adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এ বছর মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৭৫২ ডলার

ডেস্ক রিপাের্ট : চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৭৫২ ডলার হবে বলে প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। একই সঙ্গে এবার জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ শতাংশ হবে বলে আশা করছে সরকার, যা রেকর্ড। বাজেটে এবার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ দশমিক ৫ শতাংশ। মাত্র নয় মাসের প্রাক্কলনেই প্রবৃদ্ধির ক্ষেত্রে প্রত্যাশার মাত্রা ছাড়িয়ে গেছে।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মাথাপিছু আয় ও প্রবৃদ্ধির এই হিসাব দেখিয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই হিসাব অবহিত করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিসংখ্যান ব্যুরোর চূড়ান্ত হিসাবে গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৮ শতাংশ। আর গত অর্থবছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৬১০ ডলার।

প্রায় এক দশক বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশের বৃত্তে আটকে ছিল। ২০১৫-১৬ অর্থবছরে প্রথম তা ৭ শতাংশের ঘর অতিক্রম করে। এরপর গত দুই অর্থবছর ধরেই প্রবৃদ্ধির হার ধারাবাহিকভাবে বাড়ছে।

একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠকের শুরুতে মাথাপিছু আয় ও প্রবৃদ্ধি বাড়ায় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনামন্ত্রী।

বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘দেশে বিনিয়োগ ও রাজস্ব আয় বেড়েছে, গত অর্থবছরের তুলনায় রেমিটেন্স বেশি এসেছে। পরিকল্পিত অর্থনীতির কারণেই এই খাতে অগ্রগতি অর্জিত হয়েছে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী একনেকে বলেছেন, এই অর্জন সবার। এদেশের কৃষক, শ্রমিক, জনতা- সবার হাত ধরেই প্রবৃদ্ধি অর্জন হয়েছে।’

ব্রিফিংয়ে জানানো হয়, দেশে বর্তমানে জিডিপির আকার টাকার অংকে ২২ লাখ ৩৮ হাজার ৪৯৮ কোটি। গত অর্থবছর জিডিপির আকার ছিল ১৯ লাখ ৭৫ হাজার ৮১৫ কোটি টাকা।

চলতি অর্থবছরে কৃষিখাতে সাময়িক হিসাব করা হয়েছে ৩ দশমিক ০৬ শতাংশ, যা আগের বছরের তুলনায় বেশি। গত ২০১৬-১৭ অর্থবছরে কৃষিতে চূড়ান্ত প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৯৭ শতাংশ।

মুস্তফা কামাল বলেন, ‘আগের অর্থবছরে হাওরে বন্যা ছাড়াও অতিবৃষ্টির কারণে কৃষিতে কম প্রবৃদ্ধি হয়েছে। এবার কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ হয়নি। সঙ্গে কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ায় সাফল্য অর্জিত হয়েছে।’

চলতি অর্থবছরে শিল্পখাতে প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় ১১ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে। গত অর্থবছরে এটা ছিল ১০ দশমিক ২২ শতাংশ।

মন্ত্রীর ভাষ্যে, ‘শিল্পখাতের উপখাতগুলোতে এবার ভাল প্রবৃদ্ধি হয়েছে। বিশেষ করে ম্যানুফ্যাকচারিং খাত ও রিয়েল এস্টেট খাতে চাহিদা বাড়ায় প্রবৃদ্ধি বেড়েছে।’

সেবা খাতে প্রবৃদ্ধি কিছুটা কমেছে। চলতি অর্থবছরে এ খাতে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৩৩ শতাংশ, যা গত অর্থবছরে ছিল ৬ দশমিক ৬৯ শতাংশ।

এ বিষয়ে তিনি বলেন, ‘সেবা খাতে আমাদের অনেক প্রবৃদ্ধি হয়েছে। তবে সেটা মনে হয় হিসাবে আনা হয়নি। তাই আগেরটা ধরেই এটার হিসাব হয়েছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া