adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রাতে বার্সেলোনায় শেষ ম্যাচ ইনিয়েস্তার

স্পাের্টস ডেস্ক : প্রতিটা সফল গল্পেরই শেষ আছে। এক সময় শেষ হয়। বার্সেলোনায় আন্দ্রেস ইনিয়েস্তার সাফল্যের একটা অধ্যায়ও শেষ হচ্ছে আজ। আজ শনিবার রাতে কোপা ডেল রের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলাদেশ সময় রাত ১.৩০ মিনিটে শুরু হওয়া এই ম্যাচটাই হতে যাচ্ছে বার্সেলোনার জার্সি গায়ে ইনিয়েস্তার শেষ ফাইনাল।

ক্লাব বার্সেলোনাকে এখনো চলে যাওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানাননি ইনিয়েস্তা। তবে বার্সেলোনায় এই মৌসুমই যে তার শেষ। মৌসুম শেষেই যে তিনি পাড়ি জমাচ্ছেন চীনা সুপার লিগের দল চংকিং ড্যাংদাই লিফানে এটা নিশ্চিত। ইনিয়েস্তা এরই মধ্যে চীনা ক্লাবটির জার্সি হাতে নিয়ে ছবি প্রদর্শনী করেছেন।

মুখে না বললেও চংকিংয়ের জার্সি হাতে ইনিয়েস্তার সেই ছবিই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে সব। ক্লাব বার্সেলোনাও জেনে গেছে, চলেই যাচ্ছেন ইনিয়েস্তা। এটা জেনে বর্ষিয়ান এই মিডফিল্ডারকে বিদায়ী সংবর্ধনা দেওয়ার প্রস্তুতিও নিতে শুরু করেছে কাতালন ক্লাবটির কর্তা-খেলোয়াড়েরা।

ছোটখাট একটা বিদায়ী সংবর্ধনা হয়তো পাবেন আজ রাতেও। লিগে আরও ৫টি ম্যাচ বাকি আছে বার্সেলোনার। সবকিছু ঠিক থাকলে সেই ৫টি ম্যাচেই ইনিয়েস্তার খেলার কথা। কিন্তু কোপা ডেল রে তে আজই তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। শেষ ফাইনাল। বার্সেলোনার হয়ে শেষ বার ট্রফি উঁচিয়ে ধরার উপলক্ষও।

সবকিছু প্রত্যাশা মতো ঘটলে লা লিগার শিরোপাও বার্সেলোনার ঘরেই যাচ্ছে বটে। তবে বার্সেলোনার খেলোয়াড়েরা আনুষ্ঠানিকভাবে লিগ শিরোপা ট্রফি হাতে পাবেন আগামী মৌসুমের শুরুতে। তখন ইনিয়েস্তা থাকবেন চীনে। বার্সেলোনা তখন শিরোপা উৎসবে শরীর হওয়ার জন্য ইনিয়েস্তা আমন্ত্রণ জানাতেই পারেন। তবে সেটা পরের বিষয়। সরাসরি মাঠে দাঁড়িয়ে বার্সেলোনার শিরোপা উৎসব করার আজই শেষ সুযোগ ইনিয়েস্তার।

দীর্ঘ ১৬ বছর ধরে যে টুর্নামেন্টে খেলছেন, সেই টুর্নামেন্টের শেষ ম্যাচে ইনিয়েস্তাকে একটা সংবর্ধনা নিশ্চয় দেবেন বার্সেলোনার সমর্থকরা। কে জানেন, বার্সা সমর্থকদের সেই বিদায়ী সংবর্ধনায় শরীক হতে পারেন প্রতিপক্ষ সেভিয়ার সমর্থকরাও। ক্লাব বার্সেলোনার পরিচয় বাদ দিলে ইনিয়েস্তা তো তাদেরও প্রিয় তারকা। স্পেন জাতীয় দলের হয়ে যখন খেলেন, ইনিয়েস্তা তো তখন পুরো স্পেনেরই একজন।

সেই ১৯৯৬ সালে মাত্র ১২ বছর বয়সে আলবাকেতে ছেড়ে বার্সেলোনার যুব একাডেমী ‘লা মাসিয়া’য় যোগ দেন ছোট্ট ইনিয়েস্তা। সেই থেকে গত ২২ বছর কাটিয়ে দিলেন ন্যু-ক্যাম্পেই। যুব একাডেমী লা মাসিয়া থেকে বার্সেলোনার বি দল হয়ে মূল দলে অভিষেক ২০০২ সালে।

সেই থেকে গত ১৬ বছরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা হিসেবে। সতীর্থদের সঙ্গে নিয়ে বার্সার হয়ে জিতেছেন রেকর্ড ৩০টি শিরোপা। বার্সেলোনার হয়ে খেলা খেলোয়াড়দের মধ্যে তার সমান ট্রফি জিতেছেন শুধু একজনই, তিনি লিওনেল মেসি।

আজ জিতলে ক্লাবের হয়ে ৩১তম শিরোপা উৎসব করতে পারবেন ইনিয়েস্তা। ক্যারিয়ারজুড়ে যা অর্জন, তাতে বিদায় বেলায় একটা শিরোপা উদযাপন তার প্রাপ্য। অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোতে বার্সেলোনা শিরোপা জিততে পারলে ইনিয়েস্তার সাফল্যের গল্পটাও পূর্ণতা পাবে। সাফল্যের যাত্রাটা শেষ হবে সাফল্যের ফুল ছিটিয়েই।

মেসি-সুয়ারেজরাও নিশ্চয় চাইবেন, দীর্ঘদিনের সতীর্থকে বিদায়ী শিরোপা উপহার দিতে! ইনিয়েস্তা পারবেন বার্সার হয়ে ক্যারিয়ারের শেষ ফাইনালে ট্রফিটা উঁচিয়ে ধরতে?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া