adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ডেস্ক রিপাের্ট : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। তবে দিনশেষে উভয় স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক বেড়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির। দর কমেছে ১৩৪টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৪৩ লাখ ২ হাজার ৯১৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৭ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৯৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ১০ কোটি টাকার লেনদেন কমেছে।

এদিন ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪.৬৭ পয়েন্ট বেড়ে ৫৮০২.০২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২.৬১ পয়েন্ট ও ১.৯৮ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোন। এসময় কোম্পানিটির ৩১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক, কোম্পানিটির ২৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- বেক্সিমকো, স্কয়ার ফার্মা, কেয়া কসমেটিকস, ইউসিবি ব্যাংক, আল-আরাফাহ্ ব্যাংক, ফার্মা এইড ও কুইন সাউথ টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৯টির, দর কমেছে ৮৯টির ও দর অপরিবর্তিত ছিল ২৯টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৯৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে সিএসইতে মাত্র ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৬০ লাখ টাকা।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪৮.৮৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮১৬ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক, কোম্পানিটির ৭৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া