adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্টে সবচেয়ে বেশি বল করা পেসার অ্যান্ডারসন

স্পাের্টস ডেস্ক : অকল্যান্ডের ইডেন পার্কে প্রথম টেস্টে হারের পর হ্যাগলে ওভালের দ্বিতীয় ও শেষ টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে সফরকারী ইংল্যান্ড। মঙ্গলবার পঞ্চমদিনের খেলা চলছে। জয় পেতে নিউজিল্যান্ডের প্রয়োজন আরো ২০০ রান। হাতে আছে ৪ উইকেট। তবে টেস্টটির মীমাংসার আগেই দারুণ এক রেকর্ড গড়লেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। এদিন নিজের ১৭তম ওভার সম্পন্ন করেই ঢুকে গেলেন নতুন এক রেকর্ডে। টেস্ট ক্যারিয়ারে তার ডেলিভারির সংখ্যা এখন ৩০০২০টি (এ রিপোর্ট লেখা পর্যন্ত)। যা পেসারদের মধ্যে সর্বোচ্চ। এর অর্থ হচ্ছে, টেস্টে সবচেয়ে বেশি বল করা পেসার এখন ৩৫ বছর বয়সী অ্যান্ডারসনের। এর মধ্য দিয়ে তিনি অতিক্রম করে গেছেন ক্যারিবিয় পেসার কোর্টনি ওয়ালশের ৩০০১৯ বলের রেকর্ড।

টেস্টে সবচেয়ে বেশি বল করার তালিকার শীর্ষ তিনে আছেন অবশ্য তিন কিংবদন্তী স্পিনার। ৪৪০৩৯ বল করে তালিকার শীর্ষে আছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। ভারতের অনিল কুম্বলে ৪০৮৫০ বল করে আছেন দ্বিতীয় স্থানে। আর অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ৪০৭০৫ বল করে তৃতীয় স্থানে আছেন। এরপরই অ্যান্ডারসনের অবস্থান।

২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার শুরু করা অ্যান্ডারসন ২০১৫ সালেই ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ড গড়েন। ১৩৫ টেস্টে ২.৯০ ইকোনোমিতে তার উইকেট সংখ্যা ৫২৬। পেস বোলারদের মধ্যে তিনিই এখন টেস্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। পেসারদের মধ্যে ৫৬৩ উইকেট নিয়ে তার সামনে আছেন শুধু অস্ট্রেলিয়ার গতিদানব গ্লেন ম্যাগ্রা।

টেস্টে সবচেয়ে বেশি উইকেট শিকারির শীর্ষ তালিকায়ও আধিপত্য সেই স্পিনার ত্রয়ীর। ৮০০ উইকেট নিয়ে তালিকার প্রথমেই আছেন মুরালিধরন। দ্বিতীয় স্থানে থাকা ওয়ার্নের উইকেট সংখ্যা ৭০৮। আর ৬১৯ উইকেট নিয়ে আছেন তারপরেই আছেন কুম্বলে। ম্যাগ্রা চতুর্থ ও অ্যান্ডারসন এ তালিকায় আছেন পঞ্চম স্থানে। – ক্রিকইনফো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া