adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৈরি থাকো রাশিয়া, সিরিয়ায় ক্ষেপনাস্ত্র যাচ্ছে- পুতিনকে ট্রাম্পের হুশিয়ারী

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় যুক্তরাষ্ট্রের আসন্ন ক্ষেপনাস্ত্র হামলার জন্য পুতিনকে হুশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক টুউট বার্তায় একথা বলেন তিনি।

ট্রাম্প রাশিয়াকে উদ্ধেশ্যে করে বলেন, তাদের কোনমতেই সেই ‘জানোয়ারদের’ সহযোগী হওয়া উচিৎ নয় যারা নিজেদের মানুষকে হত্যা করতে পারে। তার টুউট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘রাশিয়া সিরিয়ার উদ্দেশ্যে নিক্ষেপিত যে কোন ক্ষেপনাস্ত্র ভূপাতিত কগরার শপথ করেছে। তৈরী থাকো রাশিয়া, কারণ তারা আসছে। সুন্দর, এবং নতুন ও স্মার্ট! যেসব জানোয়ার গ্যাস ব্যবহার করে নিজেদের ্েযলাকদের হত্যা করে এবং তা উপভোগ করে তোমাদের অবশ্যই তাদের সহযোগী হওয়া উচিৎ হচ্ছেনা।’

সিরিয়ায় ক্ষেপনাস্ত্র হামলার ব্যাপারে লেবাননে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত অ্যালেক্সান্ডার জ্যাস্পকিন এর মন্তব্যের অব্যাহতি পরেই ট্রাম্পের এই বক্তব্য এলো। তিনি বলেছিলেন, সিরিয়ার উদ্দেশ্যে ছোড়া যেকোন ক্ষেপনাস্ত্র রাশিয়া ভূপাতিত করবে এবং যে জায়গা থেকে এসব ক্ষেপনাস্ত্র ছুঁড়া হবে তা ধ্বংস করে দেবে।

এদিকে মস্কো বলেছে ওয়াশিংটনের উচিৎ তাদের ‘স্মার্ট ক্ষেপনাস্ত্র’ বিদ্রোহী সন্ত্রাসীদের উদ্দেশ্যে ব্যবহার করা, কোন বৈধ সরকারের বিরুদ্ধে নয়। রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রনালয় এর মুখপাত্র মারিয়া জাখারোভা তার ফেসবুকে লিখেছেন, ‘স্মার্ট ক্ষেপনাম্ত্রগুলো সন্ত্রাসীদের বিরুদ্ধে ছোঁড়া উচিৎ। এমন কোন আইনগতভাবে বৈধ সরকারের বিরুদ্ধে নয় যারি বহুবছর ধরে নিজ ভূমিতে আন্তর্জাতিক সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে।’ জাকারোভা আরো বলেন, যুক্তরাষ্ট্রের এই সম্ভাব্য হামলার অন্যতম কারণ হতে পারে দৌমায় তথাকথিত রাসায়নিক হামলার প্রমাণ নষ্ট করা।

শনিবার সিরিয়ার দৌমায় কথিত রাসায়নিক হামলার পর থেকে রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্র এবং তার সহযোগী মিত্রদের বিরোধিতা চরমে পৌঁছেছে। পশ্চিমাদের অভিযোগ রাশিয়ার সহযোগিতায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার এই রাসায়নিক হামলা চালিয়েছে। তবে সিরীয় সরকার এবং তাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া এই ঘটনাকে সাজানো নাটক বলে উল্লেখ করেছে। এই হামলায় নিহত হয়েছে কমপক্ষে ৪০ জন। বিদ্রোহী এলাকায় কর্মরত চিকিৎসকদের সংগঠন ‘হোয়াইট হেলমেট’ জানিয়েছে তারা কমপক্ষে ৫০০ জনকে চিকিৎসা সেবা প্রদান করেছেন। এই ঘটনার পরই সোচ্চার হয়ে উঠে পশ্চিমা বিশ্ব। যুক্তরাষ্ট্র এবং তাদের প্রধান সহযোগী যুক্তরাজ্য ও ফ্রান্স সিরিয়ায় হামলার ব্যাপারে পারস্পরিক আলোচনা শুরু করেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এই ব্যাপরে ফরাসি প্রধানমন্ত্রী এমানুয়েল ম্যাক্রোঁ এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ফোনে যোগাযোগ করেছেন।

বুধবার সকালে একটি মার্কিন যুদ্ধজাহাজকে পূর্ব ভূমধ্যসাগরে ‘টমাহক’ ক্ষেপণাস্ত্রসহ আক্রমণাত্মক অবস্থানে দেখা গেছে। আবার ইউরোপিয় এয়ার ট্রফিক কন্ট্রোল এজেন্সি ইউরোকন্ট্রোল সকল বিমানকে সিরিয়ার আশপাশে চলাফেরার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। তারা বলছে, আগামী ৩ দিনের মধ্যে এই এলাকা দিয়ে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য বা ক্রুজ ক্ষেপণাস্ত্র অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। তারা আরও বলছে, এ সময়ে দিকনির্ণয় যন্ত্রপাতি ব্যবহারে সমস্যা সৃষ্টি হতে পারে।

এর আগে মার্কিন হামলার কারণে সিরিয়ার নিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বড় রকমের ক্ষতির মুখে পড়েছিল। তবে ১ বছরের বেশি সময় ধরে রাশিয়া তার সর্বাধুনিক বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৪০০ সিরিয়ায় মোতায়েন করে রেখেছে। এটিকে বিশ্বের পৃথিবীর অন্যতম অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হচ্ছে। এবং বলা হচ্ছে এটি যেকোন ধরনের ক্ষেপণাস্ত্র এমনকি স্টেলথ বিমানকেও ভূপাতিত করতে সক্ষম।

এদিকে সম্ভাব্য হামলায় ব্যাবহার হতে পারে পূর্ব ভূমধ্যসাগরে অবস্থানরত মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ডোনাল্ড কুক। এত ৯০টি টমাহক ক্ষেপনাস্ত্র রয়েছে। আরো ব্যবহার হতে পারে কাছাকাছি অবস্থান করা একটি ওহিয়ো ক্লাস সাবমেরিন। যাতে রয়েছে ১৫৪টি টমাহক ক্রুজ সিসাইল অথবা পরমানু অস্ত্র বহনে সক্ষম ২৪টি ট্রাইডন্ট মিসাইল। এদিকে নিসিৎজ ক্লাস বিমানবাহী রণতরী ইউএসএস হ্যারি ট্রুম্যান মধ্যপ্রচ্যের উদ্দেশ্যে রওনা দিয়েছে। এই সুবৃহৎ জাহাজটিতে রয়েছে ৯০টি এফ-১৮ হরনেট যুদ্ধ বিমান। আর এই হামলায় ব্যবহার করা হতে পারে ওমানে অবস্থিত আল ওয়েদিদ বিমান ঘাঁটি। যেখানে রয়েছে অজানা সংখ্যক এফ-২২ র‌্যাপটর জঙ্গী বিমান। তাছাড়াও ইরাকে অবস্থানরত ‘স্পেশাল ফোর্স’কেও কাজে লাগাতে পারে যুক্তরাষ্ট্র। এদিকে পূর্ব বূমধ্যসাগরে রয়েছে ফরাসি ফ্রিগেপ অ্যাকুইটেইন। যাতে রয়েছে ৩২টি আস্তের ৩০ মিসাইল। আর সিরিয়ার অতি নিকটে সাইপ্রাসে রয়েছে বিট্রিশ বিমানঘাটি আক্রোতিরি। যাতে ভূমিতে হামলায় সক্ষম ব্রিটিশ যুদ্ধবিমান টর্নেডো। এদিকে রাশিয়াও বেশ কিছুদিন আগে সিরিয়ায় নিজেদের সর্বাধুনিক যুদ্ধবিমান পাকফা মোতায়েন রেখেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উদ্বুদ্ধ পরিস্থিতির কারণে নিজের পূর্বনিধারিত দক্ষিণ আমেরিকা সফর বাতিল করেছেন। এদিকে জানা গেছে আসন্ন হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছেন সিরিয়ান সেনারা। – ডেইল মেইল, ইয়ন নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া