adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আ.লীগ মহাজোট শরিকদের ৫০ টির বেশি আসন ছাড় দেবে না

ডেস্ক রিপাের্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মহাজোট শরিকরা এখনই আসন ভাগাভাগির বিষয়টি চ‚ড়ান্ত করার তাগিদ দিলেও ধীরে চলার নীতিতে এগুচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচনের তফসিল ঘোষণার কিছুদিন আগে বিএনপিসহ ২০ দলীয় জোট শরিকদের অবস্থান স্পষ্ট হওয়ার পরই শরিকদের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়টি ফয়সালা করতে চায় আওয়ামী লীগ। দলটির একাধিক সূত্রে জানা গেছে, আগামী নির্বাচনে জোট শরিকদের ৫০ টির বেশি আসনে ছাড় দেবে না আওয়ামী লীগ।

বর্তমান দশম সংসদে সংরক্ষিত নারী আসন বাদে তিন’শ আসনের মধ্যে মহাজোট শরিকদের আসন রয়েছে ৫১ টি। এর মধ্যে জাতীয় পার্টি (জাপা) ৩৫টি, জাসদ ৫, ওয়ার্কাস পার্টি ৬, জেপি ২, তরিকত ফেডারেশন ২, বিএনএফ ১ টি আসন। রাজধানী ঢাকায় মহাজোট শরিকদের আসন ৫ টি। চট্টগ্রামে ৫টি আসন।

মহাজোট শরিক জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ আগামী নির্বাচনে ৭০ টি আসন এবং ক্ষমতায় গেলে ১০ থেকে ১২ টি মন্ত্রণালয় দাবি করেছেন। এর জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মহাজোট শরিকদের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়টি এখনই ফয়সালা হবে না। নির্বাচনের আগমূহুর্তেই বিষয়টি চ‚ড়ান্ত করা হবে। আসন ভাগাভাগির বিষয়টি নির্বাচনের আগেই চ‚ড়ান্ত হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহাবুব উল আলম হানিফও।

১৪ দলীয় জোট শরিক জাসদ দশম সংসদ নির্বাচনে একক দল থাকলেও তারা এখন দু’ভাগে বিভক্ত। জানা গেছে, জাসদ দুই অংশ থেকে কমপক্ষ্যে ১৫ টি আসন দাবি করা হবে। ওয়ার্কার্স পার্টি , জেপি, তরিকত ফেডারেশন গতবারের চেয়ে অধিক আসন চাইবে। আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা বলেন, মহাজোট শরিকদের কয়টি আসন ছাড় দেওয়া হবে বিষয়টি নির্ভর করবে মাঠ জরিপের ওপর। তাছাড়া বিএনপি নির্বাচনে এলে আসন বন্টনের হিসাব এক রকম হবে। আর তারা নির্বাচনে না এলে হিসাব ভিন্ন হবে। আর আসন বন্টনের সার্বিক বিষয়টি নির্ভর করবে শেখ হাসিনার ওপর।

দশম সংসদ নির্বাচনে জোট শরিকদের ছেড়ে দেওয়া আসনগুলো নিয়ে আওয়ামী লীগের অভ্যন্তরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে রাজধানীর মহাজোটের আসনগুলোতে প্রচারণায় নেমেছেন আওয়ামী লীগ নেতারা। ঢাকা-১৭ আসন থেকে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমূল হুদা। তিনি আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট থেকে নির্বাচন করতে যাচ্ছেন। নবম সংসদে এই আসনের এমপি ছিলেন জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ। বর্তমানে এই আসনের এমপি বিএনএফ প্রধান আবুল কালাম আজাদ। আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খানকেও ঢাকা -১৭ আসন থেকে নির্বাচন করার তাগিদ দিচ্ছেন দলের স্থানীয় নেতাকর্মীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া