adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায়, আলোচনা হবে তিস্তা নিয়ে

নিজস্ব প্রতিবেদক : তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে ঢাকায় পৌঁছেছেন। সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তিসহ আঞ্চলিক ইস্যু বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

রােববার বিকেলে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন গোখলে। বিমানবন্দরে পররাষ্ট্র সচিব শহীদুল হক ভারতের পররাষ্ট্র সচিবকে স্বাগত জানান।

এই সফরে দুই দেশের সম্পর্কে প্রশ্ন হয়ে থাকা কিছু বিষয় এগিয়ে নেয়ার চেষ্টা হবে বলে জানিয়ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা। বিশেষ করে নির্বাচনের বছরে তিস্তা চুক্তির বিষয়টি ফয়সালা করতে চায় সরকার।

বর্তমান সরকারের আমলে ভারতের সঙ্গে অমীসাংসিত বেশ কিছু সমস্যার সমাধান হয়েছে। দুই দেশের মধ্যে বিনিময় হয়েছে ছিটমহল, যার মধ্য দিয়ে বাংলাদেশ প্রায় ১০ হাজার একর জমি বেশি পেয়েছে। দুই দেশের জল সীমান্তও চূড়ান্ত হয়েছে আন্তর্জাতিক আদালতের রায়ে।

এই সরকারের আমলে সীমান্ত হত্যাও কমে এসেছে। তবে তিস্তার পানিবণ্টন, অশূল্ক বাণিজ্যবাধা সহ বেশ কিছু সমস্যা রয়ে গেছে। আবার রোহিঙ্গা শরণার্থী ইস্যুতেও বাংলাদেশ ভারতকে প্রত্যাশা অনুযায়ী পাশে পায়নি।

তবে ভারত বাংলাদেশ সম্পর্কে আপাতত সবচেয়ে বড় কাঁটা হয়ে রয়েছে তিস্তার পানিবণ্টন সমস্যা।

২০১১ সালেই তিস্তার পানিবণ্টন চুক্তি হওয়ার কথা ছিল। ওই বছরের সেপ্টেম্বরে সে দেশের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে চুক্তির খসড়াও প্রস্তুত ছিল। কিন্তু শেষ পর্যায়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আপত্তিতে আটকে যায় এই চুক্তি। মমতার দাবি, ভারত বাংলাদেশকে যে পরিমাণ পানি দেবে বলছে, সে পরিমাণ পানি পশ্চিমবঙ্গের নদীতেই আসে না। আরও উজানে গজলডোবা এলাকায় বাঁধ নির্মাণ করে পানি প্রত্যাহারই এর কারণ।

গত বছরের ৭ থেকে ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ৩৫টি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক সই হলেও প্রত্যাশিত তিস্তা চুক্তি হয়নি। তবে সফরের দ্বিতীয় দিন ৮ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমান সরকারের আমলেই তিস্তার পানিবণ্টন চুক্তি করার অঙ্গীকার করেন।

গত ১১ মার্চ রাষ্ট্রপতি আবদুল হামিদের ভারত সফরেও তিস্তা চুক্তির বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেদিন আবদুল হামিদকে মোদি জানান, এ বিষয়ে মমতা বন্দোপাধ্যায়কে রাজি করানোর চেষ্টা চলছে। এই পরিস্থিতিতে ভারতের পররাষ্ট্র সচিবের এই সফরকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।

সফরের দ্বিতীয় দিন সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ভারতীয় পররাষ্ট্র সচিব। সেই বৈঠকে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

ওই দিন হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে বক্তব্য দেবেন ভারতের পররাষ্ট্র সচিব। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সফরে বিজয় কেশব গোখলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া ঢাকায় অবস্থানকালে বিজয় গোখলে ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেন্সের (আইপিএজি) উদ্যোগে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন গোখলে।

ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে গত ২৯ জানুয়ারি দায়িত্ব নেন বিজয় কেশব গোখলে। পররাষ্ট্র সচিব হিসেবে এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া