনটাই জানিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন, ‘আমরা খেলাটির প্রসারের জন্য প্রতিজ্ঞাবদ্ধ। টি-টুয়েন্টির মাধ্যমেই আমরা এটা করব।’

এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার সময়ও জানিয়ে দিয়েছেন রিচার্ডসন, ‘সব নারী দলের টি-টুয়েন্টি ম্যাচ আন্তর্জাতিক মর্যাদা পাবে ২০১৮ সালের প্রথম জুলাই থেকে। সকল পুরুষ দল আন্তর্জাতিক টি-টুয়েন্টি মর্যাদা পাবে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে।’

কলকাতায় এক সপ্তাহ ধরে চলছে আইসিসির সভা। বৃহস্পতিবার সমাপনী দিনে সংস্থাটির বোর্ড মিটিংয়ে চূড়ান্ত হয়েছে সিদ্ধান্তগুলো। সূত্র : আইসিসি, ক্রিকবাজ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া