adv
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বল টেম্পারিংয়ের অভিযােগে স্পন্সরশিপ হারালো অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড

স্পোর্টস ডেস্ক : গত শনিবার কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের চেষ্টা করে অস্ট্রেলিয়া। ঘটনায় জড়িত হিসেবে স্মিথ ও ব্যানক্রফটকে শাস্তি দেয় আইসিসি। শুধু এখানেই শেষ নয়, ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্তে সে ঘটনায় জড়িত থাকায় বড় শাস্তি পেয়েছেন অধিনায়ক স্টিভেন স্মিথ. সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট।

স্মিথ-ওয়ার্নারদের এই টেম্পারিং নিজেদের ক্ষতির পাশাপাশি বোর্ডেরও দুর্দিন টেনে এনেছে। তাদের এ ঘটনার সূত্র ধরে দলটির সিরিজের টাইটেল স্পন্সর প্রতিষ্ঠান ‘মেগ্যালান’ চুক্তি বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া সঙ্গে। এছাড়াও ঐ তিন ক্রিকেটারও ব্যক্তিগত স্পন্সর হারিয়েছেন।

গতকাল বুধবার সিএ তাদের তদন্ত রিপোর্ট প্রকাশ করে স্মিথ ও ওয়ার্নারকে ১ বছরের জন্য এবং ব্যানক্রফটকে ৯ মাসের নিষিদ্ধ করে শাস্তি প্রদান করেছে। এরই মধ্যে বৃহস্পতিবার টাইটেল স্পন্সর হিসেবে মেগ্যালানের নাম প্রত্যাহার বড় অর্থনৈতিক ধাক্কা হয়েই এসেছে সিএ’র জন্য। গতবছরের আগস্ট মাসে এই প্রতিষ্ঠানটি সিএ’র সাথে তিন বছর মেয়াদি চুক্তি করেছিল। গত অ্যাশেজ সিরিজের টাইটেল স্পন্সর ছিল তারাই।

হঠাৎ চুক্তি বাতিল করার কারণ সম্পকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হামিশ ডগলাস জানান, ‘অস্ট্রেলিয়া পুরুষ দলের নেতৃত্বে এ ধরণের একটি কাজ আমাদের মূল্যবোধের সাথে এতটাই সাংঘর্ষিক যে চলমান চুক্তি বাতিল না করে উপায় ছিল না।’

এখানেই শেষ নয়, বৃহস্পতিবারই অস্ট্রেলিয়ার খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘স্যানিটেরিয়াম’ও আকর্ষনীয় চুক্তি বাতিল করেছে। ব্র্যান্ড অ্যাম্বাসেডর থেকে স্মিথকে সরিয়ে দিয়েছে কমনওয়েলথ ব্যাংকও।

অন্যদিকে সিএ ঘোষণা দিয়েছে কখনোই তারা ওয়ার্নারকে অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্বের জন্য বিবেচনা করবে না। মাঠের বাইরেও বড় আঘাতটা এসেছে এই বাঁহাতি ওপেনারের উপর। ইলেকট্রনিক্স সামগ্রী নির্মাণ প্রতিষ্ঠান ‘এলজি’ চুক্তি বাতিল করেছে এই হার্ড হিটার ব্যাটসম্যানের সঙ্গে। খেলার পোশাক নির্মাতা প্রতিষ্ঠান ‘অ্যাসিকস’ও তাদের চুক্তি বাতিল করেছে। ওয়ার্নারের পাশাপাশি এই প্রতিষ্ঠানটি চুক্তি থেকে সরিয়ে দিয়েছে ব্যানক্রফটকেও। ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া