adv
৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

হংকংজয়ী বাংলাদেশ নারী ফুটবল দলকে আমেরিকায় খেলানোর উদ্যোগ

স্পাের্টস ডেস্ক : ঘরের মাঠে সাফ জয়ের চার মাসের মাথায় হংকংয়ে জকি গার্লস ইন্টারন্যাশনাল ইয়ুথ কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল। সাফল্যের ধারাবাহিকতায় মেয়েদের এ দলটি নিয়ে প্রত্যাশার পারদও উপরে উঠছে তরতর করে। তাইতো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এখন এই কিশোরীদের নিয়ে যেতে চায় সাতসমদ্দুর-তের নদীর ওপার যুক্তরাষ্ট্রে। উত্তর আমেরিকান ফুটবল কনফেডারেশন কনকাকাফের অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে মেয়েদের খেলানোর উদ্যোগ নিয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

আগামী ৬ থেকে ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরেডিয়ায় অনুষ্ঠিত হবে ৩২ দেশের এই টুর্নামেন্ট। যেখানে আমন্ত্রিত হিসেবে সুযোগ পাবে এশিয়ার একটি দেশ। এশিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা এএফসি ঠিক করবে এশিয়া থেকে কোন দেশটি যাবে কনকাকাফের ওেই টুর্নামেন্ট। বাংলাদেশ টুর্নামেন্টটিতে খেলার জন্য এন্ট্রি করবে।

‘জাপান-কোরিয়ার মতো অনেক বড়বড় দল খেলতে চাইবে। তাদের রেখে আমাদের এএফসি দেবে কিনা জানি না। তবে আমরা এন্ট্রি করবো’-সোমবার বলছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

২০১৮ সালটি নারী ফুটবলে বাংলাদেশের ব্যস্ত বছর। হংকংয়ের টুর্নামেন্ট গেলো। মে মাসে ব্যাংককে আছে এএফসি ফুটসাল টুর্নামেন্ট। এই প্রথম বাংলাদেশের মেয়েদের (সাবিনা খাতুন বাদে) অভিষেক হবে ফুটসালে। রাশিয়া বিশ্বকাপের পর আগস্টে হবে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। সেপ্টেম্বরে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। সেপ্টেম্বরে আছে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়শিপের আঞ্চলিক পর্ব। অক্টোবরে এএফসি অনূর্ধ্ব-১৯ ও ডিসেম্বরে সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপ। এই ব্যস্তসূচির মধ্যে আগস্টে মেয়েদের যুক্তরাষ্ট্রের কনকাকাফে পাঠানোও কঠিন বাফুফের জন্য।

তবে আগস্টের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশি এদিক-সেদিক করলে বাংলাদেশের মেয়েদের যুক্তরাষ্ট্রে খেলার সম্ভাবনা তৈরি হবে। যদিও তার আগে নিশ্চিত হতে হবে এএফসি থেকে। ‘আসলে আমাদের প্রথম অগ্রাধিকার সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার এ টুর্নামেন্টের সিডিউল পরিবর্তন করা যায় কি না তা নিয়ে আমি ইতিমধ্যেই কথা বলেছি সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। দেখা যাক কী হয়’-বলছিলেন মাহফুজা আক্তার কিরণ।

কনকাকাফের বয়স ভিত্তিক এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় দুই বছর অন্তর। ক্যারিবিয়ান ফুটবল অঞ্চল, মধ্য আমেরিকা অঞ্চল, উত্তর আমেরিকা অঞ্চলের দেশগুলো নিয়ে হয়ে থাকে এই টুর্নামেন্ট। এশিয়ান অঞ্চল থেকে খেলবে একটা দেশ। সেই কোটায় বাংলাদেশ আদৌ সুযোগ পাবে কি না সেটা পুরো নির্ভর করবে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ওপর। -জাগােনিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া