adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ সব বিমান দুর্ঘটনা

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় গত ১২ মার্চ বিধ্বস্ত হয় বাংলাদেশি ইউএস-বাংলার একটি বিমান। এতে ৪৯ জন আরোহীর মৃত্যু হয়।গতকাল বুধবার আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ২৫৭ জন নিহত হয়। গত কয়েক বছরে বেশ কয়েকটি ভয়াবহ বিমান দুর্ঘটনার ঘটনা ঘটেছে। চলুন জেনে নেয়া যাক সেসব বিমান দুর্ঘটনা সম্পর্কে।

২০১৮

১১ এপিল: আকাশে ওড়ার কিছুক্ষণ পর আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের কাছে একটি সামরিক বিমান বিধ্বস্ত হলে মারা যান অন্তত ২৫৭ জন। নিহতদের অধিকাংশই ছিলেন সেনাবাহিনী ও তাদের পরিবারের সদস্য।

১২ মার্চ: ৭১ জন যাত্রী বহনকারী একটি বিমান নেপালের কাঠমান্ডু বিমনাবন্দরের অবতরণের সময় বিধ্বস্ত হলে মারা যায় ৪৯ জন।

১৮ ফেব্রুয়ারি: ইরানের রাজধানী তেহরান থেকে উড্ডয়নের পর ইরানের জাগরোস পর্বতমালায় বিধ্বস্ত হয় একটি বিমান। এই দুর্ঘটনায় মারা যায় ৬৬ জন।

১১ ফেব্রুয়ারি: মস্কোর দোমোদেদোভো বিমানবন্দর থেকে ওড়ার কিছুক্ষণ পরই শহরের ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বের আর্গুনোভো গ্রামে বিধ্বস্ত হয় সারাতভ এয়ারলাইন্সের একটি বিমান। দুর্ঘটনায় মারা যায় যাত্রী ও ক্রুসহ বিমানে থাকা ৭১ জন।

২০১৭

২০১৭ সালে কোনো যাত্রীবাহী বিমান দুর্ঘটনা ঘটেনি। বাণিজ্যিক বিমানযাত্রার ইতিহাসে সবচেয়ে নিরাপদ বছর ছিল এটি।

২০১৬

২৫ ডিসেম্বর: রাশিয়ার সোচি থেকে ওড়ার কিছুক্ষণ পর কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয় একটি রাশিয়ান সামরিক বিমান। মারা যান বিমানে থাকা ৯২ জন যাত্রী ও ক্রু।

৭ ডিসেম্বর: পাকিস্তানের উত্তরাঞ্চলে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান দুর্ঘটনায় মারা যায় বিমানে থাকা ৪৮ জন।

২৮ নভেম্বর: ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব শ্যাপেকোয়েন্সের খেলোয়াড়দের বহনকারী একটি বিমানে জ্বালানি শেষ হয়ে গেলে কলম্বিয়ার মেডেলিনের কাছে সেটি বিধ্বস্ত হয়ে মারা যায় বিমানের ৭১ জন।

১৯ মে: প্যারিস ও কায়রোর মধ্যে হারিয়ে যাওয়া ইজিপ্ট এয়ারের বিমান বিধ্বস্তের খবর নিশ্চিত করেন ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

১৯ মার্চ: ফ্লাই দুবাইয়ের একটি বোয়িং বিমান রাশিয়ার রোস্তভ-অন-দনে বিধ্বস্ত হলে মারা যান বিমানের ৬২ জন যাত্রী।

২০১৫

৩১ অক্টোবর: রাশিয়ার একটি বিমান সংস্থার যাত্রীবাহী বিমান মিশর থেকে উড্ডয়নের ২২ মিনিট পর সিনাই পর্বতমালার ওপর বিধ্বস্ত হলে মারা যায় ২২৪ জন আরোহী। পরে ইসলামিক স্টেট জঙ্গীদের স্থানীয় প্রতিনিধিরা জানায় সিরিয়ায় রুশ অভিযানের প্রতিবাদে তারা বিমানটি ধ্বংস করেছে।

৩০ জুন: ইন্দোনেশিয়ার একটি সামরিক পরিবহন বিমান মেদান শহরের একটি আবাসিক এলাকায় ভূপাতিত হয়। সেনাবাহিনী পরে জানায় বিমানে থাকা ১২২ জন বাদেও আরো ১৯ জন মারা যায় ঐ দুর্ঘটনায়।

২৪ মার্চ: বার্সেলোনা থেকে ডুসেলডর্ফ যাওয়ার পথে ফ্রেঞ্চ আল্পসের কাছে দিনিয়ে শহরে বিধ্বস্ত হয় একটি এয়ারবাস। বিমানের ১৪৮ জন যাত্রীর সবাই মারা যায় ঐ দুর্ঘটনায়।

২০১৪

২৮ ডিসেম্বর: জাভা সমুদ্রে নিরুদ্দেশ হয়ে যায় ইন্দোনেশিয়া থেকে সিঙ্গাপুর যেতে থাকা এয়ার এশিয়ার একটি বিমান। বিমানটিতে ক্রু ও যাত্রীসহ মোট ১৬২ জন ছিল।

২৪ জুলাই: মালি থেকে আলজিয়ার্স যাওয়ার পথে বুরকিনা ফাসোর সীমানার কাছে ১১৬ জন যাত্রী নিয়ে নিরুদ্দেশ হয়ে যায় একটি বিমান।

২৩ জুলাই: পেঙ্গু দ্বীপে অবতরণের সময় সমুদ্রে বিধ্বস্ত হয় ট্রান্স এশিয়া এয়ারওয়েজের ৫৮ জন যাত্রী বহনকারী একটি বিমান। ঐ দুর্ঘটনায় মারা যায় বিমানে থাকা ৪৮ জন।

১৭ জুলাই: পূর্ব ইউক্রেনের কাছে গ্রাবোভে মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হলে মারা যায় বিমানরে ২৪৮ জন। বিমানটি গুলি করে ভূপাতিত করার অভিযোগ আনা হয় রাশিয়ান বিদ্রোহীদের বিরুদ্ধে, তবে তারা ঐ অভিযোগ অস্বীকার করে।

৮ মার্চ: কুয়ালালামপুর থেক বেইজিং যাওয়ার পথে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর বিমান চলাচলের ইতিহাসের সবচেয়ে ব্যাপক ও খরচসাপেক্ষ অনুসন্ধান কার্যক্রম চালানো হয়। তবে ২০১৫ র জুলাইয়ে দক্ষিণ ভারত মহাসাগরের রিইউনিয়ন আইল্যান্ডে বিমানের একটি অংশ ভেসে ওঠার আগ পর্যন্ত বিমানটি সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

১১ ফেব্রুয়ারি: উত্তর-পশ্চিম আলজেরিয়ার পাহাড়ী অঞ্চলে একটি সামরিক পরিবহন বিমান বিধ্বস্ত হলে মারা যায় ৭৮ জন।

২০১৩

১৭ নভেম্বর: রাশিয়ার কাজানে অবতরণের সময় বিধ্বস্ত হয় একটি বোয়িং ৭৩৭ বিমান। মারা যায় বিমানে থাকা ৫০ জন।

১৬ অক্টোবর: লাওসের লাও এয়ারলাইন্সের একটি বিমান মেকং নদীতে বিধ্বস্ত হলে ৪৯ জন মারা যায়।

২০১২

৩ জুন: নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের কাছে যাত্রীবাহী একটি বিমান বিধ্বস্ত হলে মারা যায় বিমানের ১৫০ জন যাত্রী।

২০ এপ্রিল: পাকিস্তানের ইসলামাবাদের কাছে বিধ্বস্ত হলে মারা যায় একটি বোয়িং ৭৩৭ বিমানে থাকা ১২৭ জন।

সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া